Internet Shutdown: বিশ্বজুড়ে বন্ধ হতে পারে ইন্টারনেট পরিষেবা, সমস্যা এড়াতে কী করবেন?

তবে ইউজারদের ইন্টারনেট পরিষেবা ব্লক হয়ে গেলেও, তা থেকে উদ্ধারের উপায় রয়েছে। এক্ষেত্রে ইউজারদের কী কী করতে হবে দেখে নিন।

Internet Shutdown: বিশ্বজুড়ে বন্ধ হতে পারে ইন্টারনেট পরিষেবা, সমস্যা এড়াতে কী করবেন?
ছবি প্রতীকী।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 30, 2021 | 6:15 PM

৩০ সেপ্টেম্বর বৃহস্পতিবার অর্থাৎ আজ ইন্টারনেট শাটডাউন হতে পারে। সমস্যায় পড়তে পারেন ইউজাররা। বিভিন্ন অ্যাপ, কম্পিউটার, স্মার্টফোন এবং বিভিন্ন ব্রাউজারের ক্ষেত্রে ইন্টারনেট জনিত সমস্যা দেখা দিতে পারে আজ। সূত্রের খবর, ইন্টারনেট ব্ল্যাকআউট ডে ৩০ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে। আগামী কয়েকদিন এই সমস্যা চলতে পারে। তাই আপনি যদি ইন্টারনেট জনিত সমস্যায় পড়েন, সেক্ষেত্রে কী কী করবেন, দেখে নিন।

বিভিন্ন সূত্রে খবর, বিশ্বজুড়েই ইন্টারনেটের এই সমস্যা দেখা দিতে পারে। শোনা গিয়েছে, মূলত বিশ্বের অন্যতম বৃহত্তম HTTPS certificate providers- এর কারণে নাকি এই সমস্যা দেখা দেবে। আসল বিষয়টি হল Let’s Encrypt- এর রুট সার্টিফিকেট, যা একটি অলাভজনক ব্যবস্থা এবং ইউজারদের বিনামূল্যে HTTPS certificates প্রদান করে, সেই সার্টিফিকেটের মেয়াদ চলতি সপ্তাহে শেষ হয়ে গিয়েছে। আর এর ফলে অ্যানড্রয়েড এবং আইওএস ডিভাইসের ইউজাররা ইন্টারনেট ব্ল্যাকআউট জনিত বিভিন্ন সমস্যার সম্মুখীন হচ্ছে। কোনও কিছু কানেক্ট করতে গেলেই এই সমস্যা প্রকট হয়ে উঠছে।

আসলে HTTPS certificates ইন্টারনেটের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। কারণ সার্ভার থেকে যখন ইউজারের কম্পিউটারে কোনও ডেটা বা তথ্য স্থানান্তরিত হয়, তখ তথ্য সুরক্ষিত রাখতে সাহায্য করে এই HTTPS certificates। এর ফলে হ্যাকারদের পক্ষে অনধিকার প্রবেশ করে তথ্য জেনে নেওয়া বা হাতিয়ে দেলা বেশ মুশকিলের কাজ হয়। মূলত হ্যাকারদের হাত থেকে ইউজারদের তথ্য সুরক্ষিত রাখতেই এই HTTPS certificates ব্যবহার করা হয়।

সাধারণত এইসব সার্টিফিকেট প্রোভাইডার কোনও ইউজারকে HTTPS certificates দেওয়ার জন্য একটা পরিমাণ অর্থ নিয়ে থাকে। কিন্তু Let’s Encrypt নন-প্রফিটেবল সংস্থা বিগত কয়েক বছর ধরে ফ্রিতে এইসব সার্টিফিকেট ইউজারদের মধ্যে বিলিয়ে দিচ্ছে। এর ফলে এতদিন একাধিক ওয়েবসাইট তাদের তথ্য সুরক্ষিত রাখতে পারছিল ঠিকই। কিন্তু এবার এই  ফ্রিতে সার্টিফিকেট দেওয়ার পদ্ধতির মেয়াদ ফুরিয়েছে। আর তাই সমস্যা দেখা দিয়েছে ইন্টারনেটে।

প্রথমে জেনে নেওয়া যাক যে কারা সমস্যায় পড়তে পারেন। এই তালিকায় রয়েছেন macOS 2016 এবং Windows XP ইউজাররা। মূলত পুরনো অপারেটিং সিস্টেম সম্পন্ন পুরনো ডেস্কটপে, পুরনো পেলস্টেশনে (with out-of-date firmware) ইন্টারনেট জনিত এই সমস্যা দেখা যাবে। TechCrunch- এর রিপোর্টে এমনটাই বলা হয়েছে। এখানেই শেষ নয়। শোনা গিয়েছে অ্যানড্রয়েড ইউজারদের মধ্যে বেশি প্রভাব পড়ার সম্ভাবনা রয়েছে।

তবে ইউজারদের ইন্টারনেট পরিষেবা ব্লক হয়ে গেলেও, তা থেকে উদ্ধারের উপায় রয়েছে। এক্ষেত্রে ইউজারদের নিজেদের ডিভাইসের পুরনো অপারেটিং সিস্টেমকে আপডেট করতে হবে। বিশেষ করে Android Lollipop (5.0)- এর মতো পুরনো অপারেটিং সিস্টেম পরিবর্তন করতে হবে। এছাড়াও মোজিয়া ফায়ারফক্স ব্রাউজার ডাউনলোড করলেও সমস্যার সমাধান পাবেন ইউজাররা।

আরও পড়ুন- Samsung Self Driving Chips: টেসলার পরবর্তী প্রজন্মের সেলফ ড্রাইভিং চিপ তৈরি করতে পারে স্যামসাং…