Jio Losing Active Users: ব্যাপক হারে গ্রাহক হারাচ্ছে Reliance Jio, বিপদের মূলে 5G চালু করার তাড়াহুড়ো

Reliance Jio Latest News: কম সময়ের ব্যবধানে তড়িঘড়ি 5G রোল আউট কোনও দিক থেকেই টেলিকম অপারেটরের পারফরম্যান্সের দিক থেকে বড়সড় কোনও পরিবর্তন করবে না। তার কারণ ভারতীয়রা সস্তার প্ল্যানের থেকেও বেশি এই মুহূর্তে ভাল মানের পরিষেবার খোঁজ করছেন।

Jio Losing Active Users: ব্যাপক হারে গ্রাহক হারাচ্ছে Reliance Jio, বিপদের মূলে 5G চালু করার তাড়াহুড়ো
মানুষ ভাল পরিষেবা চান, কম খরচের প্ল্যান বা 5G নেটওয়ার্ক নয়।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 31, 2023 | 3:26 PM

Jio 5G Rollout: 2022 সালের নভেম্বরে ব্যাপক হারে সক্রিয় গ্রাহক হারিয়েছে Reliance Jio। মুম্বইয়ের টেলিকম জায়ান্টটি যেখানের বিরাট সংখ্যক গ্রাহক বাড়াচ্ছিল, ঠিক সেখানেই গত বছর নভেম্বরে সংস্থাটি প্রায় 2 মিলিয়ন বা 20 লাখ ওয়্যারলেস সাবস্ক্রাইবার বেস হারিয়েছে। পরিসংখ্যানটি প্রকাশিত হয়েছে টেলিকম রেগুলেটরি অথোরিটি অফ ইন্ডিয়ার মাসিক টেলিকম পারফরম্যান্স রিপোর্টে। এখান থেকে একটা বিষয়ে পরিষ্কার হওয়া যায়, 5G এই মুহূর্তে গ্রাহকদের কোনও ভাবেই উত্তেজিত করছে না। পাশাপাশি তাঁরা কোন টেলিকম সংস্থার কানেকশন ব্যবহার করবেন, তা-ও 5G-র উপরে নির্ভর করছে না। এদিন Reliance Jio দেশের 200 শহরে 5G নেটওয়ার্ক চালু করতে চলেছে। নভেম্বরেও সংস্থার 5G পরিষেবা দেশের একাধিক শহরে পৌঁছে গিয়েছিল। কিন্তু তারপরেও সংস্থাটি সাবস্ক্রাইবার বেস হারাচ্ছে, যা সত্যিউ উদ্বেগজনক। কারণ, ঠিক সেই সময়েই Airtel সক্রিয় গ্রাহকসংখ্যা বাড়িয়ে চলেছে। লক্ষ্যণীয় বিষয়টি হল, সংস্থাটি Jio-র থেকে অনেকটাই ধীর গতিতে 5G রোল আউট করছে।

টেলিকম টক-এর রিপোর্ট অনুযায়ী, কম সময়ের ব্যবধানে তড়িঘড়ি 5G রোল আউট কোনও দিক থেকেই টেলিকম অপারেটরের পারফরম্যান্সের দিক থেকে বড়সড় কোনও পরিবর্তন করবে না। ওই রিপোর্টে এ-ও উল্লেখ করা হয়েছে, ভারতীয়রা সস্তার প্ল্যানের থেকেও বেশি এই মুহূর্তে ভাল মানের পরিষেবার খোঁজ করছেন। Jio সস্তার ঠিকই। তবে প্রতিযোগীদের থেকে যে Jio প্ল্যানের খরচের ফারাক বিরাট কিছু, তা নয়। সেই কারণেই গ্রাহকরা সেরার সেরা পরিষেবা পেতে অন্য টেলকোয় নাম লেখাচ্ছেন। Opensignal-এর অক্টোবর রিপোর্ট অনুসারে, গ্রাহকদের উচ্চমানের ভিডিয়ো অভিজ্ঞতা প্রদানে Jio এবং Vi-এর থেকে Airtel অনেকটাই এগিয়ে।

Reliance Jio: কী কারণে সক্রিয় গ্রাহক হারাচ্ছে

ওয়্যারলেস সাবস্ক্রাইবাররা শুধুমাত্র কলিংয়ের জন্য মোবাইল নেটওয়ার্ক ব্যবহার করেন না। বরং, এখন আগের থেকে অনেক বেশি সামঞ্জস্যপূর্ণ অভিজ্ঞতা প্রদানের জন্য মোবাইল নেটওয়ার্কগুলি অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ, ব্যবহারকারীরা OTT প্ল্যাটফর্মে স্ট্রিমিং, মাল্টিপ্লেয়ার গেম প্লেয়িং এবং আরও অনেক কিছুর জন্য মোবাইল নেটওয়ার্কগুলির উপর বেশি নির্ভর করেন। তার মানে কি, যে সব স্থানের গ্রাহকরা Jio-র সঙ্গ ত্যাগ করছেন, সেই সব জায়গায় কোম্পানির নেটওয়ার্ক ভাল নয়? টেলিকম টক-এর রিপোর্ট অনুযায়ী, এ বিষয়ে নিশ্চিত বলা না গেলেও এই বিষয়টাকে এড়িয়েও যাওয়া যায় না।

এদিকে Reliance Jio-র 5G রোল আউট Airtel-এর থেকে অনেকটাই আলাদা। Jio 5G ব্যবহার করতে গিয়ে গ্রাহকরা হতাশ হতে পারেন। কারণ, তাদের Invite বা Welcome অফারের জন্য অপেক্ষা করতে হবে। কিন্তু Airtel ব্যবহারকারীদের এমন কোনও বিধিনিষেধ নেই। Airtel 4G গ্রাহক হলেই কোনও ঝক্কি এবং অতিরিক্ত খরচ ছাড়াই 5G ব্যবহার করতে পারবেন। কোনও Invite-এর জন্য তাঁদের অপেক্ষা করতে হবে না।

Reliance Jio-র ইউজার প্রতি গড় আয় প্রতি মাসে খুব ধীর গতিতে বাড়ছে। অন্তত গত বছরের তৃতীয় কোয়ার্টার পর্যন্ত তেমনই ইঙ্গিত মিলেছিল। মুম্বইয়ের টেলিকম জায়ান্টটি সবথেকে বেশি লাভ করছে ঠিকই। কিন্তু তাদের পারফরম্যান্স গ্রোথ কমেই যাচ্ছে, যা রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ়ের বিনিয়োগকারীদের জন্য অত্যন্ত অপছন্দের হবে। অদূর ভবিষ্যতে Jio-র IPO-ও (Initial Public Offer) নির্ধারিত রয়েছে। এখন টেলিকম সংস্থাটি IPO-তে যে বিপুল সাড়া জাগিয়েছিল, এইসব কারণে তাতে ভাঁটা পড়লেও অবাক হওয়ার কিছু থাকবে না।