Online Gaming New Rules: অনলাইন গেমিংয়ের নয়া নিয়ম জারি করল কেন্দ্র, 3 পয়েন্টে জরুরি সব তথ্য

Online Gaming Rule Explained: IT আইন 2021-এর আওতায় অনলাইন গেম নিয়ে নতুন নিয়মগুলি চালু করেছে কেন্দ্রের তথ্যপ্রযুক্তি ও ইলেকট্রনিক্স দফতর। এই সেক্টরের বৃদ্ধির প্রচারের মাধ্যমে অনিশ্চয়তার অবসান ঘটানোই নতুন গেমিং নীতিগুলির মূল উদ্দেশ্য। কী বলা হচ্ছে নতুন নিয়মে?

Online Gaming New Rules: অনলাইন গেমিংয়ের নয়া নিয়ম জারি করল কেন্দ্র, 3 পয়েন্টে জরুরি সব তথ্য
অনলাইন গেমিং নিয়ে সরকারের নতুন নীতি। প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 10, 2023 | 7:38 PM

New Rules For Online Gaming: অনলাইন গেম নিয়ে ভারত সরকার তার নতুন নিয়ম চালু করেছে। IT আইন 2021-এর আওতায় অনলাইন গেম নিয়ে নতুন নিয়মগুলি চালু করেছে কেন্দ্রের তথ্যপ্রযুক্তি ও ইলেকট্রনিক্স দফতর। এই নিয়ম চালু করার উদ্দেশ্য হল, অনলাইন গেমিং শিল্প নিয়ন্ত্রণ করা এবং তার মাধ্যমে অনলাইন গেমারদের নিরাপত্তা নিশ্চিত করা। এই শিল্পে বিভিন্ন সংস্থার প্রধান এবং অন্যান্য স্টেকহোল্ডারদের সঙ্গে বিস্তৃত আলোচনার পরেই নিয়মগুলির প্রণয়ন করা হয়েছে। এই সেক্টরের বৃদ্ধির প্রচারের মাধ্যমে অনিশ্চয়তার অবসান ঘটানোই নতুন গেমিং নীতিগুলির মূল উদ্দেশ্য। দেশে অনলাইন গেমিংয়ের এই নতুন নিয়মাবলীতে কী বলা হচ্ছে, তাই সবিস্তারে জেনে নেওয়া যাক।

অনলাইন গেমিং সংজ্ঞায়িত করা

নতুন নিয়মে অনলাইন গেমিংকে এক্কেবারে নতুন করে সংজ্ঞায়িত করা হয়েছে। নিয়মাবলীতে সরকারের তরফে অনলাইন গেমকে এখন বলা হচ্ছে, এমনই গেম যা আপনি ইন্টারনেটের সাহায্যে কম্পিউটার থেকে শুরু করে আরও বিভিন্ন ডিভাইসে খেলতে পারবেন। সমস্ত গেমগুলি যাতে সরকারের নিয়ম অনুসরণ করে, তার জন্য একটি সেলফ রেগুলেশন মডেল ব্যবহারেরও সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেলফ রেগুলেটরি মডেলের কাজ কী হবে? তিনটি গ্রুপ থাকছে, যাদের সেলফ-রেগুলেটরি অর্গ্যানাইজে়শন (SRO) বলা হচ্ছে। এই SRO বা সেলফ রেগুলেটরি অর্গ্যানাইজ়েশনগুলির কাজ হবে বিভিন্ন গেম চেক করা এবং নতুন নিয়ম মেনে সেগুলির অনুমোদন দেওয়া। SRO গঠন করা হয়েছে গেমিং শিল্পের মানুষজন, গেমার এবং অন্যান্য আরও মানুষজন যাঁরা অনলাইন গেমিংয়ের বিষয়ে যথেষ্ট যত্নশীল। সরকারের তরফে পরিষ্কার ভাবে জানিয়ে দেওয়া হয়েছে যে, তারা SRO-র অংশ হবে না।

বেটিং গেম নিষিদ্ধ

অনলাইন গেমিং নিয়ে সরকারের নতুন নিয়মে বেটিং সংক্রান্ত যে কোনও গেম ব্যান করা হয়েছে। অর্থাৎ, আপনি অনলাইনে এমন কোনও গেম খেলতে পারবেন না, যেখানে টাকা বা অন্য কিছুর বাজি ধরা যায়। পাশাপাশি নতুন নিয়মে অনলাইন বেটিং সংক্রান্ত যে কোনও বিজ্ঞাপনকে নিষিদ্ধ করা হয়েছে। মূলত বেটিংয়ের চক্কর থেকে নাগরিকদের সুরক্ষিত রাখতেই সরকারের তরফে এহেন পদক্ষেপ নেওয়া হয়েছে। অনলাইন বেটিংয়ের সঙ্গে সম্পর্কযুক্ত যে কোনও সাইট সমাজের জন্য খুবই বিপজ্জনক বলে সরকারের তরফে জানানো হয়েছে। বিভিন্ন কৌশলে এই সাইটগুলি সাধারণ মানুষের কাছ থেকে প্রচুর টাকা লুট করে। এখন বেটিং গেমের উপর এই নিষেধাজ্ঞা অনলাইন গেমারদের নিরাপত্তা নিশ্চিত করতে খুবই ইতিবাচক পদক্ষেপ বলে মনে করছে বিশেষজ্ঞ মহল।

ফ্যান্টাসি গেমকে অনুমতি দেওয়া

অনলাইন গেমিং নিয়ে সরকারের এই নতুন নীতি Dream 11 এবং Crickpe-র মতো ফ্যান্টাসি গেমগুলি খেলার অনুমতি দেবে গেমারদের। তবে সে ক্ষেত্রেও কিছু শর্তাবলী অবশ্যই প্রযোজ্য। সেই ফ্যান্টাসি গেমগুলিকেই অনুমোদন দেওয়া হবে, যেগুলিতে কোনও রকম বাজি ধরা যাবে না এবং শিশুদের জন্য যেন কোনও আসক্তিমূলক পরিণতি না তৈরি করে। এখন কেউ যদি একটি ফ্যান্টাসি গেম তৈরিও করে, তাহলে গেমটিতে সেলফ রেগুলেটরি অর্গ্যানাইজ়েশন দ্বারা অথেন্টিকেশনের একটি বিশেষ চিহ্ন দেওয়া হবে। পাশাপাশি সেই সব গেম ডেভেলপারদের জানাতে হবে, খেলোয়াড়রা কীভাবে অর্থ ফেরত পাবেন, কীভাবে বিজয়ীকে বেছে নেওয়া হবে এবং ফি বা চার্জ দিতে হলে সে সংক্রান্তও বিষয়গুলি বিশদে জানাতে হবে।