Mahindra XUV300 Electric SUV: বৈদ্যুতিক এসইউভি নিয়ে আসছে মাহিন্দ্রা, শীঘ্রই লঞ্চ হবে এক্সইউভি৩০০ ইলেকট্রিক এসইউভি

Mahindra Electric Vehicle: বৃহস্পতিবারই এই গাড়ি প্রস্তুতকারক সংস্থাটির তরফে ঘোষণা করা হয়েছে যে, ২০২৩ সালের তৃতীয় বা চতুর্থ কোয়ার্টারেই লঞ্চ করা হবে মাহিন্দ্রা এক্সইউভি ৩০০ ইলেকট্রিক এসইউভি।

Mahindra XUV300 Electric SUV: বৈদ্যুতিক এসইউভি নিয়ে আসছে মাহিন্দ্রা, শীঘ্রই লঞ্চ হবে এক্সইউভি৩০০ ইলেকট্রিক এসইউভি
মাহিন্দ্রা এক্সইউভি ৩০০ ইলেকট্রিক এসইউভি।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 11, 2022 | 2:42 PM

এক্সইউভি ৩০০ মাহিন্দ্রার (Mahindra) অত্যন্ত জনপ্রিয় একটি এসইউভি। এই গাড়িটির এবার সম্পূর্ণ ইলেকট্রিক ভার্সন নিয়ে আসছে মাহিন্দ্রা। বৃহস্পতিবারই এই গাড়ি প্রস্তুতকারক সংস্থাটির তরফে ঘোষণা করা হয়েছে যে, ২০২৩ সালের তৃতীয় বা চতুর্থ কোয়ার্টারেই লঞ্চ করা হবে মাহিন্দ্রা এক্সইউভি ৩০০ ইলেকট্রিক এসইউভি (Mahindra XUV300 Electric SUV)। পাশাপাশি দেশের এই অটোমেকার আরও জানিয়েছে যে, ভবিষ্যতের সম্পূর্ণ ইভি স্ট্র্যাটেজিও (EV Strategy) তারা শীঘ্রই প্রকাশ করবে। আর তারই অঙ্গ হতে চলেছে আসন্ন মাহিন্দ্রা এক্সইউভি ৩০০ ইলেকট্রিক এসইউভি।

ভারতের ইলেকট্রিক ভেহিকল স্পেসে মাহিন্দ্রারই সর্বপ্রথম পদক্ষেপ নেওয়ার সুবিধা ছিল। কিন্তু পণ্যের উদ্ভাবনের অভাব এবং আক্রমণাত্মকতার খামতি এই গাড়ি নির্মাতাকে বিদ্যুচ্চালিত গাড়ির মার্কেটে অনেকটাই পিছনে পড়ে রয়েছে মাহিন্দ্রা। আর সেখানে টাটা মোটরস, হুন্ডাই, এমজি মোটরস প্রথম সারির জায়গাগুলি দখল করে নিয়েছে। মারুতি সুজ়ুকিও ভারতের বাজারে তাদের প্রথম বৈদ্যুতিক গাড়ি লঞ্চ করতে চলেছে ওয়াগনর ইভি। দেশের ইলেকট্রিক গাড়ির মার্কেটে হৃত স্থানটি পুনরুদ্ধারে তৎপর মাহিন্দ্রা।

এসএইউভি গাড়ির প্রতিই বেশি করে নজর দেয় মাহিন্দ্রা। কয়েক বছর আগেই তাদের একটি ইলেকট্রিক গাড়ি দেখানো হয়েছিল অটোএক্সপো-তে। আর সেই গাড়িটি ছিল ই-কেইউভি১০০। এতদিন পরে সেই মাইক্রোএসইউভি গাড়িটির ইলেকট্রিক ভ্যারিয়েন্টের প্রডাকশন শুরু হতে চলেছে। এদিকে যে মাহিন্দ্রা এক্সইউভি৩০০ ইলেকট্রিক এসইউভি-র ঘোষণা করা হয়েছে তা জোরদার টক্কর দিতে পারে টাটা নিক্সন ইভি, এমজি জ়েডএস ইভি এবং হুন্ডাই কোনা ইভি-র সঙ্গে। এই মুহূর্তে মাহিন্দ্রা একটি মাত্রই ইলেকট্রিক গাড়ি মার্কেটে বিক্রি করে, সেটি হল ই-ভেরিটো কমপ্যাক্ট ইলেকট্রিক সেডান। যদিও সেই গাড়িটি আবার সরকারি এজেন্সি এবং ফ্লিট অপারেটরদের জন্য উপলব্ধ, সাধারণ মানুষ এটি ক্রয় করতে পারেন না এখনও পর্যন্ত।

মাহিন্দ্রা গ্রুপ-এর ম্যানেজিং ডিরেক্টর এবং সিইও অনিশ শাহ গত বৃহস্পতিবার দাবি করেছেন যে, এই মুহূর্তে সংস্থাটি তিন ও চার চাকার ইলেকট্রিক গাড়ি বেশি করে তৈরি করবে। তিনি আরও জানিয়েছেন যে, সংস্থার ইলেকট্রিক ভেহিকল প্রডাক্ট স্ট্র্যাটেজিও শীঘ্রই জানানো হবে। মাহিন্দ্রার আসন্ন কিছু ইলেকট্রিক ভেহিকলের বেশ কিছু মডেল হতে চলেছে সংস্থার ঝুলিতে ইতিমধ্যেই থাকা আইসিই ভ্যারিয়েন্টের ইলেকট্রিক ভার্সন হিসেবে, বলছেন অনিশ শাহ। আর সেখান থেকেই মনে করা হচ্ছে, ই-কেইউভি ১০০ গাড়িটি হয়তো দেশে দ্রুত লঞ্চ করে যাবে।

অনিশ শাহের কথায়, “ভারতে যে আমরা ইলেকট্রিক গাড়ি নিয়ে আসছি, তা আগেই জানানো হয়েছিল। ২০২৩ আর্থিক বর্ষের তৃতীয় বা চতুর্থ কোয়ার্টারে আমরা অল-ইলেকট্রিক এক্সইউভি৩০০ গাড়িটি লঞ্চ করব। ইলেকট্রিক ভেহিকলে ভারতে আমাদের পোর্টফোলিও প্ল্যানটি ঘোষণা করার প্রক্রিয়ার মধ্যে রয়েছি আমরা। খুব শীঘ্রই সেই তথ্য আপনাদের কাছে আমরা জানিয়েও দেব।”

এই অটোমেকারের তরফে বৃহস্পতিবার আরও জানানো হয়েছে যে, অতিমারির কারণে ২০২১ সালের তুলনায় চলতি বছরে চাহিদার বৃদ্ধি পরিলক্ষিত হয়েছে। যদিও দীর্ঘায়িত চিপ সংকট এবং ক্রমবর্ধমান কাঁচামাল খরচের কারণে মাহিন্দ্রার উৎপাদন চাপের মধ্যে পড়েছে, যা অবশেষে গাড়ির খরচকেই প্রভাবিত করছে। অনিশ শাহ বলছেন, “সরবরাহ-সদৃশ চ্যালেঞ্জ সত্ত্বেও আমাদের গাড়ির ব্যবসা ভাল হচ্ছে, যখন আমাদের ফার্ম ব্যবসা বাজারে মন্দা সত্ত্বেও বাজারের শেয়ার বৃদ্ধি করেছে।” এই গাড়ি নির্মাতা আরও জানিয়েছে যে, বর্তমান আর্থিক বর্ষে তাদের রেভিনিউ ১৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে। পাশাপাশি তাদের বুকিংও বাড়ছে, পাইপলাইনে এই মুহূর্তে ১৫৫,০০০ গাড়ির অর্ডার পেন্ডিং রয়েছে বলে জানিয়েছে সংস্থাটি।

আরও পড়ুন: ন্যানো বৈদ্যুতিক গাড়ির ডেলিভারি নিলেন রতন টাটা, ‘সত্যের মুহূর্ত’ বলে দাবি করল সংস্থা

আরও পড়ুন: ওলা-র দুই ইলেকট্রিক স্কুটারকে টেক্কা দিতে এল আমো জন্টি প্লাস, কম দামে তাক লাগানো ফিচার্স!

আরও পড়ুন: এবার স্বয়ংক্রিয় ভাবে ইলেকট্রিক গাড়ি চার্জ করবে রোবট, ২০২৪ সালে আসছে এই ডিভাইস