Battlegrounds Mobile India গেমের ফিচার চালুর জন্য তথ্য স্থানান্তর হয়েছে, বিবৃতি দিয়ে জানিয়েছে ক্র্যাফটন

ক্র্যাফটন কর্তৃপক্ষের দাবি, নিয়ম বহির্ভূত ভাবে ইউজারদের তথ্য কাউকেই স্থানান্তর করা হয়নি। কেবলমাত্র গেমের বিশেষ কিছু ফিচার চালু করার জন্যই 'থার্ড পার্টি'- র কাছে তথ্য পাঠানো হয়েছে। 

Battlegrounds Mobile India গেমের ফিচার চালুর জন্য তথ্য স্থানান্তর হয়েছে, বিবৃতি দিয়ে জানিয়েছে ক্র্যাফটন
সম্প্রতি একটি রিপোর্টে দাবি করা হয়েছিল, ব্যাটেলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া গেমের ইউজারদের ডেটা নাকি চিন, হংকং, আমেরিকা এবং মস্কোর সার্ভারে পাঠানো হচ্ছে।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 23, 2021 | 7:00 PM

চিনে তথ্য পাচারের অভিযোগ উঠেছিল ব্যাটেলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়ার বিরুদ্ধে। সেই প্রসঙ্গেই বিবৃতি পেশ করেছে গেমের নির্মাণ সংস্থা ক্র্যাফটন। দক্ষিণ কোরিয়ার এই ভিডিয়ো গেম নির্মাণকারী সংস্থা জানিয়েছে, সম্প্রতি তথ্য স্থানান্তরের যে অভিযোগ উঠেছে সেই ব্যাপারে ক্র্যাফটন কর্তৃপক্ষ অবগত। এই প্রসঙ্গে প্রয়োজনীয় ব্যবস্থাও তাঁরা নিয়েছেন। এর পাশাপাশি ক্র্যাফটনের তরফে বলা হয়েছে, কেবলমাত্র গেমের বিশেষ কিছু ফিচার চালু করার জন্যই ‘থার্ড পার্টি’- র কাছে তথ্য পাঠানো হয়েছে।

উল্লেখ্য, ব্যাটেলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া গেমের প্রাইভেসি পলিসিতে স্পষ্ট ভাবেই বলা হয়েছে ইউজারদের তথ্য ইউজারদের অনুমতি নিয়ে তবেই ‘থার্ড পার্টি’- কে পাঠানো যাবে। আর তখনই তথ্য স্থানাতর হবে, যখন গেমের জন্য সেটা প্রয়োজন। এই সূত্রে ক্র্যাফটন কর্তৃপক্ষের দাবি, নিয়ম বহির্ভূত ভাবে ইউজারদের তথ্য কাউকেই স্থানান্তর করা হয়নি। এই প্রসঙ্গে ক্র্যাফটন আরও জানিয়েছে যে, গেমে বিভিন্ন বিশেষ ফিচার রাখার ক্ষেত্রে ‘থার্ড পার্টি’- র সাহায্য নিতে হয়। ব্যাটেলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া ভিডিয়ো গেমের ক্ষেত্রেও তাই- ই করা হয়েছে।

গত বছর অর্থাৎ ২০২০ সালের সেপ্টেম্বর মাসে ভারতে নিষিদ্ধ হয়েছিল পাবজি মোবাইল ইন্ডিয়া। এরপর বহুবার ভারতে পাবজি ফিরছে একথা শোনা গেলেও ওই গেম আর ভারতে আসেনি। তার পরিবর্তে চিনের সংস্থা টেনসেটের হাত থেকে মালিকানা বদলে যায় পাবজির। এরপর চলতি বছর অর্থাৎ ২০২১ সালে শোনা যায় পাবজিরই মতো ব্যাটেল রয়্যাল গেম ব্যাটেলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া ভারতে আসছে। এখনও এই গেমের ফাইনাল পার্ট রিলিজ হয়নি। তার মধ্যে আর্লি অ্যাকসেস ফেজেই তথ্য স্থানাতরের মতো গুরুতর অভিযোগ ওঠায় মুষড়ে পড়েছিলেন গেমাররা।

সম্প্রতি একটি রিপোর্টে দাবি করা হয়েছিল, ব্যাটেলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া গেমের ইউজারদের ডেটা নাকি চিন, হংকং, আমেরিকা এবং মস্কোর সার্ভারে পাঠানো হচ্ছে। IGN India- র একটি প্রতিবেদনেও বলা হয়, ডেটা পাঠানো হচ্ছে বেজিংয়ের China Mobile Communications- এর সার্ভারে, হংকংয়ের Proxima Beta- র সার্ভারে যা পরিচালনা করে চিনের সংস্থা Tencent। ওই রিপোর্টে আরও দাবি করা হয় যে, মুম্বই এবং মস্কোতে থাকা Microsoft Azure সার্ভার এবং আমেরিকাতেও স্থানান্তর হচ্ছে ডেটা। এমনকি ভারতে ব্যাটেলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া গেমে ‘বুটিং আপ’ হলেও নাকি বেজিংয়ে থাকা Tencent সার্ভারে নোটিফিকেশন পৌঁছে যাচ্ছে।

আরও পড়ুন- চিনে তথ্য পাচার করছে ব্যাটেলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া! গুরুতর অভিযোগে গেম নিষিদ্ধ করার দাবি CAIT-র