QR কোড কেলেঙ্কারির ঘটনা বাড়ছে দেশে, আপনার সঙ্গেও প্রতারণা যাতে না হয়, জেনে নিন জরুরি টিপস

প্রতারকরা সাধারণ মানুষকে প্রলোভন দেখিয়ে একটি QR কোড পাঠায়। তারা মানুষকে বোঝানোর চেষ্টা করে যে, QR কোড স্ক্যান করে টাকা পাঠানো হচ্ছে। এরপরে অপরাধীরা ওই কিউআর কোড স্ক্যান করতে বলে এবং একটি OTP-ও দিতে বলা হয়।

QR কোড কেলেঙ্কারির ঘটনা বাড়ছে দেশে, আপনার সঙ্গেও প্রতারণা যাতে না হয়, জেনে নিন জরুরি টিপস
খুব সাবধান!
Follow Us:
| Edited By: | Updated on: Aug 29, 2023 | 11:59 AM

ডিজিটাল জমানায় আম-আদমির দুশ্চিন্তার বিষয় হল সাইবার অপরাধ। বিভিন্ন ছল-চাতুরির আশ্রয় নিয়ে প্রতারকরা সাধারণ মানুষের কষ্টার্জিত অর্থ লুটে নেয়। নিত্যদিন নিত্য নতুন ঘটনার কথা আমরা জানতে পারছি, সাইবার জালিয়াতির নতুন-নতুন পন্থা আমাদের অবাক করে দিচ্ছে। শুধু ছাপোষা সাধারণ মানুষ নন, প্রতারণার শিকার হতে হচ্ছে প্রযুক্তি বিশেষজ্ঞদেরও। সম্প্রতি ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্সের 30 বছরের এক অধ্যাপকের সঙ্গে ভয়ঙ্কর আর্থিক জালিয়াতির ঘটনা ঘটেছে। ইকোনমিক টাইমসের রিপোর্ট অনুযায়ী, অনলাইনে ওয়াশিং মেশিন বিক্রি করার জন্য একটি বিজ্ঞাপন দিয়েছিলেন অধ্যাপক। ক্রেতার ভেকধারী এক প্রতারক তাঁর কাছে একটি QR কোড পাঠিয়ে দেয়। সে দাবি করে, এই কোডটি স্ক্যান করলেই অধ্যাপকের কাছে ওয়াশিং মেশিন বিক্রয়ের টাকা পৌঁছে যাবে। কিন্তু প্রফেসর ওই কোডটি স্ক্যান করতেই তাঁর অ্যাকাউন্ট থেকে মুহূর্তের মধ্যে গায়েব হয়ে যায় 63,000 টাকা।

এই একটা ঘটনাই নয়। বিগত কয়েক মাসে একাধিক QR কোড কেলেঙ্কারির ঘটনা ঘটেছে। তাছাড়া, UPI পেমেন্ট যেমন এক সহজ থেকে সহজতর হয়ে গিয়েছে। তেমনই আবার সেক্ষেত্রেও ব্যাপক হারে আর্থিক প্রতারণার ঘটনা ঘটছে। এখন প্রশ্ন হচ্ছে, কী এই QR কোড কেলেঙ্কারি, কীভাবেই বা এই ধরনের প্রতারণা থেকে আপনি বাঁচবেন?

QR কোড কেলেঙ্কারি কী?

প্রতারকরা সাধারণ মানুষকে প্রলোভন দেখিয়ে একটি QR কোড পাঠায়। তারা মানুষকে বোঝানোর চেষ্টা করে যে, QR কোড স্ক্যান করে টাকা পাঠানো হচ্ছে। এরপরে অপরাধীরা ওই কিউআর কোড স্ক্যান করতে বলে এবং একটি OTP-ও দিতে বলা হয়। এক্ষেত্রে আপনার মনে রাখা জরুরি যে, QR কোড সাধারণত টাকা পাঠানোর জন্য ব্যবহার করা হয়, টাকা পাওয়ার জন্য নয়।

কিন্তু সাধারণ মানুষ লোভের বশবর্তী হয়ে সেই QR কোড স্ক্যান করে ফেলে। কিন্তু তারপর তাঁরা টাকা তো পানই না। বরং, তার পরিবর্তে তাঁদেরই অ্যাকাউন্ট থেকে উধাও হয়ে যায় মোটা অঙ্কের টাকা। আসলে এই কোডের মাধ্যমে ভুক্তভোগীর ফোনে ম্যালওয়্যার ইনস্টল করে দেয় জালিয়াতরা। তার ফলেই তাদের টাকা চুরি করার কাজটা আরও সহজ হয়ে যায়।

QR কোড কেলেঙ্কারি থেকে বাঁচার উপায়

1) কোনও অজানা ব্যক্তির সঙ্গে UPI আইডি বা ব্যাঙ্কের বিবরণ শেয়ার করবেন না।

2) OLX-এর মতো সাইটে নগদ লেনদেন করুন।

3) টাকা পাওয়ার জন্য কখনই QR কোড স্ক্যান করবেন না।

4) টাকা পাঠানোর সময়ও QR থেকে প্রাপ্ত বিবরণ খতিয়ে দেখুন।

5) যদি QR কোডের উপরে একটি স্টিকার থাকে, তাহলে সেটি স্ক্যান করুন।

6) কোনও ক্রেতার সঙ্গে আর্থিক লেনদেনের আগে তাদের কিউআর কোডের বিবরণ ক্রস চেক করুন।

7) প্রয়োজন না হলে আপনার মোবাইল নম্বর অপরিচিত কারও সঙ্গে শেয়ার করবেন না।