WhatsApp Last Seen: শেষ কখন হোয়াটসঅ্যাপে অনলাইনে ছিলেন, অপছন্দের ব্যক্তি আর দেখতে পাবেন না

Hide Last Seen On WhatsApp From Specific People: হোয়াটসঅ্যাপে শেষ কখন অনলাইন ছিলেন, তা এবার অতিরিক্ত নজরদারি যাঁরা চালান আপনার উপরে, তাঁদের কাছ থেকে লুকিয়ে রাখতে পারবেন। তার জন্য কী করতে হবে, জেনে নিন।

WhatsApp Last Seen: শেষ কখন হোয়াটসঅ্যাপে অনলাইনে ছিলেন, অপছন্দের ব্যক্তি আর দেখতে পাবেন না
খুব জরুরি ফিচার নিয়ে এল হোয়াটসঅ্যাপ।
TV9 Bangla Digital

| Edited By: Sayantan Mukherjee

Jun 19, 2022 | 8:14 AM

2022 সালটা যেন মনে হচ্ছে, হোয়াটসঅ্যাপের (WhatsApp) জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটা বছর। কারণ, যে হারে ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি একের পর এক জরুরি বৈশিষ্ট্য যোগ করে চলেছে, তাকে তাড়াহুড়ো ছাড়া আর কী-ই বা বলা যায়! এবার আর এক জরুরি বৈশিষ্ট্য নিজেদের প্ল্যাটফর্মে যোগ করল হোয়াটসঅ্যাপ। এই সমাজমাধ্যমে আমরা কখন অনলাইনে আসছি, কতক্ষণ অনলাইন থাকছি, ‘অপছন্দের’ ব্যক্তি তা জানতে পারলে খানিক বিড়ম্বনায় পড়তে হয় আমাদের। তা সে প্রচণ্ড নজরদারি চালান যে, গার্লফ্রেন্ড বা বস বা অভিভাবক, যে কেউই হতে পারেন। হোয়াটসঅ্যাপে আপনার অনলাইনে থাকার বিষয়টি অর্থাৎ লাস্ট সিন (Last Seen) স্টেটাস এবার আপনি নির্দিষ্ট কিছু লোকজনের জন্য লুকিয়ে রাখতে পারবেন। দীর্ঘ অপেক্ষা ছিল এই ফিচারের, বিগত বেশ কিছু মাস ধরে তার টেস্টিংও চলছিল। অতঃপর অত্যন্ত জরুরি এই ফিচারটি রোল আউটও করে দিল হোয়াটসঅ্যাপ। এবার এই ফিচারের মাধ্যমেই আপনি যাঁকে পছন্দ করেন না, তাঁর ঘেরাটোপ থেকে নিস্তার পাবেন।

ট্যুইটারে দরকারি এই বৈশিষ্ট্যের ঘোষণা করে হোয়াটসঅ্যাপ লিখছে, “অনলাইনে আপনার গোপনীয়তা আর সুরক্ষিত করতে আমরা নিয়ে এসেছি প্রাইভেসি কন্ট্রোল সেটিংসের জন্য নতুন অপশন। এবার থেকে আপনার প্রোফাইল ফটো, অ্যাবাউট এবং লাস্ট সিন স্টেটাস আপনি নির্ধারণ করতে পারবেন, কাকে দেখাবেন আর কাকে দেখাবেন না।” এর আগে হোয়াটসঅ্যাপে ব্যবহারকারীরা নিজেদের লাস্ট সিন এবং স্টেটাস নির্দিষ্ট লোকজনের থেকে লুকিয়ে রাখার সরাসরি কোনও সুবিধা পেতেন না। ‘এভরিওয়ান’, ‘মাই কন্ট্যাক্টস’ এবং ‘নোবডি’ – কেবল এই তিনটে অপশন ছিল। এবার আরও একটা যুক্ত হল, যার নাম মাই কন্ট্যাক্টস এক্সসেপ্ট।

একটা স্টেটাস হোয়াটসঅ্যাপে শেয়ার করার আগে যদি সেটিংস থেকে ‘এভরিওয়ান’ অপশনটি বেছে নেন, তাহলে আপনার লাস্ট সিন, প্রোফাইল ফটো, অ্যাবাউট বা স্টেটাস সমস্ত হোয়াটসঅ্যাপ ইউজারদের জন্যই উপলব্ধ হয়। আবার আপনি যদি ‘মাই কন্ট্যাক্টস’ সিলেক্ট করেন, তাহলে হোয়াটসঅ্যাপে সেভ করা সমস্ত কন্ট্যাক্টস আপনার লাস্ট সিন, প্রোফাইল পিক, অ্যাবাউট বা স্টেটাস দেখতে পাবেন। যদি ‘নো বডি’ সিলেক্ট করে রাখেন, তাহলে এগুলির কোনওটিই কেউই দেখতে পাবেন না। আর এখন এই নতুন অপশনের মাধ্যমে অর্থাৎ ‘মাই কন্ট্যাক্টস এক্সেপ্ট’ সিলেক্ট করলে নির্দিষ্ট লোকজনের থেকে আপনার হোয়াটসঅ্যাপ স্টেটাস থেকে শুরু করে লাস্ট সিন, প্রোফাইল ছবি, অ্যাবাউট ইত্যাদির সবই তাঁকে দেখানো থেকে বিরত থাকতে পারেন।

বিগত কয়েক দিনে একাধিক নতুন বৈশিষ্ট্য যোগ করেছে হোয়াটসঅ্যাপ। তার মধ্যে বেশ কিছু গুরুত্বপূর্ণ হল, গ্রুপ কলের ক্ষেত্রে। এখন একটা হোয়াটসঅ্যাপ গ্রুপে আপনি যেমন 512 জনকে যোগ করতে পারবেন। তেমনই আবার সেই গ্রুপ কল চলাকালীন নির্দিষ্ট কিছু লোককে মিউটও করে রাখতে পারবেন। যদিও একটা বিষয়ে এখনও পর্যন্ত পরিষ্কার হওয়া যায়নি যে, এই মিউট করার ক্ষমতাটি সেই গ্রুপের সমস্ত সদস্যরা নাকি কেবল মাত্র অ্যাডমিন ব্যবহার করতে পারবেন। শুধু তাই নয়। এবার একটা গ্রুপ কল চলার সময় যে কাউকে হোয়াটসঅ্যাপ মেসেজও করা যেতে পারে। এছাড়াও, একটি নতুন ইন্ডিকেটর যোগ করা হচ্ছে হোয়াটসঅ্যাপ, যার দ্বারা দেখে নেওয়া যাবে কখন অনেক মানুক সেই কলে জয়েন করছেন।

এই খবরটিও পড়ুন

আর একটা খুব দরকারি বৈশিষ্ট্য যোগ করেছে হোয়াটসঅ্যাপ। এতদিন আইফোন থেকে অ্যান্ড্রয়েডে যেখানে হোয়াটসঅ্যাপ চ্যাট, ছবি, ভিডিয়ো, ভয়েস মেসেজ বা অন্যান্য মিডিয়া ফাইল ও ডকুমেন্ট-সহ যাবতীয় ডেটা ট্রান্সফার করা যেত, এবার তার উল্টোটাও চালু হয়ে গেল। অর্থাৎ, অ্যান্ড্রয়েড থেকেও আইফোনে এবার যাবতীয় সব হোয়াটসঅ্যাপ ডেটা ট্রান্সফার করা যাবে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla