Microsoft Gaming: মানুষের মন জয় করছে Xbox Game Pass, নতুন রেকর্ড এখন শুধু সময়ের অপেক্ষা

Microsoft-এর গেমিং ডিভিশনের অবস্থা খুব একটা ভাল না হলেও গেমিং সাবস্ক্রিপশন আগের তুলনায় অনেকটাই বেড়েছে। সামগ্রিক ভাবে Microsoft-এর গেমিং সাবস্ক্রিপশনের পরিস্থিতি ভাল হওয়ার মূলে Xbox Game Pass, ব্যবসার দিক থেকে আশাব্যঞ্জক ফলাফল নিয়ে হাজির হয়েছে।

Microsoft Gaming: মানুষের মন জয় করছে Xbox Game Pass, নতুন রেকর্ড এখন শুধু সময়ের অপেক্ষা
Follow Us:
| Edited By: | Updated on: Jan 27, 2023 | 12:20 AM

কোন ব্যবসা কীরকম চিলছে, 2023 সালের দ্বিতীয় কোয়ার্টার পর্যন্ত সেই সব ব্যবসা কেমন পারফর্ম করবে, তারই হাল হকিকত জানতে Q2 2023-এর আর্নিংস কল পোস্ট করেছে Microsoft। সেখানে দেখা গিয়েছে, কোম্পানি প্রায় সব দিক থেকেই ভাল ব্যবসা করছে এবং আগামী দিনেও করবে। কিন্তু Microsoft-এর গেমিং ডিভিশনের অবস্থা খুব একটা ভাল নয়। যদিও গেমিং সাবস্ক্রিপশন আগের তুলনায় ফুলে ফেঁপে ঢোল হয়েছে। সামগ্রিক ভাবে Microsoft-এর গেমিং সাবস্ক্রিপশনের পরিস্থিতি ভাল হওয়ার মূলে Xbox Game Pass, ব্যবসার দিক থেকে আশাব্যঞ্জক ফলাফল নিয়ে হাজির হয়েছে। টেক জায়ান্টের গেমিং পোর্টফোলিওর বেশিরভাগ প্রডাক্টের বিক্রিবাট্টা কমেছে। আশ্চর্যজনকভাবে Xbox Game Pass  ভাল পারফর্ম করেছে, লাভও করেছে এবং কয়েক দিনের মধ্যে নতুন রেকর্ড গড়ার দিকেও এগিয়ে চলেছে।

2022 সালে সে ভাবে ভাল ব্যবসা করতে পারেনি Xbox। তার কারণ, গত বছর সেরকম কোনও এক্সক্লুসিভ গেম Xbox-এর জন্য নিয়ে আসতে পারেনি Microsoft। টেক জায়ান্টটি জানিয়েছে, তাদের রেভিনিউ গত বছরের ঠিক এই সময়ের তুলনায় চলতি বছরে প্রায় 13% কমেছে। এই পতনকে কোম্পানির তরফে বলা হচ্ছে, “কম দাম এবং যে হারে কনসোল বিক্রি হয়েছে দুটোরই সমান দায়িত্ব রয়েছে পতনের জন্য।”

সামগ্রিক ভাবে Xbox-এর যখন এমনতর খারাপ অবস্থা, তখন Games Pass ইউজার এনরোলমেন্ট এবং ইউজার অ্যাক্টিভিটির দিক থেকে গত কয়েক বছরের সমস্ত রেকর্ড ভেঙে দিয়েছে। Microsoft জানিয়েছে, মূলত তিনটি দিক থেকে রেকর্ড করেছে Xbox Game Pass: সাবস্ক্রাইবার নম্বর, মাসিক অ্যাক্টিভ ইউজার এবং গেম স্ট্রিমিংয়ের সময়।

সাবস্ক্রিপশন-ভিত্তিক গেমিং যেখানে মাইক্রোসফটের জন্য ভাল লভ্যাংশ দিতে সক্ষম হয়েছে, ঠিক সেখানেই কোম্পানির গেমিংয়ের অন্যান্য দিকগুলি রীতিমতো ধুঁকেছে। ব্যাপকভাবে প্রভাবিত হয়েছে Xbox Hardware-এর রোজগার, যা গত বছরের তুলনায় প্রায় 13% কম। তবে সংস্থার কন্টেন্ট সার্ভিস রেভিনিউ জেনারেট করতে সক্ষম হয়েছে। যদিও গত বছরের এই সময়ের তুলনায় সেখানেও প্রায় 12% কম রেভিনিউ এসেছে।