Tokyo Olympics: কেমন দেখতে অলিম্পিকের গেমস ভিলেজ?

এ বার টোকিও গেমসে অ্যাথলিটদের জন্য থাকবে একগুচ্ছ বিধিনিষেধ। করোনার কারণে ভিলেজের সব জায়গাতেই থাকবে কিছু না কিছু নিয়মকানুন। গেমস ভিলেজের আনাচে-কানাচে থাকছে কোভিড নিয়ে সতর্কবার্তা।

Tokyo Olympics: কেমন দেখতে অলিম্পিকের গেমস ভিলেজ?
গেমস ভিলেজের আনাচে-কানাচে (সৌজন্যে-টুইটার)
Follow Us:
| Edited By: | Updated on: Jun 20, 2021 | 11:30 PM

টোকিও: ২৩ জুলাই শুরু হতে চলেছে গ্রেটেস্ট শো অন দ্য আর্থ। তার প্রায় এক মাস আগে আজ, রবিবার মিডিয়ার জন্য গেমস ভিলেজের (Olympic Village) দরজা খুলে দেওয়া হল। করোনা ভাইরাসের (COVID-19) প্রকোপ থেকে গেমসকে দূরে রাখার জন্য অভিনব উপায়ে বানানো হয়েছে গেমস ভিলেজের অন্দরমহল। টোকিও অলিম্পিক (Tokyo Olympics) চলাকালীন গেমস ভিলেজে ১৮ হাজার অ্যাথলিট ও তাঁদের দলের সদস্যরা থাকবেন। পাশাপাশি ৮ হাজার প্যারাঅ্যাথলিটও এখানেই থাকবেন। ২৩ জুলাই অলিম্পিকের শুভারম্ভের আগে, আয়োজকরা গেমস ভিলেজ দেখিয়ে দেওয়ায় অলিম্পিক নিয়ে আশা আরও বাড়ল বই কমল না।

এ বার টোকিও গেমসে অ্যাথলিটদের জন্য থাকবে একগুচ্ছ বিধিনিষেধ। করোনার কারণে ভিলেজের সব জায়গাতেই থাকবে কিছু না কিছু নিয়মকানুন। গেমস ভিলেজের আনাচে-কানাচে থাকছে কোভিড নিয়ে সতর্কবার্তা। গেমস ভিলেজ টোকিও উপসাগরের পাশে ৪৪ হেক্টর জমিতে নির্মিত হয়েছে। ২১টি রেসিডেন্ট টাওয়ার, ৩ হাজার বসার জায়গাসহ একটি ক্যান্টিন, একটা পার্ক, জিমের পাশাপাশি অ্যাথলিটদের মনোরঞ্জনের ব্যবস্থাও করা হয়েছে।

মারণ ভাইরাসের জন্য গেমস ভিলেজে প্রধান চিকিৎসা বিভাগের পাশাপাশি জ্বরের জন্য একটি নতুন ক্লিনিক রাখা হয়েছে। গেমস ভিলেজে থাকা কোনও ব্যাক্তি যদি ভাইরাস সংক্রমণের জন্য সন্দেহভাজন হয়, তা হলে তাঁকে এখানে আইসোলেশনে রাখা হবে। গেমস ভিলেজের জেনারেল ম্যানেজার তাকাশি কিতাজিমা বলেন, “আমরা কীভাবে সম্ভাব্য কোভিড সংক্রমণের বিষয়ে কঠোরভাবে বিষয়গুলি পরিচালনা করছি, তার এটি একটি অন্যতম উদাহরণ।”

গেমস ভিলেজে সব থেকে কঠিন হতে চলেছে অ্যাথলিটদের প্রতিদিন করোনা পরীক্ষা করা। এমনটা বলছেন, টোকিও অলিম্পিকের চিকিৎসা বিভাগের আধিকারিক তেতসুয়া মিয়ামোটো। গেমস ভিলেজে পা দেওয়ার পরই অ্যাথলিটদের হাতে তুলে দেওয়া হবে করোনা কিট। সেখানে স্যানিটাইজার, সাবান থাকবে।

একসঙ্গে ডিনারেও নিষেধাজ্ঞা থাকছে। কোনও পার্টি করার সুযোগও থাকবে না অ্যাথলিটদের। শুধু তাই নয়, দলগতভাবে মদ্যপানেও থাকছে নিষেধাজ্ঞা। গেমস ভিলেজের জেনারেল ম্যানেজার তাকাশি কিতাজিমা বলেন, “অ্যাথলিটদের অনুরোধ করা হচ্ছে, একা অ্যালকোহল পান করবেন।”

একগুচ্ছ বিধিনিষেধ, বেশি সতর্ক হয়ে তৈরি গেমস ভিলেজ। এ বার শুধু অ্যাথলিটদের প্রবেশের অপেক্ষা।

আরও পড়ুন: Tokyo Olympics: ভারতের হকির অলিম্পিক টিমে ১০ জনের অভিষেক