Dangers Of AI: পৃথিবীকে ধ্বংস করতে পারে AI প্রযুক্তি, ছড়াতে পারে মারণ ভাইরাস; দিন গুনছেন বিজ্ঞানীরা

Artificial Intelligence Bad Effects: যে কৃত্রিম বুদ্ধিমত্তাকে কাজে লাগিয়ে আপনি সব কাজ করছেন, সে-ই হতে পারে আপনার মৃত্যুর কারণ। ছড়াতে পারে ভয়ঙ্কর ভাইরাস, যা নিমেষে কেড়ে নেবে আপনার প্রাণ।

Dangers Of AI: পৃথিবীকে ধ্বংস করতে পারে AI প্রযুক্তি, ছড়াতে পারে মারণ ভাইরাস; দিন গুনছেন বিজ্ঞানীরা
Follow Us:
| Edited By: | Updated on: Jun 04, 2023 | 4:38 PM

Latest Science News: বিশ্বে এতটাই প্রযুক্তির উন্নতি ঘটেছে যে, কয়েকদিন আগে পর্যন্তও যেসব জিনিস অসম্ভব বলে মনে হত, সেগুলি ধীরে ধীরে সম্ভব হচ্ছে। আর এই অসাধ্য সাধন করছেন বিজ্ঞানীরা। একটা সময় এমন ছিল যখন নিজের কাজ নিজেকেই করতে হত। কিন্তু বর্তমানে কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে নিমেষেই অনেক কাজ হয়ে যায়। তবে যে কোনও জিনিসেরই উপকার ও অপকার দুই-ই আছে। ঠিক তেমনই প্রযুক্তির যত উন্নতি ঘটছে, ততই মানুষের উপর বিপদ নেমে আসছে। আপনার মনে হতে পারে, কৃত্রিম বুদ্ধিমত্তার কারণে সব জিনিসই খুব সহজে হাতের মুঠোয় চলে আসছে। তার আবার কী বিপদ হতে পারে? বিজ্ঞানীরা কিন্তু অন্য কথা জানাচ্ছেন। তাদের গবেষণায় উঠে এসেছে এক চাঞ্চল্যকর তথ্য। যে কৃত্রিম বুদ্ধিমত্তাকে কাজে লাগিয়ে আপনি সব কাজ করছেন, সে-ই হতে পারে আপনার মৃত্যুর কারণ। ছড়াতে পারে ভয়ঙ্কর ভাইরাস, যা নিমেষে কেড়ে নেবে আপনার প্রাণ।

Daily Star-এর প্রতিবেদন অনুযায়ী, একজন মার্কিন অধ্যাপক ড্যান হেনড্রিকস দাবি করেছেন যে, কৃত্রিম বুদ্ধিমত্তার কিছু ঝুঁকি রয়েছে, যা আমাদের জীবনের উপর প্রভাব ফেলতে পারে। সেন্টার ফর আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সেফটির ডিরেক্টর ড্যানের মতে, রোবটরা নিজেরাই এটা করবে না, কিন্তু কিছু খারাপ লোক এটা করতে তাদের ব্যবহার করতে পারে।

দ্রুত গতিতে ছড়িয়ে পড়বে ভাইরাস:

বিশ্বের বিভিন্ন গবেষণাগারে কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন রোবট ব্যবহার করা হয়। এমতাবস্থায়, জেনেটিক ইঞ্জিনিয়ারিং-এর মাধ্যমে ভাইরাস তৈরি হওয়ার আশঙ্কা রয়েছে, যা করোনা ভাইরাসের চেয়েও বেশি বিপর্যয় ডেকে আনতে পারে। ড্যান দাবি করেছেন যে, কিছু খারাপ মানুষ AI ব্যবহার করে মানব জাতিকে শেষ করতে পারে। সব থেকে অবাক করা ব্যাপার হল, AI নিজেই টুলগুলিকে অনলাইনে অর্ডার করে দিতে পারে। কারণ তাদেরকে যা করতে বলা হয়, তারা তাই করে। ঠিক ভুল বোঝার মতো ক্ষমতা তাদেরকে দেওয়া হয়নি এখনও পর্যন্ত। তাই তারা ঠিক সেই কাজটাই করবে, যা তাদের করতে বলা হবে।

পৃথিবী থেকে নিশ্চিহ্ন হয়ে যাবে জীবকূল:

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্সের অধ্যাপক মাইকেল উলড্রিজের মতে, ভবিষ্যতে কৃত্রিম বুদ্ধিমত্তা মানুষের প্রযুক্তি ব্যবহার করে আমাদের ধ্বংস করতে পারে। আর তা বেশি দিন বাকি নেই। পরমাণু প্রযুক্তি ব্যবহার করা রোবটের পক্ষে সহজ। আর যদি তারা এটি ব্যবহার করতে শুরু করে, তাহলে জীবকূলকেই পৃথিবী থেকে নিশ্চিহ্ন করে দিতে পারে। এ কারণেই ব্রিটেনের মতো কিছু দেশে AI-কে সরকারের কঠোর নিয়মে আনার চেষ্টা করা হচ্ছে।