OLA-র প্রথম ইলেকট্রিক গাড়ির দাম কত হবে জানেন? চোখ কপালে তোলার তথ্য দিলেন সিইও ভাবিশ আগরওয়াল

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: Sayantan Mukherjee

Updated on: Aug 21, 2022 | 6:28 PM

Ola Electric Car Latest Update: ওলা তার ইলেকট্রিক গাড়ির প্রথম ঝলকটি ইতিমধ্যেই দেখিয়েছে। কিন্তু, কত দাম হতে পারে গাড়িটির তা নিয়ে জল্পনা চলছিল। এবার সেই উত্তরও দিয়ে দিলেন খোদ ওলা ইলেকট্রিক সিইও ভাবিশ আগরওয়াল।

OLA-র প্রথম ইলেকট্রিক গাড়ির দাম কত হবে জানেন? চোখ কপালে তোলার তথ্য দিলেন সিইও ভাবিশ আগরওয়াল
ওলা-র প্রথম ইলেকট্রিক গাড়ির দাম সম্পর্কে জানালেন সিইও ভাবিশ আগরওয়াল।

Ola Electric তাদের প্রথম গাড়িটি নিয়ে জোরকদমে কাজ শুরু করে দিয়েছে। 15 অগস্ট স্বাধীনতা দিবসে নতুন ই-স্কুটার লঞ্চের পাশাপাশি প্রথম ইলেকট্রিক গাড়িটির (Ola First Electric Car) এক ঝলকও দেখিয়েছে সংস্থা। 2024 সালের গ্রীষ্মেই দেশের বাজার কাঁপাতে আসবে ওলার প্রথম বৈদ্যুতিন চার-চাকা গাড়ি। সেই গাড়িটি লাগজ়ারি ক্রসওভার হতে চলেছে। দেশের বিদ্যুচ্চালিত গাড়ির বাজারে টপ-ডাউন অ্যাপ্রোচেই গাড়িটির আত্মপ্রকাশ করা হবে। ওলা ইলেকট্রিকের সিইও ভাবিশ আগরওয়াল (Bhavish Aggarwal) জানিয়েছেন যে, ব্র্যান্ডের প্রথম ইলেকট্রিক কারের দাম 40 লাখ টাকা থেকে 50 লাখ টাকা দামের হতে চলেছে। সেখান থেকেই পরিষ্কার, সস্তার ইলেকট্রিক গাড়ি নিয়ে আসার আগে এই সেগমেন্টে কোম্পানি শুরুটা প্রিমিয়াম গাড়ি দিয়েই করতে চলেছে।

পিটিআই-কে দেওয়ার সাক্ষাৎকারে Ola Electric CEO ভাবিশ বলেছেন, “ওলার প্রডাক্ট রেঞ্জ দু’চাকা গাড়ির ক্ষেত্রে 1 লাখ টাকা হলে চার-চাকা গাড়ির ক্ষেত্রে 40-50 লাখ টাকা হতে চলেছে, যার মধ্যে দিয়ে কোম্পানি তার মাঝারি আকারের ছোট এবং প্রিমিয়াম ইলেকট্রিক গাড়িগুলির তুলে ধরে গ্লোবাল লিডার হওয়ার চেষ্টা করছে, যা ভারতের মতো বাজার এবং গ্রাহকের জন্য উপযুক্ত। E-Carটি ফাস্টেস্ট এবং স্পোর্টিয়েস্ট হতে চলেছে। গাড়ির ক্ষেত্রে কাজ করার জন্য আমাদের কাছে অতি অবশ্যই একটি সম্পূর্ণ রোডম্যাপ রয়েছে। নিশ্চিত ভাবে আমরা দেশে এন্ট্রি লেভেলে সস্তার গাড়িও নিয়ে আসব।”

“আমরা একটি প্রিমিয়াম গাড়ি দিয়ে শুরু করছি এবং এটি 18 থেকে 24 মাসের মধ্যেই লঞ্চ করা হবে। আমরা এমন সব পণ্য নিয়ে আসব, যেগুলি সম্ভবত 2026 বা 2027 সালের মধ্যে আমরা আয়তনের ভিত্তিতে বছরে এক মিলিয়ন গাড়ি প্রস্তুত করার লক্ষ্যমাত্রা বেঁধে দেবে। আন্তর্জাতিক স্তরের গাড়ি নির্মাতারা মনে করেন যে, ভারতীয় বাজার বিশ্বমানের প্রযুক্তির জন্য প্রস্তুত নয়। আর সেই কারণেই ভারতে তাদের হ্যান্ড-মি-ডাউন প্রযুক্তি বিক্রি করা হয়। এখন আমাদের এই ব্যবস্থাপনার পরিবর্তন করতে হবে। আমাদের কাছ থেকে দেশবাসীর এমনই একটি গাড়ি প্রাপ্য, যা এই নতুন ভারতকে সংজ্ঞায়িত করে, এমন একটি ভারত যা নির্ভীক এবং নিজের ভাগ্য লিখতে বিশ্বাস করে,” যোগ করলেন ভাবিশ।

মনে করা হচ্ছে, ওলার প্রথম ইলেকট্রিক গাড়িটির রেঞ্জ হবে 400-500 কিলোমিটার, যা বেশির ভাগ ক্রেতার জন্যই পর্যাপ্ত। একবার ভেবেই দেখুন না, কলকাতা থেকে পুরীর দূরত্ব প্রায় 500 কিলোমিটার। আর এই দূরত্ব এক চার্জেই কভার করে ফেলবে ওলার ইলেকট্রিক গাড়ি। শুধু তাই নয়। গাড়িটি এতটাই দ্রুতগামী হতে চলেছে যে, 0-100 Kph স্প্রিন্ট টাইমের জন্য তা মাত্র 4 সেকেন্ড সময় নেবে। আর এই পরিসংখ্যানেই গাড়িটি ভারতে 50 লাখ টাকার মধ্যে ইলেকট্রিক গাড়ির সেগমেন্টে ফাস্টেস্ট ও স্পোর্টিয়েস্ট হতে চলেছে। ওলা ইলেকট্রিক যদি সঠিক গুণমান পায় এবং একটি নিগল-মুক্ত পণ্য সরবরাহ করে, তবে তাদের প্রথম বৈদ্যুতিক গাড়িটি প্রতিশ্রুতিমাফিক পারফরম্যান্স নম্বরের ভিত্তিতে সহজেই একটি কাল্ট-কার হয়ে উঠতে পারে।

এই খবরটিও পড়ুন

Ola Electric তাদের প্রথম গাড়িটি কখনই বিপুল পরিমাণে বিক্রি করার চিন্তাভাবনা করছে না। এখনও পর্যন্ত দেশের 40-50 লাখ টাকা দামের সেগমেন্টের গাড়িগুলি 1,000 ইউনিটের বেশি বিক্রি হয় না। ব্যতিক্রম কেবল টয়োটা ফরচুনার গাড়িটি, যা 1,000-এরও বেশি ইউনিট বিক্রি হয়ে একপ্রকার নজির সৃষ্টি করেছে। সেই হিসেব থেকে সহজেই অনুমান করা যায় যে, এক মাসে 1,000 ইউনিটের বেশি ওলা ইলেকট্রিক গাড়ি কখনই বিক্রি হবে না। Ola-র প্রথম বৈদ্যুতিক গাড়ির পিছনের ধারণা হল, ইলেকট্রিক কার প্রস্তুতকারক হিসেবে ক্ষমতা প্রদর্শন করা এবং প্রিমিয়াম গাড়ির ক্রেতাদের উন্নত ভারতীয় প্রকৌশল এবং উৎপাদন দক্ষতার স্বাদ দেওয়া।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla