Expensive Car Registration Number: গাড়ি নয়, তার রেজিস্ট্রেশন নম্বরের খরচ 132 কোটি টাকা, বিশ্বে সবথেকে দামি, মালিক কে?

F1 In Bugatti Veyron Number Plate: বিশ্বের সবথেকে দামি গাড়ি নিশ্চয়ই আপনি জানেন। কিন্তু বিশ্বের সবথেকে দামি গাড়ির রেজিস্ট্রেশন নম্বর কোনটি জানেন? 132 কোটি টাকা খরচ সেই নম্বরের জন্য। আর যে ব্যক্তি এত টাকা খরচ করে রেজিস্ট্রেশন নম্বরটি নিয়েছেন, তিনি হলেন...

Expensive Car Registration Number: গাড়ি নয়, তার রেজিস্ট্রেশন নম্বরের খরচ 132 কোটি টাকা, বিশ্বে সবথেকে দামি, মালিক কে?
এই গাড়িতেই ব্যবহৃত হয়েছে বিশ্বের সবথেকে দামি গাড়ি রেজিস্ট্রেশন নম্বর।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 30, 2022 | 4:11 PM

গাড়ির রেজিস্ট্রেশন নম্বরকে (Car Registration Number) অনেকেই খুব গুরুত্ব দেন। তার কিছু সঙ্গত কারণও রয়েছে। সংখ্যাতত্ত্ব অনুযায়ী, কেউ গাড়ির রেজিস্ট্রেশনের জন্য ফ্যান্সি নম্বর বাছাই করেন। কিছু অনন্য নম্বরকে আবার নিলামে তোলে RTO। এমন অনেক খবর আমরা আখছারই শুনে থাকি, যখন লক্ষাধিক অর্থ খরচ করে সাধের গাড়ির রেজিস্ট্রেশন করান। 30 লাখ টাকা পর্যন্তও খরচ করেছেন অনেকে। বিদেশেও এমন কাণ্ড ঘটে থাকে। ব্রিটেনের এমন এক মানুষের সন্ধান মিলেছে, যাঁর গাড়ির নম্বরে লেখা স্রেফ ‘F1’। আর এমন একটা উদ্ভট নম্বরের জন্য তিনি খরচ করেছেন 132 কোটি টাকা। আর সেটিই বিশ্বের সবথেকে দামি (Most Expensive) গাড়ির রেজিস্ট্রেশন নম্বর।

ব্রিটেনের গাড়ি মালিকদের কাছে F1 রেজিস্ট্রেশন প্লেট খুবই জনপ্রিয়। মূলত দামি গাড়ির ক্ষেত্রে এই ধরনের রেজিস্ট্রেশন নম্বরের অনুমোদন দেওয়া হয়। সাধারণত তালিকায় থাকে, Mercedes-McLaren SLR, Bugatti Veyron-এর মতো নামীদামি একাধিক গাড়িকে। F1 মানে যে, ফর্মুলা 1 তা প্রায় আমরা সকলেই জানি। এটি বিশ্বের সবথেকে আকঙ্খিত মোটরস্পোর্টস ইভেন্ট। কিন্তু এই F1 লিখিত রেজিস্ট্রেশন প্লেট এত দামি হয় কেন? প্রসঙ্গত, বিশ্বের সবথেকে ছোট রেজিস্টেশন নম্বরও হল এটি।

1904 সাল থেকে F1 নম্বর প্লেটের মালিকানা ছিল এসেক্স সিটি কাউন্সিলের কাছে। প্রথম বার এই ক্ষুদ্র রেজিস্ট্রেশন নম্বরটি নিলামে তোলা হয় 2008 সালে। বর্তমানে এই নম্বরটির মালিক ব্রিটেনের খান ডিজ়াইনের মালিক আফজাল খান। তাঁর Bugatti Veyron গাড়িটিতে এই ছোট রেজিস্ট্রেশন নম্বরটি ব্যবহৃত হয়েছে, যার জন্য আফজাল খরচ করেছেন 132 কোটি টাকা। গাড়িটিও দামি, তবে তার থেকেও বেশি দামি তার রেজিস্ট্রেশন নম্বর।

এই রেজিস্ট্রেশন নম্বরটি সর্বপ্রথম নিলামে তোলা হয় 4 কোটি টাকায়। তবে মুদ্রাস্ফীতি হওয়ার সঙ্গে এই সংখ্যা রেজিস্ট্রেশন নম্বর হিসেবে ব্যবহার করার খরচও বাড়ে। সেই সঙ্গেই মাত্রাতিরিক্ত হারে বেড়েছে এই ছোট্ট নম্বরের চাহিদাও। বর্তমানে এটি বিশ্বের একটি গাড়ির জন্য সবচেয়ে ব্যয়বহুল রেজিস্ট্রেশন নম্বরগুলির মধ্যে একটি। তবে এমনতর আরও রেজিস্ট্রেশন নম্বর রয়েছে, যেগুলির জন্য অনেকেই মোটা টাকা খরচ করে থাকেন। আবু ধাবিতে এক ভারতীয় ব্যবসায়ীর রেজিস্ট্রেশন নম্বর ‘D5’। এটি F1 নম্বর প্লেটের মতো এতটাও দামি নয়। ‘D5’ নম্বরটির জন্য আবু ধাবির সেই ভারতীয় ব্যক্তিকে 67 কোটি টাকা খরচ করতে হয়। আবু ধাবি আর এক ভারতীয় ব্যবসায়ীর গাড়ি নম্বর কেবল ‘1’। আর এই নম্বরের জন্য তাঁকে খরচ করতে হয় 66 কোটি টাকা।

গাড়ির রেজিস্ট্রেশন নম্বরের জন্য মানুষ এত টাকা খরচ করেন কেন?

রেজিস্ট্রেশন নম্বরের পিছনে এত টাকা খরচ করার একাধিক কারণ রয়েছে। যেমনটা আমরা আগেই বললাম, কেউ লাকি নম্বর বেছে নেন। কেউ আবার এমন নম্বর পছন্দ করেন, যেগুলি তাঁদের অ্যাস্ট্রোলজিক্যাল সাইন, বার্থডে-সহ আরও একাধিক বিষয়ের উপরে নির্ভর করে। কারও বা পছন্দ অনন্য নম্বর। অনেকে আবার সমস্ত যানবাহনের রেজিস্ট্রেশন নম্বরে একটি অভিন্নতা বজায় রাখার ব্যাপারেও যথেষ্ট গুরুত্ব দেন। দেশের নামজাদা ব্যবসায়ী মুকেশ আম্বানির গ্যারাজে রয়েছে একাধিক গাড়ি। আর তাঁর বেশির ভাগ গাড়িতেই রয়েছে ফ্যান্সি নম্বর। সম্ভবত আম্বানির গাড়ির রেজিস্ট্রেশন নম্বরগুলি সংখ্যাতত্ত্ব বিচার করেই।