Tata Nano EV: ন্যানো বৈদ্যুতিক গাড়ির ডেলিভারি নিলেন রতন টাটা, ‘সত্যের মুহূর্ত’ বলে দাবি করল সংস্থা

Ratan Tata: নিজের হাতেই তৈরি প্রতিষ্ঠান। সেই প্রতিষ্ঠানের হাতে তৈরি টাটা ন্যানো ইলেকট্রিক গাড়ির ডেলিভারি পেলেন রতন টাটা। ডেলিভারি পেলেন, তাতে চড়লেন, তারপর প্রশংসাও করলেন খুব। আর তাতেই সংস্থাটি বলল, এ যেন তাঁদের কাছে খুবই গর্বের মুহূর্ত।

Tata Nano EV: ন্যানো বৈদ্যুতিক গাড়ির ডেলিভারি নিলেন রতন টাটা, 'সত্যের মুহূর্ত' বলে দাবি করল সংস্থা
লিঙ্কডইন থেকে ছবিটি নেওয়া হয়েছে।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 10, 2022 | 11:18 PM

চলতি সপ্তাহের শুরুতেই ইলেকট্রা ইভি-র (Electra EV) তরফে লিঙ্কডইন-এ একটি ছবি পোস্ট করা হয়। সেই ছবিতে দেখা গিয়েছে, টাটা সনস-এর প্রাক্তন চেয়ারম্যান রতন টাটা (Ratan Tata) এবং তাঁর সহকারী শান্তনু নায়ডুকে। আর সেই সঙ্গেই ছবিটিতে একটি কাস্টম-বিল্ট ইলেকট্রিক ন্যানো (Tata Nano EV) গাড়িরও দেখা মিলেছে, যে গাড়িটি রতন টাটাকেই ডেলিভার করা হয়েছে। ইলেকট্রা ইভি সংস্থাটির প্রতিষ্ঠা করেছিলেন তিনিই। অটোমেকারদের পাওয়ারট্রেন সলিউশন দিয়ে থাকে ইলেকট্রা ইভি।

লিঙ্কডইন-এ সেই ছবিটি পোস্ট করা হয়েছিল। আর তার ক্যাপশনে ইলেকট্রা ইভি লিখছে, “টিম ইলেকট্রা ইভি-র জন্য এটি একটি সত্যের মুহূর্ত, যখন আমাদের প্রতিষ্ঠাতা কাস্টম-বিল্ট ৭২ভি ন্যানো বৈদ্যুতিক গাড়ির ডেলিভারি পেলেন, তাতে চড়লেন এবং পছন্দও করলেন। এই গাড়িটি ইলেকট্রা ইভি-র পাওয়ারট্রেনের ইঞ্জিনিয়ারিং শক্তি দ্বারা চালিত হয়। মিস্টার টাটাকে ন্যানো ইলেকট্রিক গাড়ি ডেলিভার করতে পেরে আমরা খুবই গর্বিত। তাঁর অমূল্য প্রতিক্রিয়া এবং অন্তর্দৃষ্টি অর্জন করতে পেরে আমরা ভাগ্যবাণ মনে করছি।”

লিঙ্কডইন-এ ইলেকট্রা ইভি-র করা সেই পোস্টে বৈদ্যুতিক গাড়িটির পারফর্ম্যান্স নিয়ে ভূয়সী প্রশংসা করেছেন রতন টাটার অ্যাসিস্ট্যান্ট শান্তনু নায়ডু। কমেন্ট সেকশনে শান্তলু লিখছেন, “অনবদ্য একটি গাড়ি তৈরি করেছেন আপনারা, খুব ভাল কাজ।” এই পোস্টটি লিঙ্কডইন-এ বেশ ভাইরাল হয়েছে। ২৩০০০-এরও বেশি লাইক এবং শ’য়ে শ’য়ে কমেন্ট আসতে শুরু করেছে পোস্টটিতে।

টাটা ন্যানো ইলেকট্রিক গাড়িটির বিশেষত্ব কী?

এই ফোর সিটার বিদ্যুচ্চালিত গাড়িটির রেঞ্জ ১৬০ কিলোমিটার। অর্থাৎ একবার চার্জে এটি ১৬০ কিলোমিটার পর্যন্ত দৌড়তে পারে। মাত্র ১০ সেকেন্ডেরও কম সময়ে এই গাড়ি শূন্য থেকে ৬০ কিলোমিটার প্রতি ঘণ্টার গতিতে চলতে পারে। লিথিয়াম আয়ন ব্যাটারি ব্যবহৃত হয়েছে এতে। সংস্থার তরফ থেকে বলা হচ্ছে, এই গাড়ি একটি রিয়্যাল কারেরই অনুভূতি দেবে চালককে। পরিবেশ-বান্ধব পরিবহনের কথা মাথায় রেখে প্রচেষ্টায় কোনও আপস করা হয়নি বলেও দাবি করেছে এই গাড়ি প্রস্তুতকারী সংস্থাটি। কাস্টম-বিল্ট এই ন্যানো ইলেকট্রিক গাড়িতে ৭২ভি আর্কিটেকচার ব্যবহৃত হয়েছে। টাটা টিগর ইভি-তেও এই একই পাওয়ারট্রেন ব্যবহৃত হয়েছে। তবে ডিজাইনে আগের থেকে বেশ কিছু পরিবর্তন করা হয়েছে।

লিঙ্কডইন-এর এই পোস্টের মাধ্যমে বহু মানুষ টাটা মোটরস-কে আরও বেশি পরিমাণে ইলেকট্রিক গাড়ি তৈরি করার অনুরোধ করেছেন। একজন লিঙ্কডইন ইউজার লিখছেন, “আমি বিশ্বাস করি, টাটা ন্যানো ইলেকট্রিক খুব সফল হবে যদি তার প্রডাকশন শুরু করা যায়। টাটা নিক্সন ইভি এবং টিগর ইভি-র ক্ষেত্রে এই সাফল্য আমরা ইতিমধ্যেই চাক্ষুষ করেছি। প্রত্যেকেই ছোট শহরে চালানোর জন্য ছোট গাড়ির খোঁজ করে থাকেন। বড় শহরে ট্রাফিকের জন্যও এই গাড়ি চালাতে সুবিধা হবে। ন্যানো সেই শূন্যস্থানটা পূরণ করতে পারে। গাড়িটা চালানো যত সহজ, ততই সহজ সেটিকে ড্রাইভ করা।”

এই মুহূর্তে ইলেকট্রা ইভি মোট দুটি ইলেকট্রিক প্যাসেঞ্জার গাড়ি ডেলিভার করছে, একটি নিক্সন ইভি এবং অপরটি টিগর ইভি। বিশেষজ্ঞরা মনে করছেন, বৈদ্যুতিক গাড়ির উন্নতির জন্য সরকারকে অবশ্যই তার শহরগুলিকে অবকাঠামোগত সহায়তা যেমন দ্রুত-চার্জিং স্টেশন এবং বিদ্যুৎ-চালিত যানবাহনের জন্য আরও ভাল ট্যাক্স ইনসেনটিভ দিয়ে সজ্জিত করতে হবে।

আরও পড়ুন: ওলা-র দুই ইলেকট্রিক স্কুটারকে টেক্কা দিতে এল আমো জন্টি প্লাস, কম দামে তাক লাগানো ফিচার্স!

আরও পড়ুন: টাটা অলট্রোজ় এক্সটি-র চমৎকার ডার্ক এডিশন লঞ্চ হল, বেশ কিছু নতুন ফিচার্স, দাম সামান্য বেশি

আরও পড়ুন: এবার স্বয়ংক্রিয় ভাবে ইলেকট্রিক গাড়ি চার্জ করবে রোবট, ২০২৪ সালে আসছে এই ডিভাইস