Yamaha Scooter: দুর্ধর্ষ স্কুটার নিয়ে এল ইয়ামাহা, যা দেখতে এক্কেবারে বাইকের মতো! দাম ও ফিচার্স সম্পর্কে জেনে নিন

Y16ZR World GP Special Edition: ঠিক যেন বাইকের মতো দেখতে একটি নতুন স্কুটার নিয়ে হাজির হল ইয়ামাহা। সেই স্কুটারের দাম ও ফিচার্স সম্পর্কে জেনে নিন।

Yamaha Scooter: দুর্ধর্ষ স্কুটার নিয়ে এল ইয়ামাহা, যা দেখতে এক্কেবারে বাইকের মতো! দাম ও ফিচার্স সম্পর্কে জেনে নিন
ইয়ামাহার সেই নতুন স্কুটার।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 10, 2022 | 5:58 PM

ইয়ামাহা ওয়াই১৬জ়েডআর ওয়ার্ল্ড জিপি ৬০তম অ্যানিভার্সারি এডিশন (Yamaha Y16ZR World GP Special Edition) স্কুটারটি লঞ্চ হয়ে গেল। আপাতত এই স্কুটারটি (Scooter) লঞ্চ করা হয়েছে কেবল মাত্র মালয়েশিয়ার মার্কেটের জন্য। সে দেশে এই স্কুটারর দাম আরএম ১১,৬৮৮ বা ভারতীয় মূল্যে প্রায় ২.১০ লাখ টাকা। কোম্পানির তরফ থেকে ঘোষণা করা হয়েছে যে, এই স্কুটারের মোট ৫০০০ ইউনিট তৈরি করা হবে।

বোল্ড ডিজ়াইন রয়েছে স্কুটারটির। তার সঙ্গে রয়েছে কোম্পানির সিগনেচার লাল ও সাদা রঙের সংমিশ্রণে অনবদ্য গ্রাফিক্স, যা গোল্ডেন রঙের চাকার সঙ্গে ম্যাচও করছে। রয়েছে একটি প্রিমিয়াম বক্স সেট যা ফিচার করছে অ্যাপ্রিসিয়েশন সার্টিফিকেট, একটি ওয়ার্ল্ড জিপি ৬০তম অ্যানিভার্সারি লিমিটেড এডিশন পিন এবং কিচেন ও একটি ওয়ার্ল্ড জিপি ৬০তম এডিশন অ্যানিভার্সারি টাম্বলার ।

ইয়ামাহার এই নতুন স্কুটারটিতে রয়েছে একটি ১৫৫ সিসির সিঙ্গেল সিলিন্ডার লিক্যুইড কুলড ইঞ্জিন ও তার সঙ্গে ইলেকট্রিক ফুয়েড ইঞ্জেকশন ও ভ্যারিয়েবল ভাল্ভ অ্যাকচুয়েশন। ইঞ্জিনটি এমন ভাবেই টিউন করা হয়েছে যা ১৭.৭ এইচপি ৯,৫০০ আরপিএমে এবং সর্বাধিক ১৪.৪এনএম টর্ক সরবরাহ করতে পারে ৮,০০০ আরপিএমে। তবে এই ইঞ্জিন ওয়াই১৭জ়েডআর-এর জন্য এক্সক্লুসিভ নয়। এই একই ইঞ্জিন আবার ব্যবহৃত হয়েছিল ওয়াইজ়েডএফ-আর১৫ মোটরসাইকেলেও, যা ভারতের বাজারেও অত্যন্ত জনপ্রিয়। এই ইঞ্জিন কাজ করবে ছয়-স্পিডের ট্রামিশনে, যাতে থাকছে অ্যাসিস্ট ও স্লিপার ক্লাচ।

স্কুটারটির সাসপেনশন সিস্টেমে রয়েছে একটি ফ্রন্ট টেলিস্কোপিক ফর্ক এবং একটি রিয়ার মোনো-শক যাতে প্রিলোড অ্যাডজাস্টমেন্ট রয়েছে। এই স্কুটারের ফুয়েল ক্যাপাসিটি ৫.৪ লিটার এবং ওজন মাত্র ১১৯ কেজি। স্কুটারটির সিট হাইট ৭৯৫ মিমি করা হয়েছে যাতে সমস্ত চালকের জন্য তা স্বস্তিদায়ক হয়।

ভারতেও খুব শীঘ্রই এই স্কুটারটি লঞ্চ হয়ে যেতে পারে। তবে এই মুহূর্তে ইয়ামাহার অ্যারক্স স্কুটারটি এ দেশে জাঁকিয়ে ব্যবসা করছে। এই ইয়ামাহা ওয়াই১৬জ়েডআর ওয়ার্ল্ড জিপি ৬০তম অ্যানিভার্সারি এডিশনটি কবে নাগাদ ভারতে আসে, সেটাই এখন দেখার।

আরও পড়ুন: অনেক হল ওয়ার্ক ফ্রম হোম, কর্মীদের অফিসে ফেরাতে বিনামূল্যে ইলেকট্রিক স্কুটার দিচ্ছে গুগল

আরও পড়ুন: বেঙ্গালুরুর ‘জ্যামজমাট’ রাস্তায় দৌড়চ্ছে ভেলোমোবাইল! দেশে এই প্রথম, বাংলায় কবে আসছে?

আরও পড়ুন: গুচ্ছের ত্রুটি, জ্বলেছে দাউ দাউ করে, তাও ভারতের দ্বিতীয় বৃহত্তম ইলেকট্রিক স্কুটার ব্র্যান্ড হিসেবে উঠে এল ওলা