Wearable Market India: দেশে স্মার্টওয়াচ-ইয়ারবাডের মতো পরিধানযোগ্য ডিভাইস বাজারের 56.7% বার্ষিক বৃদ্ধি, শীর্ষে বোট

Boat Leading Indian Growing Wearable Market: গত বছরের তুলনায় চলতি বছরে সবথেকে বেশি গ্রোথ হয়েছে স্মার্টওয়াচ সেগমেন্টে, তার ঠিক পরেই রয়েছে ইয়ারওয়্যার ক্যাটেগরি। এই বার্ষিক বৃদ্ধি এযাবৎকালের সবথেকে বড় লাফ। মার্কেটে একচ্ছত্র আধিপত্য দেশি কোম্পানি বোটের।

Wearable Market India: দেশে স্মার্টওয়াচ-ইয়ারবাডের মতো পরিধানযোগ্য ডিভাইস বাজারের 56.7% বার্ষিক বৃদ্ধি, শীর্ষে বোট
ভারতের পরিধানযোগ্য ব্র্যান্ডের শীর্ষে বোট। প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 13, 2022 | 5:14 PM

Boat Leads Wearable Market: দেশে স্মার্টওয়াচ এবং ইয়ারফোন বা ইয়ারবাডের মতো ওয়্যারেবল মার্কেটের ব্যাপক বৃদ্ধি পরিলক্ষিত হয়েছে চলতি বছরে। তার মধ্যে গত বছরের তুলনায় চলতি বছরে সবথেকে বেশি গ্রোথ হয়েছে স্মার্টওয়াচ সেগমেন্টে, তার ঠিক পরেই রয়েছে ইয়ারওয়্যার ক্যাটেগরি। এই বার্ষিক বৃদ্ধি এযাবৎকালের সবথেকে বড় লাফ। মার্কেটে একচ্ছত্র আধিপত্য দেশি কোম্পানি বোটের। এছাড়াও নয়েজ়, ফায়ার-বোল্ট, ওয়ানপ্লাস এবং রিয়েলমি-র মতো ব্র্যান্ডগুলিরও স্মার্টওয়াচ ও ইয়ারবাডের বিক্রিবাট্টা গোটা বছরজুড়ে বেশ ভালই হয়েছে।

ইন্টারন্যাশনাল ডেটা কর্পোরেশনের (IDC) এর সাম্প্রতিকতম রিপোর্ট অনুযায়ী, ভারতের পরিধানযোগ্য ডিভাইসের মার্কেট এই কোয়ার্টারে ফের রেকর্ড করেছে। ফার্মটির ভারতের মাসিক ওয়্যারেবল ডিভাইস ট্র্যাকার অনুযায়ী, 37.2 মিলিয়ন ওয়্যারেবল ইউনিট শিপিং করা হয়েছে জুলাই থেকে সেপ্টেম্বর মাসের মধ্য়ে। এর ফলে এই সেগমেন্ট গত বছরের তুলনায় চলতি বছরে 56.4 শতাংশ বার্ষিক বৃদ্ধি চাক্ষুষ করেছে।

IDC বলছে, অগস্ট থেকে অক্টোবর পর্যন্ত ত্রৈমাসিকে সংস্থাগুলি উৎসবের মরসুমকে কাজে লাগিয়ে নিজেদের অসামান্য প্রোডাক্টগুলি বাজারে নিয়ে এসেছিল। অনলাইনে বিক্রয়ের সময় ব্র্যান্ডগুলি বিভিন্ন ই-কমার্স প্ল্যাটফর্ম এবং নিজেদের ওয়েবসাইটে ব্যাপক অফার ও ছাড়ে ডিভাইসগুলি উপলব্ধ করেছিল। যার ফলে, পণ্যগুলির গড় বিক্রয়মূল্য বার্ষিক হারে 13.6 শতাংশ কমে গিয়েছিল। তাতে আখেরে বিক্রিবাট্টায় জোয়ার আসে এবং শেষ হাসি হাসে ব্র্যান্ডগুলিই।

ওই রিপোর্টে বলা হয়েছে, “এই ত্রৈমাসিকে স্মার্টওয়াচ (বেসিক এবং অ্যাডভান্সড সহ) 12.0 মিলিয়ন শিপমেন্ট অতিক্রম করে ফাস্টেস্ট গ্রোয়িং সেগমেন্ট হিসেবে উঠে এসেছে। কেবল এই সেগমেন্টটিই 178.8 শতাংশ YoY বৃদ্ধি পেয়েছে।” যদিও পণ্যটির গড় বিক্রয়মূল্য চলতি বছরে অনেকটাই কমে 41.9 মার্কিন ডলারে পৌঁছে গিয়েছে, 2021 সালের এই ত্রৈমাসিকে যে পরিসংখ্যানটা 60 মার্কিন ডলার ছিল।

বেসিক স্মার্টওয়াচ অর্থাৎ যার কম দাম, সামান্য অথচ জরুরি কিছু ফিচার রয়েছে- তাদের বিক্রিবাট্টাই সবথেকে বেশি হয়েছে। এই ক্যাটেগরির গ্রোথ 95.5 শতাংশ। তবে আগের মতো এই কোয়ার্টারেও রিস্টব্যান্ডের জনপ্রিয়তা পড়েছে। IDC জানাচ্ছে, এই ত্রৈমাসিকে রিস্টব্যান্ডের বিক্রিবাট্টা গত বছরের তুলনায় 80.8 শতাংশ কমেছে।

IDC India-র সিনিয়র মার্কেট অ্যানালিস্ট বিকাশ শর্মা বলছেন, “স্মার্টওয়াচগুলির চাহিদা যেহেতু এখনও অব্যাহত রয়েছে, তাই ভবিষ্যতে আরও ভাল স্পেসিফিকেশন এবং সঠিক নিরীক্ষণের প্রয়োজন হবে। সাশ্রয়ী মূল্যের সেগমেন্টে বড় স্ক্রিন সাইজ় (1.8/1.99 ইঞ্চি), AMOLED ডিসপ্লে, ফিজ়িক্যাল বা ই-সিম কানেক্টিভিটি দেখতে পাব, যখন প্রিমিয়াম সেগমেন্ট কার্ভড/এজ-টু-এজ স্ক্রিন এবং পেমেন্টের জন্য NFC সক্ষম সহ স্মার্টওয়াচ ভবিষ্যতে দেখার আশা করছি আমরা।”

এদিকে চলতি বছরে ইয়ারওয়্যার মার্কেটের গ্রোথও কম নয় গত বারের তুলনায়। 2021 সালের তুলনায় চলতি বছরে এই সেগমেন্টে 67.3 শতাংশ গ্রোথ হয়েছে, যেখানে সামগ্রিক ভাবে পরিধানযোগ্য ব্র্যান্ডের গ্রোথে TWS ইয়ারবাড সেগমেন্টের অবদান 41.7 শতাংশ।

2022 সালের সেরা 5 পরিধানযোগ্য ডিভাইসের সংস্থা

বোট – প্রথম স্থানেই রয়েছে বোট, তৃতীয় কোয়ার্টারে যাদের মার্কেট শেয়ার 32.1 শতাংশ।

নয়েজ় – দ্বিতীয় স্থানে রয়েছে নয়েজ়, যাদের মার্কেট শেয়ার 13.8 শতাংশ।

ফায়ার-বোল্ট – তিন নম্বরে জায়গা করে নিয়েছে ফায়ার-বোল্ট, তাদের অবদান 8.9 শতাংশ।

ওয়ানপ্লাস – এই কোয়ার্টারে চতুর্থ স্থানে ওয়ানপ্লাসের জায়গা, যাদের মার্কেট শেয়ার 8.2 শতাংশ।

রিয়েলমি – পঞ্চম স্থানে রয়েছে রিয়েলমি। প্রথম পাঁচের মধ্যে একমাত্র সংস্থা, যাদের শিপমেন্ট গত বারের তুলনায় এবারে অনেকটাই কমেছে।