Google: অনেক হল ওয়ার্ক ফ্রম হোম, কর্মীদের অফিসে ফেরাতে বিনামূল্যে ইলেকট্রিক স্কুটার দিচ্ছে গুগল

Free Electric Scooter For Employees: ওয়ার্ক ফ্রম হোমে বহু দিন ছিলেন গুগল-এর কর্মচারীরা। এবার তাঁদেরই অফিস ফেরাতে বিশেষ উদ্যোগ নিল সার্চ ইঞ্জিন জায়ান্টটি। সম্পূর্ণ বিনামূল্যে কর্মীদের ইলেকট্রিক স্কুটারের অফার করল গুগল।

Google: অনেক হল ওয়ার্ক ফ্রম হোম, কর্মীদের অফিসে ফেরাতে বিনামূল্যে ইলেকট্রিক স্কুটার দিচ্ছে গুগল
উনাগি মডেল ওয়ান, এই ইলেকট্রিক স্কুটারই কর্মীদের বিনামূল্যে দিচ্ছে গুগল।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 10, 2022 | 1:14 PM

সেই ২০২০ সালের মার্চ মাসে কোভিড অতিমারি শুরুর সময় থেকে প্রায় বেশির ভাগ সংস্থাই তার কর্মীদের জন্য ওয়ার্ক ফ্রম হোমের অপশন নিয়ে হাজির হয়েছিল। বেশির ভাগ টেক সংস্থার কর্মীরাই ছিলেন ওয়ার্ক ফ্রম হোমে, তাদের মধ্যে গুগল (Google) অন্যতম। সম্প্রতি কোভিডের সংক্রমণ একটু কমতেই অনেক সংস্থা তাদের অফিস খুলে দিয়েছে। অফিসে গিয়েই কাজ করতে হচ্ছে বিভিন্ন সংস্থার কর্মীদের। সুন্দর পিচাইয়ের এই টেক সংস্থাও তার কর্মীদের জন্য ওয়ার্ক ফ্রম হোমের অপশন বন্ধ করেছে। গত সপ্তাহের শুরু থেকেই গুগল-এর কর্মচারীরা আবার অফিস থেকে কাজ করতে শুরু করেছেন। তাঁদের অফিসে ফেরার জন্য অনুপ্রাণিত করতেই সম্পূর্ণ বিনামূল্যে ইলেকট্রিক স্কুটার (Electric Scooter) দিচ্ছে। এমনিতেই এই সংস্থাটি তার কর্মীদের সিলিকন ভ্যালিতে যাতায়াতের জন্য ফ্রি শাটল বাস অফার করে। ইউএস মিডিয়া রিপোর্ট অনুযায়ী, গুগল তার কর্মীদের ই-স্কুটার সরবরাহ করতে ইলেকট্রিক টু-হুইলার নির্মাতা উনাগির (Unagi) সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে।

প্রতিবেদনটিতে উল্লেখ করা হয়েছে যে, এই ই-স্কুটারটি পেতে গেলে গুগল কর্মীদের প্রতি মাসে অন্তত ৯ দিন অফিস আসতে হবে। টেক জায়ান্টটি প্রতিটি ইউনিটের জন্য ৫০ মার্কিন ডলার রেজিস্ট্রেশন ফি এবং প্রতিটি কর্মচারীর জন্য ৪৪.১০ মার্কিন ডলার মাসিক ফি প্রদান করবে। তবে এই ইলেকট্রিক স্কুটারটি প্রচলিত ব্যাটারি চালিত টু-হুইলারের মতো নয়। এই ইলেকট্রিক স্কুটারের নাম উনাগি মডেল ওয়ান।

এই স্কুটারটির রেঞ্জ ২৫ কিমি

উনাগি মডেল ওয়ান দুটি বৈদ্যুতিক মোটর দ্বারা চালিত। এটি ১.৩ এইচপি শক্তি উৎপন্ন করে এবং ৩২এনএম টর্ক সরবরাহ করে। স্কুটারটি প্রতি ঘণ্টায় ৩২ কিলোমিটার পর্যন্ত সর্বোচ্চ গতিতে ছুটতে পারে। উনাগি মডেল ওয়ানের রেঞ্জ ২৫ কিলোমিটার অর্থাৎ এক বার চার্জেই স্কুটারটি ২৫ কিলোমিটার দূরত্ব পর্যন্ত চলতে পারবে। দীর্ঘ সময় ওয়ার্ক ফ্রম হোমের পরে এই বৈদ্যুতিক স্কুটারগুলির গুগল কর্মীদের অফিসে ফিরে আসার একটি অভিনব উপায় হতে পারে, যা ২০২০ সালে কোভিড-১৯ অতিমারি শুরু হওয়ার সময় চালু হয়েছিল বিশ্বের বিভিন্ন প্রান্তের বেশির ভাগ অফিসেই।

কর্মীদের অফিসে ফেরাতেই এই অফার

উনাগি-র প্রতিষ্ঠাতা ও সিইও ডেভিড হাইম্যান, বলেছেন, “গুগল জানে যে, কর্মচারীরা সত্যিই বাড়ি থেকে কাজ করতে অভ্যস্ত এবং তারা ফিরে আসার অভিজ্ঞতা আরও ভাল করার জন্য যথাসাধ্য চেষ্টা করছে।” দ্য ভার্জের একটি প্রতিবেদন অনুসারে, কর্মীদের অফিসে ফেরাতে গুগলের মাউন্টেন ভিউ সদর দফতরের পাশাপাশি সিয়াটল, কির্কল্যান্ড, আরভিন, সানিভেল, প্লেয়া ভিস্তা, অস্টিন এবং নিউ ইয়র্ক সিটিতেও এই একই উদ্যোগ নেওয়া হয়েছে।

আরও পড়ুন: বেঙ্গালুরুর ‘জ্যামজমাট’ রাস্তায় দৌড়চ্ছে ভেলোমোবাইল! দেশে এই প্রথম, বাংলায় কবে আসছে?

আরও পড়ুন: ইলেকট্রিক সাইকেল কিনলেই ১৫,০০০ টাকা ছাড়, বড় ঘোষণা এই রাজ্য সরকারের

আরও পড়ুন: গুচ্ছের ত্রুটি, জ্বলেছে দাউ দাউ করে, তাও ভারতের দ্বিতীয় বৃহত্তম ইলেকট্রিক স্কুটার ব্র্যান্ড হিসেবে উঠে এল ওলা