Tata Nano Electric: দেশের সবথেকে সস্তার ইলেকট্রিক গাড়ি টাটা ন্যানো ইভি আসছে শীঘ্রই, ১৬০ কিমি রেঞ্জ, সর্বাধিক গতি ১১০ কিমি

Tata Nano EV Price In India, Features, Launch Date: টাটা ন্যানো ইলেকট্রিক গাড়িটি শীঘ্রই ভারতের বাজারে আসতে চলেছে। কত দাম হতে পারে, কী কী ফিচার্স থাকতে পারে, সেই সংক্রান্ত যাবতীয় তথ্য এক নজরে দেখে নিন।

Tata Nano Electric: দেশের সবথেকে সস্তার ইলেকট্রিক গাড়ি টাটা ন্যানো ইভি আসছে শীঘ্রই, ১৬০ কিমি রেঞ্জ, সর্বাধিক গতি ১১০ কিমি
দেশের রাস্তায় ঝড় তুলতে তৈরি টাটা ন্যানো ইভি।
Follow Us:
| Edited By: | Updated on: May 15, 2022 | 10:19 PM

এক্কেবারে সস্তার গাড়ির খোঁজ করছেন? আর সেই গাড়িটা যদি ইলেকট্রিক হয়, তাহলে? অপেক্ষার অবসান ঘটিয়ে ভারতের মার্কেটে আসতে চলেছে টাটা ন্যানো ইলেকট্রিক ভেহিকল (Electric Vehicle)। সম্প্রতি গাড়িটি নিয়ে জোরদার আলোচনা শুরু হয়েছে। এর মধ্যেই আবার দিন দুয়েক আগে রতন টাটা (Ratan Tata) তাঁর ইনস্টাগ্রাম হ্যান্ডেল থেকে খোলসা করেন যে, কী কারণে তিনি ভারতের বাজারে টাটা ন্যানোর মতো একটা কমপ্যাক্ট গাড়ি নিয়ে এসেছিলেন। আর তার কয়েক মাস আগে, চলতি বছরের শুরুতেই রতন টাটাকে একটি নতুন এবং আপডেটেড ভার্সনের টাটা ন্যানোর সঙ্গে দেখা গিয়েছিল। আর সেই গাড়িটি মিস্টার টাটাকে গিফট করেছিল আর একটি কোম্পানি, যার নাম ইলেকট্রা ইভি। সেই সংস্থার মালিকের নামও রতন টাটা। এখন টাটা ন্যানো ইলেকট্রিক ভেহিকলটি (Tata Nano EV) ভারতে কবে নাগাদ আসতে পারে, কী কী ফিচার্স থাকতে পারে এবং দামই বা কেমন হতে পারে, সে সংক্রান্ত সব তথ্য এক নজরে দেখে নেওয়া যাক।

Tata Nano EV LinkedIn Post By Electra

লিঙ্কডইনে ইলেকট্রা ইভির সেই ভাইরাল পোস্ট।

রতন টাটাকে দেওয়া ইলেকট্রা ইভির ন্যানো ইলেকট্রিক

রতন টাটাকে যে ন্যানো ইলেকট্রিক গাড়ির পাশে দাঁড়িয়ে ছবি তুলতে দেখা গিয়েছিল, সেই গাড়িটি তাঁকে গিফট করেছিল ইলেকট্রা ইভি নামক একটি সংস্থা। রতন টাটা নিজেই এই সংস্থার মালিক। এই কোম্পানিটি খোলা হয়েছে ইলেকট্রিক গাড়ির পাওয়ারট্রেন প্রস্তুত করার জন্য। রতন টাটাকে যখন ন্যানো ইলেকট্রিক গাড়িটি গিফট করা হয়, তখন তিনি সেটিতে আর না চড়ে থাকতে পারেননি। তারপরই সংস্থাটির তরফে একটি ছবি তুলে লিঙ্কডইনে পোস্ট করা হয়েছিল। ন্যানোর নতুন মডেলটি মিস্টার টাটাকে দেওয়া হয়েছিল ইলেকট্রিক ভার্সন হিসেবেই। সংস্থাটির তরফে এই তথ্যগুলি সম্পর্কে লিঙ্কডইনেই জানানো হয়েছিল।

টাটা ন্যানো ইভি ফিচার্স

টাটা ন্যানো ইলেকট্রিক ভেহিকলে একাধিক গুরুত্বপূর্ণ ফিচার্স থাকতে পারে। সেগুলি এক নজরে দেখে নেওয়া যাক।

রেঞ্জ – গাড়িটির রেঞ্জ হতে চলেছে ১৬০ কিলোমিটার। অর্থাৎ, একবার চার্জেই ১৬০ কিলোমিটার পর্যন্ত দৌড়তে পারে গাড়িটি।

স্পিড – কোম্পানির তরফ থেকে দাবি করা হয়েছে, টাটা ন্যানো ইলেকট্রিক গাড়িটি মাত্র ১০ সেকেন্ডেই ০ থেকে ৬০ স্পিড তুলতে সক্ষম। গাড়িটির সর্বাধিক স্পিড ১১০ কিলোমিটার প্রতি ঘণ্টা।

ব্যাটারি – লিথিয়াম-আয়ন ব্যাটারি দেওয়া হচ্ছে গাড়িটিতে।

আর্কিটেকচার – ৭২ভি আর্কিটেকচার ব্যবহৃত হয়েছে টাটা ন্যানো ইভিতে।

টাটা ন্যানো ইভির দাম কত হতে পারে

মনে করা হচ্ছে, টাটা ন্যানো ইলেকট্রিক গাড়িটির দাম বেশ কম করা হবে। কারণ, ইলেকট্রিক গাড়ির প্রতি মানুষের আগ্রহ আরও বাড়াতে। যদিও সংস্থার তরফ থেকে টাটা ন্যানো ইভি-র দাম এখনও অফিসিয়ালি ঘোষণা করা হয়নি। তবে সংশ্লিষ্ট মহলে জোরদার আলোচনা চলছে এই ইলেকট্রিক ভেহিকলের দাম ভারতে ৪ লাখ টাকা থেকে ৬ লাখ টাকার মধ্যে হবে। এখন এই দামেই যদি টাটা ভারতে ন্যানো ইলেকট্রিক লঞ্চ করতে পারে, তাহলে সেটি ভারতের সবথেকে সস্তার ইলেকট্রিক ভেহিকল হতে চলেছে।

কবে লঞ্চ করবে টাটা ন্যানো ইলেকট্রিক

সূত্রের খবর, ২০২৫ সালে ভারতে টাটা ন্যানো নিয়ে আসার পরিকল্পনা করছে দেশের জনপ্রিয় এই অটোমেকার। এখন দেশে ইলেকট্রিক গাড়ির জনপ্রিয়তা কোন দিকে এগোচ্ছে, সেই বিষয়টা খতিয়ে দেখে তারও কিছুটা আগে ন্যানো ইভি নিয়ে আসতে পারে টাটা। তবে যে দিকে যাই জল্পনা চলুক না কেন, ২০২৫ সালের মধ্যেই দেশের রাস্তায় টাটা ন্যানো ইভি দৌড়তে দেখা যাবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।