EV Charging Robot: এবার স্বয়ংক্রিয় ভাবে ইলেকট্রিক গাড়ি চার্জ করবে রোবট, ২০২৪ সালে আসছে এই ডিভাইস

Electric Vehicle Charging Tech: এবার স্মার্ট চার্জিং রোবট স্বয়ংক্রিয় ভাবে কোনও বৈদ্যুতিক গাড়়ি চার্জ করবে। ২০২৪ সালে সেই অটোনমাস ইভি-চার্জিং রোবটের প্রোডাকশন শুরু হবে জনসাধারণের ব্যবহারের জন্য।

EV Charging Robot: এবার স্বয়ংক্রিয় ভাবে ইলেকট্রিক গাড়ি চার্জ করবে রোবট, ২০২৪ সালে আসছে এই ডিভাইস
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 09, 2022 | 6:46 PM

জার্মান অটোমোটিভ টেকনোলজি কোম্পানি কন্টিনেন্টাল ইঞ্জিনিয়ারিং সার্ভিসেস (CES) এবং অস্ট্রেলিয়ান স্টার্টআপ ভোলটেরিও – এই দুই সংস্থা মিলে ইলেকট্রিক ভেহিকলের (Electric Vehicle) জন্য একটি স্মার্ট চার্জিং রোবট (Smart Charging Robot) ডেভেলপ করছে। সেই স্মার্ট চার্জিং রোবট স্বয়ংক্রিয় ভাবে কোনও বৈদ্যুতিক গাড়়ি চার্জ করবে। ২০২৪ সালে সেই অটোনমাস ইভি-চার্জিং রোবটের প্রোডাকশন শুরু হবে জনসাধারণের ব্যবহারের জন্য। এই অস্ট্রেলিয়ান সংস্থাটি ইতিমধ্যেই একাধিক ইলেকট্রিক ভেহিকল চার্জিং ইউনিট অফার করে থাকে। পাশাপাশি সিইএস নামক সংস্থাটিও আগে নিজস্ব প্রডাক্ট ডিজাইন করেছে। এখন এই দুই সংস্থাই গাঁটছড় বেঁধে রোবট ডেভেলপ করছে, যা মানুষের সাহায্য ছাড়াই ইলেকট্রিক গাড়ি চার্জ করতে সক্ষম হবে।

দুই সংস্থার তরফে দাবি করা হয়েছে, সম্পূর্ণ স্বয়ংক্রিয় এই চার্জিং রোবটে এমনই একটি কম্পোনেন্ট থাকছে, যা অ্যাটাচ করা থাকবে ইলেকট্রিক গাড়িটির আন্ডারক্যারেজে এবং তার চার্জিং ইউনিট ফ্লোরে বসানো থাকবে। চালক যখন গাড়িটি পার্কিং স্পেসে নিয়ে আসবেন, তখন এই ইভি চার্জিং সিস্টেমের কম্পোনেন্ট দুটি আলট্রা- ব্রডব্যান্ড কমিউনিকেশনের মাধ্যমে কানেক্ট করবে। এই প্রযুক্তি আসলে ইলেকট্রিক গাড়ির ফ্লোর চার্জিং ইউনিটটিকে স্বয়ংক্রিয় ভাবে আন্ডারক্যারেজ রিসিভারের সঙ্গে সারিবদ্ধ হতে এবং বোর্ডে ব্যাটারি চার্জ করার অনুমতি দেয়।

কোম্পানিগুলি আরও দাবি করছে যে, আলট্রা-ব্রডব্যান্ড কমিউনিকেশন অ্যালাইনমেন্টের জন্য ব্যবহার করা হয়, যখন ইউনিটগুলির মধ্যে ফিজিক্যাল কানেকশন চার্জ করার সময় কোনও পাওয়ার লস না হয়, সেই দিকটি নিশ্চিত করে। এই প্রযুক্তি ব্যবহারের জন্য ড্রাইভারদের তাদের যানবাহন সঠিকভাবে পার্ক করার প্রয়োজন হয় না, কারণ ফ্লোর ইউনিট ৩০ সেমি পর্যন্ত তার অবস্থান সামঞ্জস্য করতে পারে। সামগ্রিক ভাবে, এই স্বয়ংক্রিয় ইভি-চার্জিং রোবটটি বর্তমান বৈদ্যুতিক গাড়ির মতো ম্যানুয়াল সংযোগের প্রয়োজনীয়তা দূর করে।

আবার বর্তমান ওয়্যার-ভিত্তিক ইভি চার্জিংয়ের তুলনায় এই প্রযুক্তিটি অপারেশনের ক্ষেত্রে নিরাপদ এবং দ্রুততর বলে দাবি করছেন ডেভেলপাররা। সিইএস-এর ম্যানেজিং ডিরেক্টর ক্রিস্টফ ফল্ক-গিয়ারলিঙ্গার বলছেন, এই স্বয়ংক্রিয় চার্জিং রোবট বৈদ্যুতিক গতিশীলতাকে আরও সুবিধাজনক এবং দৈনন্দিন ব্যবহারের জন্য উপযুক্ত করার জন্য একটি বাস্তবসম্মত পদক্ষেপ।

সিইএস এবং ভোল্টেরিও-র এই চুক্তির ফলে ২০২২ সালের মাঝামাঝি সময়েই স্বয়ংক্রিয় ইভি চার্জিং সিস্টেমটিকে প্রডাকশন স্টেটাসে ডেভেলপ করা হয়ে যাবে। প্রডাক্টের তত্ত্বাবধান করবে সিইএস কারণ তারা ২০২৪ সালের মধ্যেই এই ডিভাইসটি জার্মানিতে নিয়ে আসতে চাইছে।

আরও পড়ুন: নতুন রূপে আসছে মারুতি সুজুকির ব্যালেনো, কী কী রঙে লঞ্চ হবে এই গাড়ি? ক’টা ভ্যারিয়েন্টই বা থাকছে… জেনে নিন

আরও পড়ুন: আবার রয়্যাল এনফিল্ডের একটি টেস্টিং ভিডিয়ো দেখা গেল ইন্টারনেটে, বিস্তারিত জেনে নিন…

আরও পড়ুন: নিক্সন, টিয়াগো, সাফারি-সহ টাটার এই ৬ গাড়িতে ৬০,০০০ টাকা পর্যন্ত ছাড়