Samsung Self Driving Chips: টেসলার পরবর্তী প্রজন্মের সেলফ ড্রাইভিং চিপ তৈরি করতে পারে স্যামসাং…

যদি টেসলার সঙ্গে স্যামসাং তাদের ৭ ন্যানোমিটার চিপের চুক্তিতে সফল থাকে, সেক্ষেত্রে বাজারের অংশীদারত্বে স্যামসাং বেশ কিছুটা এগিয়ে আসতে পারে বলেই অনুমান করা হচ্ছে।

Samsung Self Driving Chips: টেসলার পরবর্তী প্রজন্মের সেলফ ড্রাইভিং চিপ তৈরি করতে পারে স্যামসাং...
Follow Us:
| Edited By: | Updated on: Sep 24, 2021 | 9:22 AM

দক্ষিণ কোরিয়ার একটি সংবাদপত্র বৃহস্পতিবার জানিয়েছে, স্যামসাং তাদের ৭ ন্যানোমিটার চিপ উৎপাদন প্রক্রিয়ার উপর ভিত্তি করে টেসলার নেক্সট জেনারেশন সেলফ-ড্রাইভিং চিপ তৈরি করবে। এই প্রকল্পের জন্য তারা টেসলার সঙ্গে আলোচনা শুরু করে দিয়েছে বলেও জানা গেছে।

এই বছরের শুরু থেকে, টেসলা এবং স্যামসাং একাধিকবার চিপ ডিজাইন নিয়ে আলোচনা করেছে। টেসলার আসন্ন হার্ডওয়্যার ৪ সেলফ-ড্রাইভিং কম্পিউটারের জন্য এই দুই জায়ান্ট কোম্পানি নিজেদের মধ্যে চিপের প্রোটোটাইপ বিনিময়ও শুরু করে দিয়েছে। কোরিয়া ইকোনমিক ডেইলির তরফ থেকে এমনটাই জানানো হয়েছে।

স্যামসাং যদিও এই বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি। টেসলার তরফ থেকেও বিশেষ কিছু প্রতিক্রিয়া দেওয়া হয়নি এই ব্যাপারে।

5 nm chip

স্যামসাংয়ের ৫ ন্যানোমিটার সেলফ-ড্রাইভিং চিপ

প্রতিবেদনে আরও বলা হয় যে, যদি স্যামসাং অর্ডারটি জিতে নেয় তবে এটি ৭-ন্যানোমিটার চিপ তৈরি করা শুরু করে দেবে বলে আশা করা হচ্ছে। স্যামসাং ইতিমধ্যেই টেসলার বর্তমান হার্ডওয়্যার ৩ কম্পিউটারের জন্য চিপ তৈরি করে। তাই, আগামী দিনে যে হার্ডওয়্যার ৪ এর জন্য স্যামসাংই টেসলার প্রথম পছন্দ হবে, সেই বিষয়ে কোনও সন্দেহের অবকাশ নেই। কিন্তু স্যামসাং বা টেসলার তরফ থেকে কোনও কিছুই না জানানোর কারণ এখনও জানা যায় নি। অনেকের মোটেই, হয় টেসলা কোনও নতুন কোম্পানি পরীক্ষা করে দেখতে চাইছে নয়তো স্যামসাংয়ের সঙ্গে কোনও চুক্তিগত সমস্যার তৈরি হয়েছে।  

টেসলার প্রধান নির্বাহী এলন মাস্ক অগাস্টে কোম্পানির এআই দিবসের অনুষ্ঠানে বলেছিলেন যে টেসলা তার সাইবারট্রাক প্রকল্পে নতুন আপগ্রেড আনতে চলেছে। ইলেকট্রিক পিক-আপ ট্রাকের জন্য এবার একটি সেলফ-ড্রাইভিং কম্পিউটার ব্যবহার করা হবে। এই আপগ্রেড এক বছর বা তার কিছু সময় পরেই আসতে চলেছে। এই সেলফ-ড্রাইভিং মোড ইতিমধ্যেই টেসলার অনেক গাড়িতেই নিয়ে আসা হয়েছে। সেগুলির বেশ কিছু এখনও পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে। তবে, অনেক গাড়িই এখন বাজারে ছড়িয়ে পড়েছে। গাড়িগুলির প্রতিক্রিয়াও বেশ প্রশংসনীয়।

ট্রেন্ডফোর্সের মতে চিপ উত্পাদন শিল্পে, স্যামসাং টিএসএমসির পরে দ্বিতীয় স্থানে রয়েছে। টিএমএসের মার্কেট শেয়ারিং জুনের শেষে ছিল ৫২.৯ শতাংশ। অন্যদিকে স্যামসাংয়ের ক্ষেত্রে এই সংখ্যা ছিল ১৭.৩ শতাংশ। যদি টেসলার সঙ্গে স্যামসাং তাদের ৭ ন্যানোমিটার চিপের চুক্তিতে সফল থাকে, সেক্ষেত্রে বাজারের অংশীদারত্বে স্যামসাং বেশ কিছুটা এগিয়ে আসতে পারে বলেই অনুমান করা হচ্ছে।

আরও পড়ুন: কীভাবে অ্যানড্রয়েড ফোন থেকে ইউজারদের তথ্য হাতিয়ে নেয় এই ম্যালওয়্যার?

আরও পড়ুন: নতুন ব্যাঙ্কিং স্ক্যাম অ্যাপ সম্পর্কে অ্যানড্রয়েড ফোন ইউজারদের সতর্ক করল ভারত সরকার