Joy E-Bike New Electric Scooters: ভারতে তিনটি হাই-স্পিড ইলেকট্রিক স্কুটার লঞ্চ করল জয় ই-বাইক, কম খরচে দুরন্ত গতি, আট থেকে আশি সবার ব্যবহারযোগ্য

Wolf+, Gen Next Nanu+ And Del Go: দের মধ্যে জয় ই-বাইকের ডেল গো মডেলটি একটি ফ্লিট ম্যানেজমেন্ট স্কুটার। প্রতিটি ই-স্কুটারই হাই-স্পিডের। উল্ফ প্লাস মডেলটির দাম ১.১০ লাখ টাকা, জেন নেক্সট নানু প্লাস মডেলের দাম ১.০৬ লাখ টাকা এবং ডেল গো বাইকের দাম ১.১৪ লাখ টাকা।

Joy E-Bike New Electric Scooters: ভারতে তিনটি হাই-স্পিড ইলেকট্রিক স্কুটার লঞ্চ করল জয় ই-বাইক, কম খরচে দুরন্ত গতি, আট থেকে আশি সবার ব্যবহারযোগ্য
দেশের নতুন ইলেট্রিক স্কুটার।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 12, 2022 | 6:32 PM

দেশে তিনটি চমৎকার ইলেকট্রিক স্কুটার লঞ্চ হল। ওয়ার্ডউইজ়ার্ড ইনোভেশনস অ্যান্ড মোবিলিটি লিমিটেড, যারা ভারতে জয় ই-বাইক (Joy E-Bike) ব্র্যান্ডিংয়ে বৈদ্যুতিক দু’চাকা গাড়ি তৈরি করে, তারাই এই তিনটি লেটেস্ট ই-বাইক নিয়ে হাজির হয়েছে দেশের বাজারে। জয় ই-বাইকের এই তিনটি লেটেস্ট ইলেকট্রিক স্কুটারের (Joy E-Bike New Electric Scooters) নাম হল উল্ফ প্লাস, জেন নেক্সট নানু প্লাস এবং ডেল গো (Wolf+, Gen Next Nanu+ And Del Go)। এদের মধ্যে জয় ই-বাইকের ডেল গো মডেলটি একটি ফ্লিট ম্যানেজমেন্ট স্কুটার। প্রতিটি ই-স্কুটারই হাই-স্পিডের। উল্ফ প্লাস মডেলটির দাম ১.১০ লাখ টাকা, জেন নেক্সট নানু প্লাস মডেলের দাম ১.০৬ লাখ টাকা এবং ডেল গো বাইকের দাম ১.১৪ লাখ টাকা। ১১ ফেব্রুয়ারি, শুক্রবার থেকেই এই তিনটি ই-স্কুটারের বিক্রিবাট্টা আরম্ভ হয়ে গিয়েছে। পাশাপাশি এই তিনটি মডেল দিয়েই হাই-স্পিড ইলেকট্রিক বাইকের জগৎে পদার্পণ করল জয় ই-বাইক।

সম্পূর্ণ দেশি প্রযুক্তিতে দেশেই নির্মিত হয়েছে এই ইলেকট্রিক স্কুটারগুলি। স্থানীয়করণ এবং মেক ইন ইন্ডিয়া উদ্যোগকে প্রোমোট করার জন্য ডিজাইন দেওয়া হয়েছে উল্ফ প্লাস, জেন নেক্সট নানু প্লাস এবং ডেল গো এই তিনটি জয় ই-বাইকের নতুন বৈদ্যুতিক স্কুটারে। গুজরাতের ভদোদারায় সংস্থার কারখানায় তৈরি হচ্ছে এই তিনটি ই-স্কুটার। উল্ফ প্লাস তৈরি করা হয়েছে ছোটখাটো ট্যুরের জন্য যেগুলো শহরের আশপাশেই করে নেওয়া সম্ভব। আবার জেন নেক্সট নানু প্লাস একটু আক্রমণাত্মক স্টাইলের স্কুটার, যা মূলত তরুণ প্রজন্মের কথা মাথায় রেখে তৈরি করা হয়েছে।

ফিচার্স ও স্পেসিফিকেশনস

উল্ফ প্লাস ও জেন নেক্সট নানু প্লাস

আকার ও আয়তন – জয় ই-বাইকের উল্ফ প্লাস স্কুটারটিতে বেশ প্রশস্ত এবং বড় সিট দেওয়া হয়েছে, উচ্চতা ৭৪০ মিমি এবং এক্সটেন্ডেড হুইল বেস রয়েছে ১৩৪৫ মিলিমিটারের। অন্য দিকে জেন নেক্সট নানু প্লাসের সিটের উচ্চতা ৭৩০ মিমি এবং হুইলবেস ১৩২৫ মিমি। শহরে ট্র্যাফিকের সময় এই জেন নেক্সট প্লাস নানু ইলেকট্রিক স্কুটার চালকদের খুবই সুবিধা করে দেবে অপেক্ষাকৃত ছোট জায়গায় মুভ করতে।

ডাইমেনশনের দিক থেকে এই দুটি ইলেকট্রিক স্কুটারই সমান। উল্ফ প্লাস এবং জেন নেক্সট নানু প্লাসের দৈর্ঘ্য ১৮০ মিমি, প্রস্থ ৪৬০ মিমি এবং উচ্চতা ১১১০ মিমি। হার্ডওয়্যারের দিক থেকে রয়েছে স্কুটারটির সামনে রয়েছে ডুয়াল ফর্ক হাইড্রলিক সাসপেনশন সেটআপ এবং পিছনে রয়েছে মোনো শক সাসপেনশন। অফরোডের জন্য তিনটি স্কুটারেই রয়েছে অনবদ্য ডিজ়াইন ও তার সঙ্গে ১৬০ মিমি গ্রাউন্ড ক্লিয়ারেন্স এবং টার্নিং রেডিয়াস ১.৬ মিটার। কিলেস স্টার্ট/স্টপ অর্থাৎ চাবি ছাড়া এই দুটি ই-স্কুটার চালানো যেতে পারে বন্ধও করা যেতে পারে।

সেন্সর – উল্ফ প্লাস এবং জেন নেক্সট নানু প্লাস স্কুটার দুটিতে রয়েছে বিভিন্ন সেন্সর, যেগুলি বুদ্ধিমত্তার বৈশিষ্ট্য প্রদান করছে। থাকছে জয় ই-কানেক্ট অ্যাপ, একবার ট্যাপিং কন্ট্রোল অর্থাৎ একবার ট্যাপ করার মধ্যে দিয়েই উল্ফপ্লাস এবং জেন নেক্সট নানু প্লাস ইলেকট্রিক স্কুটার দুটি কানেক্ট ও নিয়ন্ত্রণ করা যাবে অ্যাপের মাধ্যমে। সেই সঙ্গে ব্লুটুথ কানেক্ট করার প্রক্রিয়াটিও বেশ সহজ করা হয়েছে এই দুটি ই-স্কুটারের জন্য।

ড্রাইভ মোড – এই ইলেকট্রিক স্কুটারগুলি ট্র্যাক করা যায় এবং তাদের ব্যাটারি স্টেটাসও চেক করে নিতে পারবেন রিমোটলি। অর্থাৎ সঙ্গে বাইক না থাকলেও তাদের ব্যাটারি স্টেটাস আপনি দেখে নিতে পারবেন। তিনটি ড্রাইভ মোড রয়েছে – ইকো, স্পোর্টস এবং হাইপার। স্কুটারের ব্যবহারিকতা বাড়ানোর জন্য এই মোডগুলি দেওয়া হয়েছে। তার উপরে আবার রিভার্স মোডের সুবিধাও পাওয়া যাবে, যার সাহায্যে পার্কিং এরিয়াতে খুব সহজেই স্কুটার পিছনের দিকে নিয়ে যাওয়া যাবে।

স্মার্ট রিমোট কন্ট্রোল – জিপিএস সেন্সিং, রিয়্যাল-টাইম পজিশন এবং জিও-ফেন্সিংয়ের মতো কিছু উল্লেখযোগ্য ফিচার্সও দেওয়া হয়েছে। উল্ফ প্লাস এবং জেন নেক্সট নানু প্লাস স্কুটার দুটি পার্ক করার সময় কম্পন অনুধাবন করবেন এবং পরখ পারবেন যে, এদের সঙ্গে ট্যাম্পার করা হচ্ছে কি না। থাকছে স্মার্ট রিমোট কন্ট্রোলও, যা ট্যাম্পারিংয়ের সময় লক করে রাখে স্কুটার দুটিকে।

ব্রেকিং সিস্টেম – উভয় স্কুটারই একটি পুনরুৎপাদনশীল ব্রেকিং সিস্টেম রয়েছে যাতে প্রতিবার ব্রেক লিভার টানলে ব্যাটারি রিচার্জ করে গাড়ির পরিসর বাড়ানো যায়। স্কুটারগুলির ব্যবহারিকতা বাড়ানোর জন্য বিএলডিসি মোটরস দেওয়া হয়েছে যা থ্রি-স্পিড কন্ট্রোলারের সঙ্গে মিলিত ক্যাটেগরিতে সেরা টর্ক প্রদানের জন্য একটি তাৎক্ষণিক পাঞ্চ প্যাক দিতে সক্ষম।

ব্যাটারি – বৈদ্যুতিক গাড়ির হৃদয় হল তার ব্যাটারি। এই দুই ই-স্কুটারের প্রয়োজনীয় পারফর্ম্যান্সের জন্য দেওয়া হয়েছে এনএমসি ব্যাটারি। ভারতের মার্কেটে এই মুহূর্তে এনএমসি হল, উচ্চ শক্তির ঘনত্ব এবং দীর্ঘ জীবন চক্রের জন্য একটি নিখুঁত পছন্দ। এই ধরনের ব্যাটারিগুলিতে থাকছে ১৫০০ ওয়াটের মোটর ও তার সঙ্গে ২০এনএম টর্ক ও সর্বোচ্চ স্পিড প্রতি ঘণ্টায় ৫৫ কিলোমিটার।

অন্যান্য – এই দুটি স্কুটারে জোড়া ডিস্ক ব্রেক রয়েছে, যা ইনকর্পোরেট করা থাকছে একটি ইলেকট্রনিক ব্রেকিং সিস্টেমের সঙ্গে। এই বিশেষ ব্রেকিং সিস্টেম স্কুটার দুটিকে অল্প দূরত্বেই ব্রেক কষে থামাতে সাহায্য করে। পাশাপাশি উভয় স্কুটারে ৬০ভি৩৫এএইচ ব্যাটারি রেটিং রয়েছে। পোর্টেবল ব্যাটারি দেওয়া হয়েছে, যা ৪ থেকে ৫ ঘণ্টার মধ্যেই চার্জিং সম্পন্ন করে। এক বার চার্জ দিলে ১০০ কিলোমিটার পর্যন্ত রেঞ্জ দিতে সক্ষম উল্ফ প্লাস এবং জেন নেক্সট নানু প্লাস।

ডেল গো 

জয় ই-বাইকের ফ্লিট ম্যানেজমেন্ট অপারেশনের জন্য এটি একটি ডেলিভারি ভেহিকল। ডেল গো ইলেকট্রিক স্কুটারের সিট হাইট ৮২০ মিমি, হুইলবেস ১৩১৫ মিমি, দৈর্ঘ্য ১৯৫০ মিমি এবং প্রস্থ ৭২০ মিমি। এই স্কুটারটির সামগ্রিক উচ্চতা ১০৭০ মিমি। সিঙ্গেল স্ক্রিন ড্যাশবোর্ড রয়েছে এই ই-স্কুটারে, যার মাধ্য়মে গাড়ির সব তথ্য দেখে নেওয়া যাবে – কাস্টমাইজ়েবল অ্যালার্ট, ডাউনলোডেবল কাস্টমাইজ়ড রিপোর্ট ইত্যাদি। পাশাপাশি এই স্কুটারে হেলথ মনিটরিং এবং জিও ফেন্সিং অ্যালার্ট রয়েছে। একবার চার্জেই ১০০ কিলোমিটার পর্যন্ত ছুটতে পারে এই ইলেকট্রিক স্কুটার।

আরও পড়ুন: বৈদ্যুতিক এসইউভি নিয়ে আসছে মাহিন্দ্রা, শীঘ্রই লঞ্চ হবে এক্সইউভি৩০০ ইলেকট্রিক এসইউভি

আরও পড়ুন: ন্যানো বৈদ্যুতিক গাড়ির ডেলিভারি নিলেন রতন টাটা, ‘সত্যের মুহূর্ত’ বলে দাবি করল সংস্থা

আরও পড়ুন: ওলা-র দুই ইলেকট্রিক স্কুটারকে টেক্কা দিতে এল আমো জন্টি প্লাস, কম দামে তাক লাগানো ফিচার্স!