Mobile Phone Inventor: সারাদিন ফোনে খুটখুট? মোবাইল আবিষ্কারকের বিশেষ বার্তা আপনার জন্য, ভাবতে বাধ্য হবেন

Martin Cooper: মোবাইল ফোনের আবিষ্কর্তা মার্টিন কুপার মোবাইল ফোন ব্যবহার নিয়ে ইউজারদের বিশেষ বার্তা দিলেন। বললেন, 'Get A Life'! তিনি ঠিক কী বলছেন, আপনার জেনে রাখা উচিৎ। কারণ, স্রষ্টাই যদি ফোন কম ব্যবহার করতে বলেন, তাহলে তো ভাবতেই হয়!

Mobile Phone Inventor: সারাদিন ফোনে খুটখুট? মোবাইল আবিষ্কারকের বিশেষ বার্তা আপনার জন্য, ভাবতে বাধ্য হবেন
মোবাইলের ফোনের স্রষ্টা মার্টিন কুপার।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 04, 2022 | 12:44 PM

বিশ্বের প্রথম মোবাইল ফোনটির আবিষ্কার (Mobile Phone Inventor) করেছিলেন তিনিই। তাঁর বয়স এখন 93 বছর। সেই মার্টিন কুপার (Martin Cooper) এমনই পরামর্শ দিলেন যা শুনে মোবাইল ব্যবহারকারীদের চোখ কপালে উঠবে! দিনে যাঁরা 5 ঘণ্টার বেশি মোবাইল ফোন ব্যবহার করেন, তাঁদের উদ্দেশ্যে মার্কিন এই বয়স্ক ইঞ্জিনিয়ার বলছেন, “নিজের জীবনটা উপভোগ করুন।” এখন ভেবে দেখুন, আপনার, আমার, আমাদের সকলের হাতে যে মোবাইল ফোন ঘোরাফেরা করছে, মার্টিন কুপারই তার স্রষ্টা। প্রথম মোবাইল ফোনের মতো ডিভাইসটি আবিষ্কার করেছিলেন তিনিই।

গত সপ্তাহে বিবিসি ব্রেকফাস্টের অনুষ্ঠানে এসে মার্টিন কুপার দাবি করেছেন, ফোন নিয়ে তিনি খুবই কম সময় অতিবাহিত করেন। তাঁর কথায়, “আমার সারাদিনের মধ্যে 5 শতাংশেরও কম সময় আমি মোবাইল ফোন ব্যবহার করি।” এর পরেই বিবিসি ব্রেকফাস্টের তরফ থেকে মার্টিন কুপারকে প্রশ্ন করা হয়, “যাঁরা দিনে 5 ঘণ্টারও বেশি সময় ধরে মোবাইল ফোন ব্যবহার করেন, তাঁদের উদ্দেশ্যে কী বলবেন?” মোবাইলের স্রষ্টা মার্টিন কুপারের অকপট উত্তর, “আপনি কি সত্যিই দিনে পাঁচ ঘণ্টা মোবাইল ব্যবহার করেন? তাহলে বলব, নিজের জীবনটা উপভোগ করুন।”

অরিজিনাল সেলফোনের সৃষ্টিকর্তা হওয়া সত্ত্বেও মার্টিন কুপারের ফোন ব্যবহারের এমনতর পরামর্শ অনেকেরই নজর কেড়ে নিয়েছে। বিষয়টি অনেকেই অনুভব করেন যে, সারাদিন ফোন খুটখুট সাধারণ মানুষের জন্য কতটা বিপজ্জনক হতে পারে। কিন্তু মোবাইলের সৃষ্টিকর্তার কাছ থেকেই যে এমন একটা বার্তা এসে পৌঁছবে, তা অনেকের কাছে একপ্রকার অপ্রত্যাশিত ছিল।

অ্যাপ মনিটরিং ফার্ম অ্যাপ অ্যানি-র তরফ থেকে মানুষের মোবাইল ব্যবহার নিয়ে বহু আগে একটি সমীক্ষা করা হয়েছিল। সেখানে বলা হয়েছিল, মানুষজন দিনে গড়ে প্রায় 4.8 ঘণ্টা ফোন ব্যবহার করেন। আর সেই হিসেব অনুযায়ী, সপ্তাহে গড়ে 33.6 ঘণ্টা এবং মাসে 144 ঘণ্টা মোবাইল ব্যবহার করেন মানুষ।

মার্টিন কুপার: প্রথম ওয়্যারলেস সেলুলার ডিভাইসের আবিষ্কর্তা

1973 সালে কুপার আবিষ্কার করেছিলেন Motorola DynaTAC 8000X – এটিই প্রথম ওয়্যারলেস সেলুলার ডিভাইস। এই আবিষ্কার সম্পর্কে সিবিএস নিউজ-এর কাছে কুপার একদা বলেছিলেন, “ফোন বন্ধ হওয়ার আগে আপনি 25 মিনিট কথা বলতে পারেন।” সেলফোন আবিষ্কারের সময় কুপার আরও বলেছিলেন, কীভাবে একটা মোবাইল কাজ করবে তা ভাবার আগেও কল্পনা করেছিলেন সেটি দেখতে কীরকম হবে।

তাঁর কথায়, “আপনার পকেটে রাখার জন্য যথেষ্ট ছোট। তবে আপনার কান এবং মুখের মধ্যে থাকার জন্য যথেষ্ট বড়।” মোটোরোলায় কাজ করার সময় ওয়্যারলেস মোবাইল ছাড়াও একাধিক ইলেকট্রনিক ডিভাইস আবিষ্কার করেছিলেন মার্টিন কুপার। তার মধ্যে আর একটি উল্লেখযোগ্য ডিভাইস হল, পুলিশ রেডিও সিস্টেম।

1950 সালে শিকাগোর ইলিনয়েজ় ইনস্টিটিউট অফ টেকনোলজি থেকে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক পাশ করেন মার্টিন কুপার। তারপর ইউ.এস নেভিতে যোগ দেন। কোরিয়ান যুদ্ধের সময় লড়াই করেছিলেন তিনি। সেই যুদ্ধের পর টেলিটাইপ কর্পোরেশনে যোগ দিয়েছিলেন মার্টিন কুপার। পরে 1954 সাল থেকে মোটোরোলার জন্য কাজ করতে শুরু করেন তিনি।