Flipkart: ল্যাপটপ অর্ডার করে পাথরের চাঁই পেলেন ক্রেতা! ছোট্ট যে কাজে আপনাকে ঠকতে হবে না

Flipkart News: ফ্লিপকার্টে সেল চলার সময় ম্যাঙ্গালুরুর এক ব্যক্তি একটি গেমিং ল্যাপটপ অর্ডার করেছিলেন। কিন্তু তাঁকে ডেলিভারি করা হয়েছে ভাঙা পাথরের চাঁই এবং তার সঙ্গে কিছু ই-বর্জ্য। যদিও ফ্লিপকার্টকে বিষয়টি সম্পর্কে অবগত করার কিছুক্ষণের মধ্যে তিনি টাকা ফেরত পেয়ে যান।

Flipkart: ল্যাপটপ অর্ডার করে পাথরের চাঁই পেলেন ক্রেতা! ছোট্ট যে কাজে আপনাকে ঠকতে হবে না
অর্ডার করলেন ল্যাপটপ, পরিবর্তে পেলেন পাথরের চাঁই।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 26, 2022 | 8:45 PM

Flipkart Wrong Delivery: ফ্লিপকার্টে সম্প্রতি বিগ দিওয়ালি সেল শেষ হয়েছে। আর সেই সেলেই ম্যাঙ্গালুরুর এক কাস্টমারের সঙ্গে ঘটে গেল মজাদার এক কাণ্ড! তাঁর দাবি, ফ্লিপকার্টে সেল চলার সময় তিনি একটি গেমিং ল্যাপটপ অর্ডার করেছিলেন। কিন্তু তাঁকে ডেলিভারি করা হয়েছে ভাঙা পাথরের চাঁই এবং তার সঙ্গে কিছু ই-বর্জ্য। যদিও ফ্লিপকার্টকে বিষয়টি সম্পর্কে অবগত করার কিছুক্ষণের মধ্যে তিনি টাকা ফেরত পেয়ে যান।

চিন্মায়া রামানা নামের সেই কাস্টমার অভিযোগ করেছেন, ফ্লিপকার্টে তিনি Asus TUF Gaming F15 গেমিং ল্যাপটপ অর্ডার করেছিলেন গত 15 অক্টোবর। বন্ধুকে উপহার দেবেন বলেই এই অর্ডার করেছিলেন তিনি। 20 অক্টোবর সিলড বক্সে তাঁর কাছে ডেলিভারিটি পাঠানো হয়। বাক্সটি খোলার সঙ্গে সঙ্গেই তিনি দেখতে পান, তার ভিতরে গেমিং ল্যাপটপের পরিবর্তে রয়েছে কিছু পাথর এবং বর্জ্য পদার্থ। সোশ্যাল মিডিয়ায় ওই ব্যক্তি ঘটনার কিছু ছবিও শেয়ার করেছেন।

তিনি যখনও লক্ষ্য করলেন যে, বক্সের ভিতরে পাথর রয়েছে, সঙ্গে সঙ্গে সেলারকে ফোন করে রিটার্ন রিকোয়েস্ট পাঠিয়ে দেন। কিন্তু সেলার বিষয়টি অস্বীকার করেন এবং জানান যে, তিনি যখন শিপিং করেছিলেন, তখন বক্সের ভিতরে প্রডাক্টটি ছিল। তাই তার পক্ষে কোনও রিটার্ন বা রিফান্ড করা সম্ভব নয়।

চিন্ময় বলেন, “আমি ফ্লিপকার্টকে সেই দিনই সমস্ত প্রমাণ সহ এই কেলেঙ্কারি সম্পর্কে জানিয়েছিলাম। তারা বলেছিল, অভিযোগটি সমাধানের জন্য তাদের সময় প্রয়োজন। 23শে অক্টোবর আমাকে ইমেল করে জানানো হয়, বিক্রেতা রিটার্ন রিকোয়েস্ট প্রত্যাখ্যান করেছেন এবং পরিবহনের সময় পণ্যটির কোনও ক্ষতি হয়নি।” তখন তিনি জানান, পণ্যের বাক্সের বারকোড ক্ষতিগ্রস্ত হয়েছে এবং এর বিবরণের সঙ্গে সংযুক্ত স্টিকারগুলি সরিয়ে ফেলা হয়েছে।

তারপরেই হইচই শুরু হয়ে যায়। ঘটনাটি বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে ব্যাপক ভাবে ছড়িয়ে পড়ে। চাপের মুখে ফ্লিপকার্ট দোষ স্বীকার করে এবং ক্রেতাকে ক্ষতিপূরণও দিয়ে দেয়। গত সোমবার চিন্মায়া টুইট করে লেখেন, পুরো টাকাই তিনি ফেরত পেয়ে গিয়েছেন।

আপনার সঙ্গে যাতে এমন ঘটনা না হয়, নিশ্চিত করতে কী করবেন

ফ্লিপকার্ট বা অন্যান্য ই-কমার্স প্ল্যাটফর্মগুলি থেকে এই ধরনের ঘটনা আমরা প্রায়শই শুনতে পাই। আর সেই কারণেই ই-কমার্স প্ল্যাটফর্মগুলি ‘ওপেন বক্স ডেলিভারি’ সিস্টেমের অপশন দিয়ে থাকে। এই অপশনটি সিলেক্ট করে রাখলে কাস্টমাররা ডেলিভারি নেওয়ার আগে দেখে নিতে পারবেন যে, তাঁরা যা অর্ডার করেছেন তাই তাঁদের কাছে পাঠানো হয়েছে কি না। ‘ওপেন বক্স ডেলিভারি’ সিস্টেমের সুবিধা হল ডেলিভারি এজেন্টকে OTP দেওয়ার আগে তাঁকে আপনি একবার বাক্সটি খোলার জন্য বলতে পারেন।

ম্যাঙ্গালুরুর চিন্মায়া সেই অপশনটি বাছেননি। ফলে, ডেলিভারি নেওয়ার আগে যাচাইও করে নিতে পারেননি যে, অর্ডার অনুযায়ী সঠিক প্রডাক্ট তাঁর কাছে এসে পৌঁছেছে কি না।