WhatsApp-এ হ্যাকারের রক্তচক্ষু থেকে আপনাকে রক্ষা করবে সেরার সেরা এই 6 কৌশল, জানুন ও জানান

WhatsApp’s Safety Campaign: হোয়াটসঅ্যাপের তরফে এমন কিছু উপায় জানানো হয়েছে, যার সাহায্যে আপনি সহজেই আপনার অ্যাকাউন্টটিকে জালিয়াতি হওয়া থেকে বাঁচাতে পারবেন।

WhatsApp-এ হ্যাকারের রক্তচক্ষু থেকে আপনাকে রক্ষা করবে সেরার সেরা এই 6 কৌশল, জানুন ও জানান
Follow Us:
| Edited By: | Updated on: May 19, 2023 | 9:00 AM

WhatsApp News: বর্তমানে স্মার্টফোন ব্যবহার করেন অথচ হোয়াটসঅ্যাপ করেন না, এমন মানুষ খুঁজে পাওয়া দায়। মেটা মালিকানাধীন হোয়াটসঅ্যাপে একার পর এক স্ক্যাম হয়ে চলেছে। আর সেই সব স্ক্যাম এড়াতে এবার তারা ‘Stay Safe with WhatsApp’ নামে একটি প্রচার অভিযান শুরু করেছে। এর সাহায্যে কোম্পানি এন্ড-টু-এন্ড এনক্রিপশন, টু-স্টেপ ভেরিফিকেশন, বায়োমেট্রিক সিকিউরিটির মতো ফিচারগুলি সম্পর্কে ইউজ়ারদের শেখাবে। এই অভিযানটির আসল লক্ষ্য হল মানুষকে অনলাইন স্ক্যাম, জালিয়াতি এবং অ্যাকাউন্ট টেম্পারিংয়ের মতো স্ক্যাম সম্পর্কে শেখানো। হোয়াটসঅ্যাপের তরফে এমন কিছু উপায় জানানো হয়েছে, যার সাহায্যে আপনি সহজেই আপনার অ্যাকাউন্টটিকে জালিয়াতি হওয়া থেকে বাঁচাতে পারবেন।

আপনার অ্যাকাউন্টকে সুরক্ষিত রাখতে নিরাপত্তার দিকে নজর দিন:

WhatsApp-এ টু-স্টেপ ভেরিফিকেশন (Two-Step Verification) ফিচারটিকে ব্যবহার করতে পারেন। যার জন্য আপনার WhatsApp অ্যাকাউন্ট রিসেট এবং যাচাই করার সময় একটি ছয়-সংখ্যার PIN প্রয়োজন। সিম কার্ড চুরি হয়ে গেলেও আপনার WhatsApp অ্যাকাউন্টটি কেউ ব্যবহার করতে পারবে না।

আপনার ব্যক্তিগত বিবরণ কে দেখছে তা নিয়ন্ত্রণ করতে পারবেন:

আপনি আপনার WhatsApp-এ ব্যক্তিগত বিশদ বিবরণকে নিয়ন্ত্রণ করতে পারবেন। যেমন – প্রোফাইল ফটো, লাস্ট সিন, অনলাইন স্টেটাস ইত্যাদি। কে দেখতে পাবে, আর কে দেখতে পাবে না সেটাও আপনিই ঠিক করতে পারবেন।

গ্রুপ প্রাইভেসি সেটিংস পরিবর্তন করুন:

WhatsApp-এর প্রাইভেসি সেটিং এবং গ্রুপ ইনভাইট সিস্টেম পরিবর্তন করুন। যাতে অন্য কেউ আপনাকে গ্রুপে যুক্ত করতে না পারে। এর জন্য আপনার কাছে নোটিফিকেশন আসে। যদি আপনি সেটিতে যুক্ত হতে চান, তাহলে Accept-এ ক্লিক করলেই হয়ে যায়।

আপনার লিঙ্ক করা ডিভাইসগুলি পরীক্ষা করুন:

আপনার WhatsApp অ্যাকাউন্টের সঙ্গে লিঙ্ক করা ডিভাইসগুলি নিয়মিতভাবে চেক করুন। যদি এমন কোনও লিঙ্ক ডিভাইস খুঁজে পান, যা আপনি কানেক্ট করেননি। তাহলে সতর্ক হন। তবে তখনই আপনার ফোন ও কম্পিউটার থেকে লগ আউট করুন।

অচেনা নম্বরগুলিকে ব্লক এবং রিপোর্ট করুন:

যদি আপনি হঠাৎই কোনও অচেনা নম্বর থেকে মেসেজ পান। তাহলে সতর্ক হন। হোয়াটসঅ্যাপ হল একটি ব্যক্তিগত এবং নিরাপদ মেসেজ প্ল্যাটফর্ম। অনেক সময় এমন হয় অজানা আন্তর্জাতিক বা দেশীয় ফোন নম্বর থেকে কল আসে। সেক্ষেত্রে সেই সব নম্বর ব্লক এবং রিপোর্ট করুন।