অ্যান্ড্রয়েড স্মার্টফোন রয়েছে? তাহলে এভাবেই করুন WhatsApp কল রেকর্ড

Whatsapp Call Record: Android-এ ডিভাইসে WhatsApp কল রেকর্ড করার সবচেয়ে সহজ উপায় জেনে নিন। একটা জিনিস মাথায় রাখবেন, কারও ফোন কল রেকর্ড করা মোটেই ঠিক কাজ নয়। যদি করতেই হয়, সেক্ষেত্রে তার থেকে অনুমতি নিয়ে তবেই করুন। কারও কল রেকর্ড করার আগে আপনার রাজ্যের আইনি নিয়ম সম্পর্কে জানুন।

অ্যান্ড্রয়েড স্মার্টফোন রয়েছে? তাহলে এভাবেই করুন WhatsApp কল রেকর্ড
Follow Us:
| Updated on: Mar 08, 2024 | 9:30 AM

আজকাল যে হারে জালিয়াতির পরিমাণ বেড়েছে, তাতে সব দিন থেকে সচেতন হওয়া খুব জরুরি। একটা ভুল সিদ্ধান্তই আপনার জীবনে বিপদ ডেকে আনার জন্য যথেষ্ট। আর এখন তো আবার অনেক স্ক্যাম হোয়াটসঅ্যাপেও হয়। ফলে সেক্ষেত্রেও সতর্ক থাকা প্রয়োজন। কেউ হোয়াটসঅ্যাপের ফোন করে বা মেসেজ করে জালিয়াতির চেষ্টা করলে সঙ্গে সঙ্গে রিপোর্ট করুন। সমস্ত প্রমাণ সহ। কিন্তু সমস্যা একটাই। হোয়াটসঅ্যাপের কল রেকর্ড করা যায় না। সেক্ষেত্রে প্রমাণ কোথায় পাবেন? তার জন্যও আপনাকে একটি কৌশল জানানো হবে। Android-এ ডিভাইসে WhatsApp কল রেকর্ড করার সবচেয়ে সহজ উপায় জেনে নিন।

অ্যান্ড্রয়েডে হোয়াটসঅ্যাপ ভয়েস কল কীভাবে রেকর্ড করবেন?

  • প্রথমে গুগল প্লে স্টোর (Google Play Store) খুলুন এবং “কল রেকর্ডার: কিউব এসিআর (Call Recorder: Cube ACR)” অ্যাপ সার্চ করুন।
  • এই অ্যাপটি ডাউনলোড করুন। ইনস্টল হয়ে গেলে অ্যাপটি খুলুন।
  • এখন হোয়াটসঅ্যাপে যান এবং কাউকে কল করুন বা কল রিসিভ করুন।
  • কল চলাকালীন, আপনি “Cube Call”-এর একটি উইজেট দেখতে পাবেন। আপনি যদি স্ক্রিনে এটি দেখতে না পান তবে কিউব কল অ্যাপটি খুলুন এবং তারপর ভয়েস কলের জন্য “Force VoIP Call” অপশনটি সিলেক্ট করুন।
  • এরপরে এই অ্যাপটি নিজে থেকেই হোয়াটসঅ্যাপ ভয়েস কল রেকর্ড করবে এবং সেই অডিও ফাইলটি আপনার ডিভাইসের ইন্টারনাল মেমরিতে সেভ করে রাখতে পারবেন।

কল রেকর্ড করা উচিত কাজ নয়…

একটা জিনিস মাথায় রাখবেন, কারও ফোন কল রেকর্ড করা মোটেই ঠিক কাজ নয়। যদি করতেই হয়, সেক্ষেত্রে তার থেকে অনুমতি নিয়ে তবেই করুন। কারও কল রেকর্ড করার আগে আপনার রাজ্যের আইনি নিয়ম সম্পর্কে জানুন। তবে স্ক্যামারদের ক্ষেত্রে যদি প্রমাণ রূপে কাজে লাগানোর জন্য কল রেকর্ড করেন, তবে তা আলাদা বিষয়।