কু অ্যাপে চালু হল ‘টক টু টাইপ’ ফিচার, আঞ্চলিক ভাষাতে কথা বলে টাইপের সুযোগ পাবেন ইউজাররা

২০২০ সালের মার্চ মাসে প্রকাশ্যে আসে ভারতের নিজস্ব মাইক্রোব্লগিং অ্যাপ কু। বিভিন্ন ভারতীয় ভাষায় এই অ্যাপ ব্যবহারের সুবিধা রয়েছে।

কু অ্যাপে চালু হল 'টক টু টাইপ' ফিচার, আঞ্চলিক ভাষাতে কথা বলে টাইপের সুযোগ পাবেন ইউজাররা
ভারতে ক্রমশ জনপ্রিয় হচ্ছে এই কু অ্যাপ।
Follow Us:
| Updated on: May 05, 2021 | 8:45 PM

টুইটারের জোরদার প্রতিপক্ষ দেশীয় অ্যাপ কু- তে চালু হয়েছে নতুন ফিচার। ‘টক টু টাইপ’ ফিচার চালু করেছেন কর্তৃপক্ষ। এই ফিচারের সাহায্যে ইউজাররা ভয়েস অ্যাসিস্ট্যান্টের মাধ্যমেই টাইপ করতে পারবেন। ভারতের বিভিন্ন আঞ্চলিক ভাষায় ইতিমধ্যেই কু অ্যাপ ব্যবহার করা যায়। জানা গিয়েছে, এই অ্যাপে যতগুলো আঞ্চলিক ভাষার সাপোর্ট বর্তমানে রয়েছে, সেই সব ভাষাতেই এই ‘টক টু টাইপ’ ফিচারের পরিষেবা পাওয়া যাবে। অর্থাৎ ইউজাররা নিজের পছন্দ মতো ভাষা বেছে নেওয়ার সুযোগ পাবেন।

অপরামেয় রাধাকৃষ্ণ, কু অ্যাপের সহ প্রতিষ্ঠাতা জানিয়েছেন, অনেক ইউজারের ক্ষেত্রেই স্থানীয় বা আঞ্চলিক ভাষায় টাইপ করা বেশ সমস্যার। সেই জন্যই এই নতুন ফিচার চালু করা হয়েছে। স্থানীয় বা আঞ্চলিক ভাষায় ভারতীয়রা যাতে সোশ্যাল মিডিয়ায় নিজের মনের ভাব প্রকাশ করতে কোনও সমস্যায় না পড়েন, সেদিকেই নজর দিয়েছেন কু অ্যাপ কর্তৃপক্ষ। আর তাই জন্যই এই নতুন ফিচার চালু করা হয়েছে।

ভারতে ইতিমধ্যেই বেশ জনপ্রিয় হয়েছে এই কু অ্যাপ। মার্কিন অ্যাপ টুইটারকে এই দেশীয় অ্যাপ আগামী দিনে আরও জমিয়ে টক্কর দেবে বলে মনে করছেন প্রযুক্তি বিশেষজ্ঞরা। ভারত সরকারের অনেক উচ্চপদস্থ নেতা, মন্ত্রী এবং আমলা ইতিমধ্যেই কু অ্যাপে নিজেদের অ্যাকাউন্ট খুলে ফেলেছেন। গত বছর অর্থাৎ ২০২০ সালে ভারত সরকারের তরফে আত্মনির্ভর অ্যাপ চ্যালেঞ্জের পুরস্কারও পেয়েছে এই অ্যাপ।

আরও পড়ুন- ইনস্টাগ্রাম স্টোরিতে নতুন ফিচার, চালু হল ‘ক্যাপশন স্টিকার’ ফিচার

কু অ্যাপের আর এক প্রতিষ্ঠাতা ময়ঙ্ক বিরাওয়াটকা জানিয়েছেন, অনেকেই আঞ্চলিক ভাষাড় কি-বোর্ডে টাইপ করতে সড়গড় হন না। হয়তো ফোনে সেই কি-বোর্ড থাকে। কিন্তু ব্যবহার করার ক্ষেত্রে বিভিন্ন সমস্যায় পড়তে হয় ইউজারদের। তাঁদের জন্যই এই ‘টক টু টাইপ’ ফিচার নিয়ে এসছে কু অ্যাপ। ময়ঙ্ক আরও জানিয়েছেন, বিশ্বে প্রথম কোনও অ্যাপে এ ধরণের পরিষেবা চালু হয়েছে। ২০২০ সালের মার্চ মাসে প্রকাশ্যে আসে ভারতের নিজস্ব মাইক্রোব্লগিং অ্যাপ কু। বিভিন্ন ভারতীয় ভাষায় এই অ্যাপ ব্যবহারের সুবিধা রয়েছে।