এক্সবক্স সিরিজ এক্স এবং এস-এর কন্ট্রোলারের ক্ষেত্রে যুক্ত হতে পারে নতুন আপডেট

মাইক্রোসফটের তরফে সেভাবে এক্সবক্সের কন্ট্রোলারের আপডেট বা আপগ্রেডের দিকে নজর দেওয়া না হলে সোনি এ ব্যাপারে বরাবরই একটু এগিয়ে।

এক্সবক্স সিরিজ এক্স এবং এস-এর কন্ট্রোলারের ক্ষেত্রে যুক্ত হতে পারে নতুন আপডেট
সিরিজ এক্স এবং সিরিজ এস- এর ক্ষেত্রেই এক্সবক্স কন্ট্রোলার আপগ্রেড হতে পারে।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 20, 2021 | 2:06 PM

এক্সবক্স এক্স এবং এস সিরিজের ক্ষেত্রে কন্ট্রোলারে বেশ কিছু উন্নতি আসতে পারে আগামী দিনে। এমনটাই জানা গিয়েছে। এক্সবক্সের প্রধান ফিল স্পেনসার সম্প্রতি একটি পডকাস্টে জানিয়েছেন একথা। ওই অনুষ্ঠানে এক্সবক্সের এক্স এবং এস সিরিজের কন্ট্রোলারে ভবিষ্যতে কী ধরনের হার্ডওয়্যার ব্যবহার করা হবে তা জানতে চাওয়া হয়েছিল। সেই প্রসঙ্গেই স্পেনসার বলেন, প্লেস্টেশন ৫- এর ডুয়াল সেন্স কন্ট্রোলারের থেকে অনুপ্রেরণা নিচ্ছে এক্সবক্স টিম। অবশ্য এ ব্যাপারে বিশদে আর কিছুই জানাননি ফিল স্পেনসার।

উল্লেখ্য, এর আগে এক্সবক্স অয়ান কন্ট্রোলার যেরকম ছিল, অনেকটা তার মতোই এক্সবক্স সিরিজ এক্স এবং সিরিজ এস- এর কন্ট্রোলার। আগের তুলনায় সামান্য কিছু উন্নতি এসেছিল এই দুই সিরিজের কন্ট্রোলারে। তবে এবার এক্সবক্স এক্স এবং এস সিরিজের কন্ট্রোলারে বড়সড় পরিবর্তন আসছে বলে অনুমান করা হচ্ছে। যদিও কী পরিবর্তন বা কতটা বদলাবে কন্ট্রোলার, সে ব্যাপারে কিছু জানা যায়নি।

মাইক্রোসফটের তরফে সেভাবে এক্সবক্সের কন্ট্রোলারের আপডেট বা আপগ্রেডের দিকে নজর দেওয়া না হলে সোনি এ ব্যাপারে বরাবরই একটু এগিয়ে। তাদের প্লেস্টেশন ৫- এর ডুয়াল সেন্স কন্ট্রোলারের প্রযুক্তিতে একগুচ্ছ নতুন আপডেট এবং ফিচার যুক্ত হয়েছে। শুধু তাই নয়। ‘লুক অ্যান্ড ফিল’- এর ক্ষেত্রেই পরিবর্তন এসেছে সোনির এই কন্ট্রোলারে। গেমাররাও এই পরিবর্তন যথেষ্ট ভালভাবেই নিয়েছেন। তাঁদের কাছেও জনপ্রিয় হয়েছে প্লেস্টেশন ডুয়াল সেন্সের এইসব ফিচার। পিএস৫ ডুয়াল সেন্স কন্ত্রোলারে যুক্ত হয়েছে immersive haptic feedback এবং dynamic adaptive triggers।

অন্যদিকে স্পেনসার জানিয়েছেন, এক্সবক্স এখনও VR বা AR সংক্রান্ত কোনও পরিকল্পনা করেনি। তাই এক্সবক্সের এক্স এবং এস সিরিজের কন্ট্রোলারে পরিবর্তন এলেও সেটা কেমন হবে সে ব্যাপারে কোনও আভাস পাওয়া যায়নি।

আরও পড়ুন- Online games: লকডাউনের জেরে বৃদ্ধি পেয়েছে জনপ্রিয়তা! অনলাইন গেমিং নিয়ে কেরিয়ার গড়তে চান?