চলতি মাসেই ভারতে আসছে ইয়ামাহা FZ-X, কবে লঞ্চ হবে এই নতুন বাইক?

এই বাইকে নাকি রয়েছে ১৪৯৯ সিসি- র ইঞ্জিন। উল্লেখ্য, এই ইঞ্জিনই রয়েছে ইয়ামাহার FZ রেঞ্জে। এই ইঞ্জিন ১২.৪bhp এবং 13.3Nm peak torque শক্তি উৎপাদন করতে পারে। 

  • Publish Date - 12:21 pm, Wed, 9 June 21 Edited By: Sohini chakrabarty
চলতি মাসেই ভারতে আসছে ইয়ামাহা FZ-X, কবে লঞ্চ হবে এই নতুন বাইক?
ভারতে আসছে ইয়ামাহার নতুন বাইক।

ইয়ামাহা মোটর ইন্ডিয়া আগামী ১৮ জুন ভারতে একটি নতুন বাইক লঞ্চ করতে চলেছে। সম্প্রতি এই অটোমোবাইল সংস্থা একটি লঞ্চ ইভেন্টের ঘোষণা করেছিল। যদিও কোন মডেলের বাইক লঞ্চ করা হবে তা বলা হয়নি। তবে আন্দাজ ইয়ামাহা- র নতুন বাইক FZ-X মডেল লঞ্চ হতে পারে জুন মাসে। জাপানের এই অটোমোবাইল সংস্থা বেশ কিছুদিন ধরে FZ-X মোটরসাইকেলের টেস্টিং করেছে। এর আগে একবার সূত্র মারফৎ শোনা গিয়েছিল, এই বাইকে নাকি রয়েছে ১৪৯৯ সিসি- র ইঞ্জিন। উল্লেখ্য, এই ইঞ্জিনই রয়েছে ইয়ামাহার FZ রেঞ্জে। এই ইঞ্জিন ১২.৪bhp এবং 13.3Nm peak torque শক্তি উৎপাদন করতে পারে।

FZ-X মডেলে ইয়ামাহা FZ রেঞ্জের বাইকের ইঞ্জিন থাকার পাশাপাশি ওই মডেল আকার আয়তনে হতে পারে donor মডেলের মতো। অর্থাৎ ইয়ামাহার নতুন বাইক ২০২০ মিলিমিটার লম্বা, ৭৮৫ মিলিমিটার চওড়া এবং উচ্চতায় ১১১৫ মিলিমিটার হতে পারে। এর সঙ্গে থাকতে পারে ১৩০০ মিলিমিটারের আউডেন্টিকাল হুইলবেস। এছাড়া ইয়ামাহার FZ-X মোটরসাইকেলের বাইরের ডিজাইনে থাকবে একটা নিও-রেট্রো অ্যাপ্রোচ। অর্থাৎ ক্লাসিক সমস্ত যন্ত্রাংশই থাকবে। তবে তার মধ্যে যুক্ত হবে মডার্ন টাচ আব আধুনিকতা ছোঁয়া।

আরও পড়ুন- বিশ্বের দ্রুততম গাড়ি Bugatti Chiron Super Sport, তৈরি হবে মাত্র ৩০টি

এই বাইকের সামনের অংশে থাকবে গোলাকার হেডল্যাম্প। তার সঙ্গে থাকবে fork gaiters। অন্যান্য ডিজাইনের ফিচার হিসেবে থাকবে high-raised ফুয়েল ট্যাঙ্ক। আর থাকবে হ্যান্ডেলবার এবং মাঝামাঝি জায়গায় থাকবে ফুটপেগস। ইয়ামাহার FZ-X বাইক লঞ্চের সময় দাম থাকতে পারে ১.১৫ লক্ষ টাকা (এক্স শোরুম)।