iPhone Upcoming Feature: এবার আইফোনেই সরাসরি কার্ডের মাধ্যমে পেমেন্ট! নতুন ফিচার নিয়ে আসছে অ্যাপল

অ্যাপল যদি তার এই প্রযুক্তি সফল ভাবে বাজারে নিয়ে আসতে পারে, তাহলে ছোট থেকে বড় ব্যবসায়ীরা কোনও পেমেন্ট টার্মিনাল ছাড়াই একটা অ্যাপল স্মার্টফোনের মাধ্যমে কার্ডে পেমেন্ট অ্যাক্সেপ্ট করতে পারবেন।

iPhone Upcoming Feature: এবার আইফোনেই সরাসরি কার্ডের মাধ্যমে পেমেন্ট! নতুন ফিচার নিয়ে আসছে অ্যাপল
পেমেন্ট টার্মিনালগুলিকে বিদায় জানাতে চলেছে অ্যাপল!
Follow Us:
| Edited By: | Updated on: Feb 03, 2022 | 12:28 PM

স্মার্টফোনের দুনিয়ায় অ্যাপল (iPhone) বরাবরই তার উদ্ভাবনী শক্তি দিয়ে তাজ্জব করেছে বিশ্ববাসীকে। এবার আরও একটি অ্যাডভান্সড প্রযুক্তি নিয়ে আসছে কুপার্টিনোর টেক সংস্থাটি। শীঘ্রই অ্যাপল-এর এনএফসি এনাবলড ফোনগুলিতে কার্ড পেমেন্টও (Card Payment) করা যাবে। হতে পারে তা ক্রেডিট কার্ড অথবা ডেবিট কার্ড। অতিরিক্ত কোনও হার্ডওয়্যার ছাড়াই আইফোনে ডেবিট অথবা ক্রেডিট কার্ডের সাহায্যে পেমেন্ট করতে পারবেন ইউজাররা। প্রতিটি সার্ভিস প্রোভাইডারই কার্ডের মাধ্যমে পেমেন্টের জন্য পেমেন্ট টার্মিনাল (Payment Terminal) বা একটি পয়েন্ট অফ সেল টার্মিনাল ব্যবহার করে থাকে। এখন অ্যাপল যদি তার এই প্রযুক্তি সফল ভাবে বাজারে নিয়ে আসতে পারে, তাহলে ছোট থেকে বড় ব্যবসায়ীরা কোনও পেমেন্ট টার্মিনাল ছাড়াই একটা অ্যাপল স্মার্টফোনের মাধ্যমে কার্ডে পেমেন্ট অ্যাক্সেপ্ট করতে পারবেন।

সংবাদমাধ্যম ব্লুমবার্গের একটি রিপোর্ট থেকে জানা গিয়েছে, এই প্রযুক্তি তৈরি করার জন্য মোবিওয়েভ-এর সঙ্গে ১০০ মিলিয়ন মার্কিন ডলারের চুক্তি করেছে অ্যাপল। কানাডিয়ান এই সংস্থাটি স্মার্টফোনের পিছনে ট্যাপ করার মধ্যে দিয়ে এনএফসি-এনাবলড ক্রেডিট কার্ডের মাধ্যমে পেমেন্ট অ্যাক্সেপ্ট করার ফিচারটি তৈরি করছে।

এই মুহূর্তে বাজারে উপলব্ধ প্রায় প্রতিটি অ্যাপল আইফোন মডেলেই রয়েছে এনএফসি ফাংশন। কানাডার মোবিওয়েভ এবং অ্যাপল পে এই দুই সংস্থা গাঁটছড়া বেঁধে অ্যাপল ফোনের জন্য কন্ট্যাক্টলেস ক্রেডিট কার্ড পেমেন্ট নিয়ে আসতে চলেছে শীঘ্রই। এদিকে আবার প্রযুক্তি-বিষয়ক সংবাদমাধ্যম পিসি ম্যাগ-এর একটি রিপোর্টে দাবি করা হয়েছে, খুব দ্রুত এই ফিচারটি ইউজারদের জন্য রোল আউট করতে চলেছে অ্যাপল। বর্তমানে আইফোনের মাধ্যমে কার্ড পেমেন্টের জন্য যে পেমেন্ট টার্মিনালগুলি ব্যবহৃত হয়, সেগুলি অপ্রচলিত হতে পারে এই প্রযুক্তি মার্কেটে একবার এসে গেলে।

অ্যাপল তার যাবতীয় জাদুকরির সৃষ্টি করে নিজেদের ল্যাব থেকেই। আর এবারও এনএফসি-এনাবলড আইফোনে এই কার্ড পেমেন্টের ফিচারটি নিয়ে আসার জন্য সফ্টওয়্যার তৈরির কাজটিও নিজেদের ল্যাবেই সেরে ফেলবে অ্যাপল। ব্লুমবার্গের সেই রিপোর্টে আরও বলা হয়েছে, আইওএস ১৫ আপডেটেই ইউজারের ফোনে এই কন্ট্যাক্টলেস কার্ড পেমেন্টের ফিচারটি পাঠিয়ে দিতে পারে অ্যাপল, যার পরে মৃত্যুঘণ্টি বাজতে পারে ক্রেডিট কার্ড টার্মিনালগুলির।

অ্যাপল-এর অসাধারণ এই ফিচারটি সম্পর্কে এর থেকে বেশি তথ্য এখনও পর্যন্ত জানা যায়নি। এর সিকিওরিটি ফিচার্স এবং কোন কোন আইওএস ভার্সনে ফিচারটি উপলব্ধ হবে, তার যাবতীয় খুটিনাটি জানতে গেলে তা রোল আউট হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে।

আরও পড়ুন: পুরনো ফোনটা বিক্রি করবেন না! বরং সিসিটিভি ক্যামেরা হিসেবে ব্যবহার করুন, জেনে নিন পদ্ধতি

আরও পড়ুন: মানুষের মস্তিষ্কের সঙ্গে ডিভাইস কানেক্ট করবে এলন মাস্কের নিউরালিঙ্ক, যোগাযোগ হবে ভাবনার মাধ্যমে!

আরও পড়ুন: ভারতে আইফোন এসই থ্রি লঞ্চ হতে পারে ২২,৫০০ টাকায়, নতুন রিপোর্ট থেকে জল্পনা