Tokyo Olympics: ভারতের হকির অলিম্পিক টিমে ১০ জনের অভিষেক

ভারতীয় টিম সাম্প্রতিক কিছু টুর্নামেন্টে দারুণ খেলেছে। অলিম্পিকে সেরাটা দেবে, বিশ্বাস রিডের।

Tokyo Olympics: ভারতের হকির অলিম্পিক টিমে ১০ জনের অভিষেক
Tokyo Olympics: ভারতের হকির অলিম্পিক টিমে ১০ জনের অভিষেক
Follow Us:
| Updated on: Jun 18, 2021 | 3:59 PM

বেঙ্গালুরু: একসঙ্গে ১০ জন হকি প্লেয়ারের অলিম্পিক (Olympics) অভিষেক হতে চলেছে টোকিওতে (Tokyo)। পুরনো মুখ মাত্র ৬। টোকিও গেমসের জন্য ছেলেদের ১৬ জনের টিম ঘোষণা করে দিল হকি ইন্ডিয়া। টিম দেখে বোঝাই যাচ্ছে, তারুণ্যের উপরেই জোর দিয়েছেন নির্বাচকরা।

গোলকিপার পিআর শ্রীজেশ, অধিনায়ক মনপ্রীত সিং, হরমনপ্রীত সিং, রুপিন্দর পাল সিং, সুরেন্দর কুমার ছাড়া এই ভারতীয় টিমে কেউ কখনও অলিম্পিক খেলার সুযোগ পাননি। সিনিয়র হলেও রিও অলিম্পিকে চোটের কারণে খেলতে পারেননি বীরেন্দ্র লাকরা। তিনি এ বারের টিমে সুযোগ পেয়েছেন।

কোচ গ্রাহাম রিড বলেছেন, ‘১৬ জনের টিম বাছা খুব কঠিন কাজ ছিল। প্রতিভা আর পরিশ্রমের মেলবন্ধন রয়েছে, এমন প্লেয়ার কিন্তু কম ছিল না। সেই সঙ্গে পারফরম্যান্সও ভালো ছিল। সব দিক খতিয়ে দেখে একটা টিম বাছা হয়েছে।’

ভারতীয় টিম সাম্প্রতিক কিছু টুর্নামেন্টে দারুণ খেলেছে। অলিম্পিকে সেরাটা দেবে, বিশ্বাস রিডের। তাঁর কথায়, ‘টিমের প্রত্যেকে জানে, দেশের হয়ে অলিম্পিক প্রতিনিধিত্ব করার অর্থ কী, কতটা সম্মানের। এ বার আমাদের শেষ বেলার প্রস্তুতি সারতে হবে। টোকিওতে যাতে সবাই মিলে দারুণ কিছু করতে পারি।’

অমিত রুইদাস, হার্দিক সিং, বিবেক সাগর, নীলকন্ঠ শর্মা, সুমিত, সামশের সিং, দিলপ্রীত সিংরা অলিম্পিকে প্রথম বার নামার অপেক্ষাতে থাকলেও বছর তিনেক ধরে ভারতীয় টিমে নিয়মিত খেলছেন। একঝাঁক তরুণের দাপটে ভারতের সাফল্যের গ্রাফ অনেকটাই উর্ধ্বমুখী। আর্জেন্টিনার মতো অলিম্পিক চ্যাম্পিয়ন টিমের বিরুদ্ধে প্রো লিগে জিতে হইচই ফেলে দিয়েছিলেন তাঁরা।

ভারতীয় হকি টিমের একসময় দাপট ছিল অলিম্পিকে। ৮টা সোনা, ১টা রুপো ও ২ ব্রোঞ্জ মিলিয়ে ১১টা পদক জিতেছে অতীতে। কিন্তু ১৯৮০ সালের মস্কোর অলিম্পিকের পর থেকে শুধু শূন্যতা। সেটা এ বার মিটিয়ে দিতে পারেন শ্রীজেশ-মনপ্রীতদের টিম।

আরও পড়ুন: Tokyo Olympics: অলিম্পিকের জন্য মেয়েদের হকি টিম ঘোষণা