ভারতে আসছে BMW S1000R BS 6, দেখে নিন এই বাইকের বিভিন্ন ফিচার

এই বাইকে রয়েছে ব্লুটুথ সংযুক্ত ৬.৫ ইঞ্চির টিএফটি স্ক্রিন। পূর্ববর্তী সেমি-ডিজিটাল ইউনিটের পরিবর্তে এই নতুন টিএফটি স্ক্রিন লাগানো হয়েছে নতুন বাইকে।

ভারতে আসছে BMW S1000R BS 6, দেখে নিন এই বাইকের বিভিন্ন ফিচার
সম্ভবত জুন মাসের শেষের দিকেই হয়তো ভারতে লঞ্চ হবে বিএমডবু- র এই বাইক।
TV9 Bangla Digital

| Edited By: Sohini chakrabarty

Jun 06, 2021 | 3:38 PM

ভারতে আসতে চলেছে বিএমডব্লু- এর নতুন বাইক। সূত্রের খবর, খুব তাড়াতাড়ি BMW Motorrad তাদের নতুন BS 6-compliant S1000R ভারতে লঞ্চ করতে চলেছে। শোনা যাচ্ছে, হয়তো জুন মাসের শেষের দিকেই এই বাইক ভারতে লঞ্চ হয়ে যাবে। গাড়ি বিশেষজ্ঞরা মনে করছেন, বিএমডব্লু- এর এই বাইক লঞ্চের পর ভারতীয় বাজারে ডুকাটি স্ট্রিটফাইটার ভি৪ এবং কাওয়াসাকি জেড এইচ২- র সঙ্গে জোরদার পাল্লা দেবে। আন্তর্জাতিক বাজারে অনেকদিন আগেই লঞ্চ হয়েছে বিএমডব্লু- এর বাইক BS 6-compliant S1000R। বিক্রিও শুরু হয়েছে বিশ্বের দরবারে। অনুমান করা হচ্ছে, ভারতীয় মডেলও আন্তর্জাতিক বাজারে বিক্রি হওয়া বাইকের মডেলের মতোই হবে।

২০২১ সালের নতুন S1000R- এর আউটার স্কিন অর্থাৎ বাইকের বাইরের অংশ বডিতে বেশ কিছু চোখে পড়ার মতো পরিবর্তন আপডেট এসেছে। যেমন- বাইকের সামনের অংশে রয়েছে একদম নতুন ধরনের এলইডি হেডলাইটের সেটআপ। সাধারণ এই মডেলে থাকত চিরাচরিত asymmetric হেডলাইট। তবে আগের অন্যান্য মডেলের সেই ফিচার বদলে এবার নতুন এলইডি হেডলাইট লাগানো হয়েছে নতুন S1000R মডেলে। এর ডিজাইন অনেকটা 2021 BMW G310R এবং F900R বাইকের মতো। এছাড়াও ফুয়েল ট্যাঙ্ক, বেলি প্যান এবং radiator shrouds- এর ক্ষেত্রেও ডিজাইনে পরিবর্তন এসেছে। বিএমডব্লু- এর এই বাইকের পিছনের অংশের ডিজাইনেও বেশ কিছু পরিবর্তন লক্ষ্য করা যাবে।

এই বাইকে রয়েছে ব্লুটুথ সংযুক্ত ৬.৫ ইঞ্চির টিএফটি স্ক্রিন। পূর্ববর্তী সেমি-ডিজিটাল ইউনিটের পরিবর্তে এই নতুন টিএফটি স্ক্রিন লাগানো হয়েছে নতুন বাইকে। এছাড়া এই বাইকের ইলেকট্রনিক্স কিটেও বেশ কিছু ফিচারে পরিবর্তন বা আপডেট এসেছে। এই বাইকে রয়েছে তিনটি রাইডিং মোড। রেন, রোড এবং ডায়নামিক… এই তিনটি রাইডিং মোড রয়েছে বিএমডব্লু- র নতুন বাইকে। এছাড়াও রয়েছে অ্যান্টি ব্রেকিং সিস্টেম প্রো। এর পাশাপাশি স্ট্যান্ডার্ড ফিচার রয়েছে ট্র্যাকশন কন্ট্রোল সিস্টেম এবং হিল স্টার্ট কন্ট্রোল। এইসব কিছু ছাড়াও বিএমডব্লু- র নতুন বাইকে অতিরিক্ত কিছু আপডেটেড ফিচার যেমন- রাইডিং মোড প্রো, ইঞ্জিন ব্রেক কন্ট্রোল, পাওয়ার হুইলি কন্ট্রোল এবং ডায়নামিক ব্রেক কন্ট্রোল (ডিবিসি) রয়েছে।

আরও পড়ুন- জুন মাসে ভারতে আসছে এই ৫টি নতুন বাইক, দেখে নিন একনজরে

জানা গিয়েছে, বিএমডব্লু- র এই বাইকে রয়েছে একটি Euro 5/BS 6-compliant ৯৯৯ সিসি- র ইঞ্জিন। ইনলাইন চারটি সিলিন্ডার এবং লিকুইড কুলড ফিচার রয়েছে এই ইঞ্জিনে (165bhp, 114Nm of peak torque)। এই ইঞ্জিনের সঙ্গে রয়েছে একটি ৬-স্পিড গিয়ার বক্স। ১০০ কিলোমিটার সফর করতে ৬.২ লিটার জ্বালানি প্রয়োজন। সূত্রের খবর, এই বাইকের দাম শুরু হবে ১৭ কিংবা ১৮ লক্ষ টাকা থেকে (এক্স শোরুম)।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla