Water Scarcity: জানেন কেন ৫ মিনিটের বেশি স্নান করলেই বিশ্বযুদ্ধের আহ্বান করছেন আপনি?

Water Scarcity: বিশেষজ্ঞরা বলছেন, আগামী বিশ্বযুদ্ধের কারণ হবে জলের ওপরে দখলদারি নিয়ে। আর সেই সম্মুখ সমরে আমি আপনি সবাই।

Water Scarcity: জানেন কেন ৫ মিনিটের বেশি স্নান করলেই বিশ্বযুদ্ধের আহ্বান করছেন আপনি?
ছবি প্রতীকী।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 23, 2022 | 6:54 PM

এ বছরের দোলের দিন শুধুমাত্র রঙ ধুতেই নাকি ৯ কোটি লিটার জল খরচ (Water Scarcity) করেছেন কলকাতাবাসী। কলকাতা পুরসভার একটি তথ্য মারফত (Lack of Water) জানা যাচ্ছে এমনটাই। তার জন্য বাড়তি জলের যোগানও রেখেছিল পুরসভা, যেমনটা প্রতি বছর থাকে। সেই বাড়তি জল কিন্তু এমন জল নয় যে গঙ্গা থেকে তুলে সরবরাহ করা হয়েছে। রীতিমত পরিশোধিত জল, যার প্রতি হাজার লিটারের পরিশোধন মুল্য প্রায় ৭ টাকা ৯০ পয়সা। ঐ দিনই দোলের সকালে সঙ্গীত শিল্পী শ্রীকান্ত আচার্য তাঁর সোশ্যাল মিডিয়ায় একটা পোস্ট করেছিলেন–”দোল রঙের উৎসব জল অপচয়ের লাইসেন্স নয়”। শ্রীকান্ত বলছেন, মানুষ যদি প্রকৃতির উপহারগুলি ঠিকঠাক না রাখে তাহলে প্রকৃতি নিজেকে গুছিয়ে রাখার তাগিদে নিজেকে পরিবর্তন করবে, মানুষের তাতে কী হল না হল তাতে প্রকৃতির কিছু আসে যায় না। জল সংরক্ষণের কথা জোর দিয়ে বলছেন শ্রীকান্ত। নিজেদের দৈনন্দিন জীবনে জলের গুরুত্ব বুঝছেন শ্রীকান্ত ও তাঁর স্ত্রী অর্ণা। তাই জল বাঁচিয়ে এবং বৃষ্টির জল ধরে রেখে তাঁরা তৈরি করেছেন একটি বাগান। গত শীতে সেই বাগানে জল বাঁচিয়ে বিভিন্ন সব্জি, শাক ও ফল ফলিয়েছে আচার্য পরিবার। পার্মাকালচারের তত্ত্বের ভিত্তিতে তৈরি হয়েছে এই ছোট্ট বাগান।

এবারের জল দিবসে ইউনাইটেড নেশনস জোর দিচ্ছে ভূগর্ভস্থ জল সংরক্ষণে। তাঁরা বলছেন ভূগর্ভস্থ জল দেখা যায় না, কিন্তু এর প্রভাব চারিদিকে ছড়িয়ে আছে। আমাদের পায়ের তলায় মাটির গভীরে যে জলস্তর রয়েছে, তাই-ই ভূগর্ভস্থ জল। গ্রাউন্ড ওয়াটার আসলে একটি লুকনো গুপ্তধন। অদৃশ্য এই ভূগর্ভস্থ জলের সংরক্ষণের ওপরই নির্ভর করছে আগামীর পৃথিবীর ভবিষ্যৎ। পৃথিবীর প্রায় সমস্ত তরল অবস্থায় থাকা স্বচ্ছজলই ভূগর্ভস্থ জল। প্রকৃতি বিজ্ঞানীরা বলছেন, জলবায়ু পরিবর্তনে এই পৃথিবী যতই জর্জরিত হবে, ততই সংকটের সম্মুখীন হবে ভূগর্ভস্থ জল। আর তাই প্রয়োজন দীর্ঘমেয়াদী ও পরিকল্পনা মাফিক গ্রাউন্ড ওয়াটার ম্যানেজমেন্ট।

water scarcity

সারা পৃথিবীর ১৮% জনসংখ্যার ঠিকানা আমাদের দেশ ভারত। অথচ আমাদের জল সম্পদ সারা পৃথিবীর মাত্র ৪%। তাই পৃথিবীর ৫ টি ওয়াটার স্ট্রেসড দেশের তালিকায় আমেরিকা, মিশর, ইরাকের সঙ্গে একই তালিকায় রয়েছে ভারত। আমদের দেশে গুজরাত আর রাজস্থান ছাড়া বেঙ্গালুরু (ও চেন্নাই) তীব্র জলকষ্টে ধুঁকছে প্রতিবছর। ২০২১-এ চেন্নাইয়ে স্নান তো দূরের কথা, পানীয় জল পর্যন্ত নগদ পয়সা দিয়ে কিনতে হয়েছিল। তাই বিশেষজ্ঞরা বলছেন, আপনি যদি ৫ মিনিটের বেশি স্নান করতে অভ্যস্ত হন তাহলে মনে রাখবেন আপনি ভূগর্ভস্থ জলের অপচয় করছেন। আর আপনার এই কাজের মাশুল গুনবে আমার আপনার ভবিষ্যৎ প্রজন্ম।

সদ্য সরকার গঠন হয়েছে নব-নির্বাচিত পঞ্জাব মন্ত্রিসভার। সেই পঞ্জাবের কৃষিক্ষেত্রে সেচের জন্য যে পাম্প চালানো হয়, তাতে ব্যবহৃত ইলেক্ট্রিসিটি বিনামূল্যে দেওয়া হয়। এর ফলে রাত্রেও যখন সেচের প্রয়োজন নেই, তখনও পাম্প চালিয়ে রাখতেন পঞ্জাবের কৃষকরা। এতে পঞ্জাবের ভূগর্ভস্থ জলের স্তর নামতে শুরু করে। ওয়ার্ল্ড ব্যাঙ্ক কেন্দ্র ও রাজ্য সরকারের যৌথ উদ্যোগে ভূগর্ভস্থ জল সংরক্ষণের জন্য শুরু হয় একটি পরিকল্পনা-পানি বাঁচাও পয়সে কামাও। কৃষকদের উৎসাহিত করা হয় অপ্রয়োজনে তাঁরা যাতে পাম্প বন্ধ রাখেন ও জল সংরক্ষণ করেন। এর ফলে ২০২১- ২০২২-এ পঞ্জাবে ৬ থেকে ২৫ শতাংশ ভূগর্ভস্থ জল বাঁচানো গিয়েছে। ৩০০-রও বেশি কৃষক জল বাঁচিয়ে নগদ অর্থ পুরস্কার পেয়েছেন। এছাড়াও শস্যের স্থানীয় প্রজাতির বীজ যা কম জলে চাষ করা যায়, সেইরকম বীজের চাষ করে পঞ্জাবে কমানো গিয়েছে জলের অপচয়। কিন্তু ফলন রয়ে গেছে অপরিবর্তিত। দেশের অন্যান্য রাজ্যকে দিশা দেখাচ্ছে পঞ্জাব।

বিশেষজ্ঞরা বলছেন, আগামী বিশ্বযুদ্ধের কারণ হবে জলের ওপরে দখলদারি নিয়ে। আর সেই সম্মুখ সমরে আমি আপনি সবাই। আমরা একে-অপরের সামনে অস্ত্র হাতে দাঁড়াব। সবার মুখে সুকুমার রায়ের অবাক জলপানের সেই অমোঘ লাইনটি বলতে পারেন: কোথায় একটু জল পাই?

আরও পড়ুন- Cosmic Flower in Bloom: নতুন ‘রিং নেবুলা’- র ছবি প্রকাশ করেছে নাসা, নীহারিকার চারপাশে ছড়িয়ে রয়েছে ফুলের পাপড়ি

গ্রাফিক্স- অভিজিৎ বিশ্বাস