Alien Minerals In Meteorite: দু’বছর আগে পৃথিবীতে পড়া উল্কাপিণ্ড থেকে ‘এলিয়েন গুপ্তধন’-এর সন্ধান পেলেন বিজ্ঞানীরা

Meteorite In Somalia: বছর দুয়েক আগে 14 টন ওজনের একটি উল্কাপিণ্ড পড়েছিল সোমালিয়ায়। সেখান থেকে বিজ্ঞানীরা দুটি নতুন ধাতুর সন্ধান পেয়েছিলেন, যা এর আগে পৃথিবীতে কখনও দেখা যায়নি। গবেষকরা জানিয়েছিলেন, সেটি ছিল নবম বৃহত্তম উল্কাপিণ্ড।

Alien Minerals In Meteorite: দু'বছর আগে পৃথিবীতে পড়া উল্কাপিণ্ড থেকে 'এলিয়েন গুপ্তধন'-এর সন্ধান পেলেন বিজ্ঞানীরা
এমন ধাতুর সন্ধান পৃথিবীতে আগে মেলেনি।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 30, 2022 | 11:23 PM

বছর দুয়েক আগে 14 টন ওজনের একটি উল্কাপিণ্ড পড়েছিল সোমালিয়ায়। সেখান থেকে বিজ্ঞানীরা দুটি নতুন ধাতুর সন্ধান পেয়েছিলেন, যা এর আগে পৃথিবীতে কখনও দেখা যায়নি। গবেষকরা জানিয়েছিলেন, সেটি ছিল নবম বৃহত্তম উল্কাপিণ্ড। পরবর্তীতে পরীক্ষার জন্য মহাকাশ থেকে পতিত সেই শিলা পাঠানো হয় অ্যালবার্টা বিশ্ববিদ্যালয়ে। দীর্ঘ সময় ধরে পরীক্ষা করার পর গবেষকরা জানালেন এই দুই ধাতুর নাম ইলালাইট (Elaliite) এবং এলকিনস্টান্টোনাইট (Elkinstantonite)।

এই দুই ধাতুর মধ্যে প্রথমটির নাম দেওয়া হয়েছে ‘ইল আলি’ থেকে, যাকে আয়ন, আইএবি কমপ্লেক্স হিসেবে শ্রেণীবদ্ধও করা হয়ছে। এই বিভাগে রয়েছে মোট 350টি উল্কাপিণ্ড। নবম বৃহত্তম উল্কাপিণ্ডটি যে শহর থেকে উদ্ধার করা হয়েছিল, তা সোমালিয়ার হিরান অঞ্চলের ইল আলি শহরের। সেই শহরের নাম থেকেই উল্কাপিণ্ডটির এমন নামকরণ করা হয়।

শুধু তাই নয়, আবিষ্কৃত ধাতুগুলির মধ্যে একটি শহরের নামকরণও করা হয়েছে। দ্বিতীয় ধাতুটির নামকরণ করা হয়েছে লিন্ডি এলকিন্স ট্যান্টনের (Lindy Elkins-Tanton) নামে, যিনি অ্যারিজ়োনা স্টেট ইউনিভার্সিটির একজন বিজ্ঞানী এবং নাসার সাইকি মিশনের সঙ্গে যুক্ত।

সৌরজগতের গ্রহগুলি যে তৈরি হয়েছিল তার প্রমাণ সংগ্রহ করতে ট্রিলিয়ন ডলারের ধাতু-বোঝাই সাইকি গ্রহাণুটিতে একটি তদন্তকারী দল পাঠাতে চায় নাসা। অ্যালবার্টা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ক্রিস হার্ড একটি বিবৃতি জারি করে বলেছেন, “আপনি যখনই একটি নতুন ধাতু আবিষ্কার করেন, তার ভূতাত্ত্বিক অবস্থা, পাথরের রসায়ন আগে পাওয়া কোনও ধাতুর সঙ্গে মিলছে কি না, সেগুলি খতিয়ে দেখতে হয়। আর তখনই বিষয়টি উত্তেজনাপূর্ণ হয়ে ওঠে। এই বিশেষ উল্কাপিণ্ডে যে দুটি নতুন ধাতু আবিষ্কৃত হয়েছে, তা বিজ্ঞানের ক্ষেত্রে একটা বড় চমক।”

হার্ড আরও যোগ করে বললেন, “গবেষকরা উল্কাপিণ্ড থেকে আরও নমুনা পেলে আরও অনেক ধাতু আবিষ্কৃত হতে পারে। উল্কাটি শহরের বাইরে পড়েছিল এবং প্রথমে উটের দেখভাল যাঁরা করেন, তাঁদের দ্বারা আবিষ্কৃত হয়েছিল।”

এই উল্কাটির চৌম্বকীয় ক্ষেত্র খুবই বেশি এবং এরকম কোনও শিলা আমাদের গ্রহে নেই। হার্ড যখন এই উল্কাপিন্ডের শ্রেণীবিভাগ করছিলেন, তখন তার মনোযোগ উল্কাপিণ্ডর থেকেও বেশি তার ধাতুগুলির দিকে যায় বলে তিনি জানিয়েছেন। তবে এই দুই ধাতুর পরীক্ষা এখনও পর্যন্ত শেষ হয়নি। পরবর্তীতে আরও অনেক কিছুই এই ধাতুদ্বয় থেকে বেরোতে পারে বলে হার্ড জানিয়েছেন।