FIFA World Cup 2022: চার্জ হচ্ছে বিশ্বকাপ বলও, কেন জানেন?

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: Sanghamitra Chakraborty

Updated on: Nov 30, 2022 | 4:45 PM

ম্যাচের আগে ফুটবলারদের ওয়ার্ম আপ করতে দেখা যায়। তবে খোদ ফুটবল কে কখনও চার্জ হতে দেখেছেন?

FIFA World Cup 2022: চার্জ হচ্ছে বিশ্বকাপ বলও, কেন জানেন?
চার্জ হচ্ছে বিশ্বকাপের হাইটেক ফুটবল
Image Credit source: Twitter

দোহা: ম্যাচের আগে ফুটবলারদের ওয়ার্ম আপ করতে দেখা যায়। তবে খোদ ফুটবলকে কখনও চার্জ হতে দেখেছেন? হ্যাঁ কাতার বিশ্বকাপে (FIFA World Cup 2022) এই রকমই এক ছবি সামনে এল। চার্জ হচ্ছে বিশ্বকাপের ফুটবল (Football)। ইতিমধ্যেই এই ছবি ভাইরাল সোশ্যাল মিডিয়ায় (Social Media)। এই প্রসঙ্গে বিস্তারিত তুলে ধরল, TV9 Bangla

আমেরিকান সংবাদমাধ্যম রেডিট একটি ছবি জনসমক্ষে এনেছে, যেখানে দেখা যাচ্ছে ম্যাচের আগে মোবাইল ফোনের মত চার্জ দেওয়া হচ্ছে বিশ্বকাপের ফুটবলে। জানা গিয়েছে, এই বলের মধ্যে একটি সেন্সর রয়েছে। যাকে পরিচালনা করার জন্য একটি ব্যাটারি রয়েছে এর মধ্যে। এই ব্যাটারিটিকেই চার্জ দিতে হয়। ৬ ঘন্টা লাগাতার ব্যবহার করা যায় এই বল। এবং বিনা ব্যবহারে ১৮ ঘন্টা পর্যন্ত সচল থাকে এটি। এই ১৪ গ্রামের সেন্সরটি ফুটবলের মধ্যে থাকা ক্যামেরাকে সঞ্চালনা করে। ক্যামেরাটি ১ সেকেন্ডে ৫০০ টি ছবি তুলতে পারে। এই ছবি অনেকসময়ই রেফারিদের চুড়ান্ত সিন্ধান্ত নিতে সাহায্য করে। এই প্রযুক্তিকে কাজে লাগিয়েই সোমবার রাতে পর্তুগাল-উরুগুয়ে ম্যাচে রোনাল্ডোর গোলটি নিয়ে যে মতবিরোধ তৈরি হয়েছিল তার মীমাংসা হয়।

জার্মানির সফ্টওয়্যার কোম্পানি কিনেক্সন, যারা এই প্রযুক্তি তৈরি করেছে তার সহ-প্রতিষ্ঠাতা ম্যাক্সিমিলিয়ন স্কেমিচ এই বলটির কার্যকারিতা সম্মন্ধে জানিয়েছেন। তিনি বলেন, “এই বলগুলিকে ছোঁড়া হলে, বা পা দিয়ে মারা হলে সঙ্গে সঙ্গে এটি ১ সেকেন্ডে ৫০০ টি ছবি তুলে নেয়। এবং এই সমস্ত ডেটা লোকাল পজিশনিং সিস্টেমের সাহায্যে যে স্থানে খেলা হচ্ছে সেই স্থানের সময়েই পরিবর্তিত হয়। যখন কোনও বল বাতিল করে অন্য বল আনা হয়, তখন কিনেক্সনের ব্যাকএন্ড সিস্টেমের সাহায্যে সব ডেটা সেখানে রি-স্টোর হয়ে যায়।”

এই অত্যাধুনিক প্রযুক্তিযুক্ত বলের ছবি সামনে আসতেই নেটমাধ্যমে অনেকেই মজার কমেন্ট করছেন। নেটপাড়ার একজন বলছেন, “আমাদের সময় বলে আমরা হাওয়া দিতাম, মনে হচ্ছে আমি অনেকটাই বৃদ্ধ হয়ে গিয়েছি।”

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla