International Sign Language Day 2022: অঙ্গুলিনির্দেশের অর্থ যখন বুঝতে চায় যন্ত্র, তখন…? সাংকেতিক ভাষা দিবসে AI-এর গুরুত্ব

Sign Language Day: প্রযুক্তির বাড়বাড়ন্তে মুখের কথাও যখন সাবটাইটেলের (Subtitle) হাত ধরে লিখিত রূপ পায়, তখন সেই পরিসরে বঞ্চিত সাইন ল্যাঙ্গুয়েজ।

International Sign Language Day 2022: অঙ্গুলিনির্দেশের অর্থ যখন বুঝতে চায় যন্ত্র, তখন...? সাংকেতিক ভাষা দিবসে AI-এর গুরুত্ব
ছবি - TV9 Bangla
Ashad Mallick

|

Sep 23, 2022 | 11:27 AM

International Sign Language Day: নাচের মুদ্রা, চোখের চাহনি হোক বা শরীরী অভিব্যক্তি—একই শব্দকে ভিন্ন-ভিন্ন উপায়ে পরিবেশন করা সম্ভব, কিন্তু বোঝা ততটা সহজ নয়। একইভাবে সাংকেতিক ভাষা বা সাইন ল্যাঙ্গুয়েজ (Sign Language) যোগাযোগের মাধ্যম হিসেবে প্রতিষ্ঠিত হলেও আজকের সমাজে সে বিষয়ে সম্যক ধারণা রাখা মানুষের সংখ্যা হাতেগোনা। আজ, শুক্রবার ২৩ সেপ্টেম্বর, সাংকেতিক ভাষা দিবসে যোগাযোগের এই অতি আধুনিক মাধ্যম নিয়ে কিছুটা চর্চা হলেও বছরের অন্যান্য দিন এ বিষয়ে সচেতনতা প্রায়ই দেখা যায় না। অথচ চমকপ্রদ এটাই যে, সর্বাধিক ব্যবহৃত ভাষার তালিকায় ইংরেজি (English) ও স্প্যানিশের (Spanish) ঠিক পরেই আসে সাইন ল্যাঙ্গুয়েজ। এখনও পর্যন্ত বিশ্বের প্রায় ৮ কোটি মানুষ ব্যবহার করেন সাংকেতিক ভাষা।

পরিধি বেড়েছে, মাধ্যম বেড়েছে, তবুও…

International Sign Language Day 2022

করোনা-পরবর্তী সময়ে অনলাইনে নিত্য প্রয়োজনীয় কাজ সারার প্রবণতা যে উর্ধ্বমুখী, তা জানেন প্রত্যেক সচেতন নাগরিকই। গুগল মিট (Google Meet) বা জ়ুম অ্যাপে (Zoom) নাচ-আবৃত্তির ক্লাস থেকে অফিস মিটিং—হয় সবই। প্রযুক্তির বাড়বাড়ন্তে মুখের কথাও যখন সাবটাইটেলের (Subtitle) হাত ধরে লিখিত রূপ পায়, তখন সেই পরিসরে বঞ্চিত সাইন ল্যাঙ্গুয়েজ। ফলত অনলাইন হোক বা অফলাইন, সব মাধ্যমেই সহকর্মী বা সহপাঠীর থেকে কয়েক যোজন পিছিয়ে পড়েন একজন মূক অফিসকর্মী বা একজন বধির পড়ুয়া।

সাইন ল্যাঙ্গুয়েজকে এগিয়ে দিতে পড়ুয়ার কিস্তিমাত

যোগাযোগের এই পাহাড়প্রমাণ দূরত্ব ঘোচাতে প্রযুক্তিকেই সেতুবন্ধনের কাজে লাগাচ্ছেন বিজ্ঞানীরা। সম্প্রতি এক পড়ুয়ার উদ্ভাবনী কৌশল তাক লাগিয়েছে গবেষকদের। তামিলনাড়ুর ভেলোর ইনস্টিটিউট অফ টেকনোলজির (VIT) ইঞ্জিনিয়ারিংয়ের ছাত্রী প্রিয়াঞ্জলি গুপ্তা। ছাত্রীর মডেল আমেরিকান সাইন ল্যাঙ্গুয়েজকে (ASL) মুহূর্তে বদলে দিতে পারে বর্ণে। AI-এর কারুকার্যে হাতের ভাবভঙ্গি পড়ে ফেলে তাকে অনুবাদ করে ফেলতে পারবে প্ৰযুক্তি, আশ্বাস মিলেছে প্রিয়াঞ্জলির গবেষণায়। “আমার মা আমার অনুপ্রেরণা। একজন ইঞ্জিনিয়ার হিসাবে কী পার্থক্য আনতে পারব, সেই প্রশ্ন আমার মা আমাকে বারবার করত। আর তাই আমার এই গবেষণা”, সংবাদমাধ্যমকে বলেছেন প্রিয়াঞ্জলি।

কীভাবে অসাধ্যসাধন?

AI-কে কাজে লাগিয়ে অ্যাপ (App) বা সফটওয়্যার (Software) সহজেই হাত, আঙুল ও কব্জির ভঙ্গিমাকে বিশ্লেষণ করতে পারবে বলে মত প্রিয়াঞ্জলির। আপাতত প্রাথমিক পর্যায়ে থাকা এই সফটওয়্যার হ্যাঁ, না বা নির্দিষ্ট কিছু সহজ শব্দ বুঝতে সক্ষম। তবে ভবিষ্যতে ইমেজ রিকগনিশন টেকনোলজি (Image Recognition Technology) ব্যবহার করে জটিল বাক্য বা মুখের আরও নানাবিধ পরিভাষা যে পড়ে ফেলতে পারবে প্ৰযুক্তি, সে বিষয়ে আশাবাদী গবেষকরা।

জটিল বাক্য বা অনুভূতি বুঝতে পারবে AI?

সমাজের অন্যান্য মানুষের সঙ্গে কথা বলার জন্য মূক-বধিরদের একমাত্র মাধ্যম সাংকেতিক ভাষা। অনেক ক্ষেত্রেই দেখা যায়, সভায় উপস্থিত ৯০% মানুষই জানেন না এই ভাষা, সেক্ষেত্রে মনের ভাব বোঝাতে সমস্যায় পড়েন বিশেষভাবে দক্ষর। এই সমস্যা কাটাতে AI-ই যে পথ দেখাবে, সে বিষয়ে আশাবাদী প্রত্যেকেই। আপাতত একক ফ্রেম বিশ্লেষণ করতে সক্ষম প্রাথমিক মডেল। তবে পরবর্তীকালে যাতে ভিডিয়ো বা একাধিক ফ্রেমকে সঙ্গে সঙ্গে অনুবাদ করা যায়, তার জন্য Long-Short Term Memory Networks (LSTM) নিয়ে গবেষণা চালিয়ে যাচ্ছেন বিজ্ঞানীরা। অতিমারি চলাকালীন গুগল (Google) এই একইরকম এক মডেল নিয়ে আসে, যা ৯১% পর্যন্ত সঠিকভাবে সাইন ল্যাঙ্গুয়েজ বিশ্লেষণ করতে পারত।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla