Australian Open 2022: রাফার ২১তম গ্র্যান্ড স্লাম জয়ের দিন কী বললেন ফেডেরার-জকোভিচ?

রজার ফেডেরার, নোভাক জকোভিচের বন্ধনীতে নিজেকে আবদ্ধ না রেখে এগিয়ে গেলেন রাফা। 'কিং রাফা' বুঝিয়ে দিলেন তিনি কতটা লড়াকু। আর রাফার এই ইতিহাস গড়ার দিন শুভেচ্ছা জানাতে ভুললেন না ফেডেরার-জকোভিচও।

Australian Open 2022: রাফার ২১তম গ্র্যান্ড স্লাম জয়ের দিন কী বললেন ফেডেরার-জকোভিচ?
রাফায়েল নাদাল। ছবি: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Jan 31, 2022 | 9:48 AM

মেলবোর্ন: রড লিভার এরিনায় প্রায় সাড়ে ৫ ঘণ্টার একটা পাঁচ সেটের লড়াই, যেটা চিরকাল মনে রাখবে টেনিসবিশ্ব। অস্ট্রেলিয়ান ওপেনের (Australian Open) ফাইনালে দানিল মেদভেদেভকে (Daniil Medvedev) হারিয়ে ২১তম গ্র্যান্ড স্লাম জিতলেন রাফায়েল নাদাল (Rafael Nadal)। রজার ফেডেরার, নোভাক জকোভিচের বন্ধনীতে নিজেকে আবদ্ধ না রেখে এগিয়ে গেলেন রাফা। ‘কিং রাফা’ বুঝিয়ে দিলেন তিনি কতটা লড়াকু। আর রাফার এই ইতিহাস গড়ার দিন শুভেচ্ছা জানাতে ভুললেন না ফেডেরার-জকোভিচও।

চোটের জন্য নিজে টেনিস থেকে দূরে রয়েছেন। কিন্তু নাদালের ম্যাচ দেখার পরই প্রশংসায় ভরিয়ে দিলেন ফেডেরার। ফাইনাল ম্যাচ শেষ হতেই নাদালের উদ্দেশ্যে সোশ্যাল মিডিয়ায় শুভেচ্ছা বার্তা দিলেন ফেডেক্স। ইন্সটা স্টোরিতে তিনি লেখেন, “কী অসাধারণ ম্যাচ! আমার বন্ধু এবং পরম শত্রু রাফায়েল নাদালকে বিশ্বের প্রথম প্লেয়ার হিসেবে ২১টি গ্র্যান্ড স্লাম জেতার জন্য হার্দিক অভিনন্দন। কয়েক মাস আগেও আমরা একে অপরকে মজা করে বলেছিলাম যে, কীভাবে আমাদের জীবন ক্রাচের উপর নির্ভরশীল হয়ে গিয়েছে। অসাধারণ। সত্যিকারের চ্যাম্পিয়নকে কখনও ছোট করে দেখা উচিত নয়।”

তিনি আরও লেখেন, “তোমার কঠোর পরিশ্রম, দায়বদ্ধতা এবং লড়াকু মানসিকতা আমার কাছে এবং বিশ্বের অগণিত মানুষের কাছে একটা অনুপ্রেরণা হয়ে থাকবে। তোমার সঙ্গে এই সময়টা ভাগ করে নিতে পেরে আমি গর্বিত এবং তোমাকে আরও সাফল্য পাওয়ার জন্য উজ্জীবিত করতে পেরেও আমি সম্মানিত বোধ করছি। গত ১৮ বছর ধরে তুমিও আমার জন্যে সেটাই করে এসেছ। আশা করি ভবিষ্যতে আরও অনেক কিছুই তুমি অর্জন করতে পারবে। তবে তার আগে এই মুহূর্তটা উপভোগ করো।”

Roger Federer's Heartfelt Message To Rafael Nadal On Record 21st Grand Slam Title

নাদালের উদ্দেশ্যে সোশ্যাল মিডিয়ায় শুভেচ্ছা বার্তা দিলেন ফেডেক্স

ভ্যাকসিন জটে এ বারের অস্ট্রেলিয়ান ওপেনে খেলা হয়নি নোভাক জকোভিচের। তিনি ও ফেডেরার টুর্নামেন্টে ছিলেন না বলে, বাড়তি নজর ছিল রাফার ওপর। গত বারের ইউএস ওপেনে ২১তম গ্র্যান্ড স্লাম জিততে পারেননি দানিল মেদভেদেভের জন্য। তবে সেই মেদভেদেভকে হারিয়ে রাফা ২১তম গ্র্যান্ড স্লাম পাওয়ার পর তাঁকে শুভেচ্ছা জানিয়েছেন জোকারও। তবে শুধু রাফাকে নয়। টুইটারে তিনি লেখেন, “২১তম গ্র্যান্ড স্লামের জন্য শুভেচ্ছা। আশ্চর্যজনক কৃতিত্ব। সব সময় চিত্তাকর্ষক একটা লড়াইয়ের মনোভাব ওর মধ্যে দেখা যায়।” পাশাপাশি মেদভেদেভকেও শুভেচ্ছা জানান জোকার। নিজের সর্বস্ব দিয়ে আবেগ ও দৃঢ়তার সঙ্গে তাঁর খেলার কথাও উল্লেখ করেন তিনি।

এতদিন টেনিসের বিগ থ্রি-র ঝুলিতে ছিল ২০টি করে গ্র্যান্ড স্লাম। কিন্তু আজ প্রমাণ হয়ে গেল নাদালই শেষ কথা টেনিস দুনিয়ার। অন্তত যতদিন না কেউ, ‘২১’-এর নাদালকে ছুঁতে বা টপকাতে পারছেন।