Skoda Kodiaq Facelift: ভারতে নতুন বছর নতুন রূপে লঞ্চ হয়েছে স্কোডা Kodiaq এসইউভি, দাম কত?

নিরাপত্তার খাতিরে এই গাড়িতে থাকছে ৯টি এয়ারব্যাগ, অ্যান্টি ব্রেকিং সিস্টেম- সহ একাধিক সেফটি ফিচার।

Skoda Kodiaq Facelift: ভারতে নতুন বছর নতুন রূপে লঞ্চ হয়েছে স্কোডা Kodiaq এসইউভি, দাম কত?
ভারতে নতুন রূপে ফিরে এসেছে Skoda Kodiaq SUV।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 11, 2022 | 12:58 PM

স্কোডা অটো ইন্ডিয়া ভারতে তাদের কোডিয়াক এসইউভি (Kodiaq SUV) নতুন রূপে ফিরিয়ে এনেছে। প্রায় দু’বছর পর এই গাড়ি নতুন করে লঞ্চ হয়েছে ভারতে। চেক (Czech) গাড়ি নির্মাণকারী সংস্থা স্কোডার এই নতুন Kodiaq SUV ফেসলিফট ভারতে গাড়ির বাজারে এমজি গ্লোস্টার, মহিন্দ্রা আলট্রাস জি৪, ইসুজু এমইউ-এক্স এবং টয়োটা ফরচুনার— এইসব গাড়ির সঙ্গে জোরদার প্রতিযোগিতায় নামবে অর্থাৎ সেয়ানে সেয়ানে টক্কর হবে, পাল্লা দেবে বলে মনে করছেন গাড়ি বিশেষজ্ঞরা। নতুন স্কোডা Kodiaq SUV মডেলের দাম ভারতে ৩৪.৯৯ লক্ষ টাকা (এক্স শোরুম) হবে বলে আন্দাজ করা হচ্ছে। অন্যদিকে, স্কোডা কোম্পানি ইতিমধ্যেই ফ্ল্যাগশিপ এসইউভির স্থানীয় সমাবেশ শুরু করেছে Skoda Auto Volkswagen India-এর ঔরঙ্গাবাদে উৎপাদন কেন্দ্রে।

২০২০ সালে ভারতে এই Kodiaq SUV- র নির্মাণ বন্ধ করেছিল স্কোডা সংস্থা। ২০২০ সালে যখন বিএস৬ এমিশন নর্মের প্রভাব শুরু হয়ে গিয়েছিল, সেই সময়ের দেশে Kodiaq SUV- র নির্মাণ বন্ধ করে দেয় স্কোডা। এর প্রায় দু’বছর পর ২০২২ সালে ফের ভারতে আসছে Kodiaq SUV। প্রসঙ্গত উল্লেখ্য, গত বছর এপ্রিল মাসে গ্লোবাল মার্কেটে ডেবিউ করেছে Kodiaq SUV ফেসলিফট। ভারতে এই গাড়ি আসতে চলেছে Completely Knocked Down (CKD) ইউনিট হিসেবে। স্কোডার Kushaq SUV- র মতয নতুন Kodiaq SUV ফেসলিফটও একই MQB প্ল্যাটফর্মের ভিত্তিতে নির্মাণ করা হয়েছে। আপডেটেড এই সাত সিটের এসইউভিতে রয়েছে উন্নত ও আধুনিক ডিজাইন (আগের তুলনায় আপডেটেড), নতুন ফিচার এবং একটি বিএস৬ পেট্রোল ইঞ্জিন।

লুক এবং ডিজাইনের ক্ষেত্রে স্কোডা Kodiaq facelift এসইউভি গাড়িতে রয়েছে সিগনেচার স্টাইলের বাটারফ্লাই গ্রিল, ক্রিস্টালাইন এলইডি হেডলাইট, এলইডি ডিআরএল, নতুন ফগ ল্যাম, ২০ ইঞ্চির ডুয়াল টোনের অ্যালয় হুইল, এলইডি টেললাইট, একটি নতুন বাম্পার এবং আরও অনেক নতুন, আধুনিক ও উন্নত ফিচার। গাড়ির পিছনে টেলগেটে উখরে লেখা থাকবে স্কোডা।   গাড়ির ভিতরের অংশে অর্থাৎ কেবিনে রয়েছে একদম ঝাঁচকচকে উন্নত, আধুনিক, আগের তুলনায় আপডেটেড ডিজাইন। এখানে একটি নতুন তু-স্পোক মাল্টি ফাংশনাল স্টিয়ারিং হুইল, ৯.২ ইঞ্চির আপডেটেড ইনফোটেনমেন্ট সিস্টেম, ১০.২৫ ইঞ্চির একটি ইন্সট্রুমেন্ট ক্লাস্টার। আরামদায়ক সিট রয়েছে।

নিরাপত্তার খাতিরে এই গাড়িতে থাকছে ৯টি এয়ারব্যাগ, অ্যান্টি ব্রেকিং সিস্টেম (with EBD), ইলেকট্রনিক স্টেবিলিটি কন্ট্রোল (ESC), মেকানিক্যাল ব্রেক অ্যাসিস্ট (MBA, হাইড্রলিক ব্রেক অ্যাসিস্ট (HBA), অ্যান্টি স্লিপ রেগুলেশন (ASR), Electronic Differential Lock (EDL)— এইসব সেফটি ফিচার। এছাড়াও Skoda Kodiaq SUV ফেসলিফটে রয়েছে শুধুমাত্র পেট্রোল ইঞ্জিন। ২ লিটারের চার সিলিন্ডার যুক্ত TSI পেট্রোল ইঞ্চিন রয়েছে এই গাড়িতে। এর সাহায্যে ১৮৭ bhp এবং ৩২০ Nm of peak torque শক্তি উৎপন্ন হবে।

আরও পড়ুন- Maruti Suzuki Offers: ৩৩,০০০ টাকা পর্যন্ত ছাড়ে আপনার মনপসন্দ ৭ মারুতি সুজ়ুকি গাড়ি, জানুয়ারির বিশেষ সেল