Stag Beetle: বিশ্বের সবথেকে ব্যয়বহুল পোকার সঙ্গে পরিচয় করুন, বাড়িতে থাকলে রাতারাতি আপনি কোটিপতি

Stag Beetle Price, Life Cycle: স্ট্যাগ বিটল (Stag Beetle) বলে এমনই একটি পোকা রয়েছে, যার দাম এতটাই বেশি যে, তা দিয়ে আপনি একটা বিলাসবহুল বাড়ি বা গাড়ি কিনতে পারেন। এটিই বিশ্বের সবথেকে দামি এবং বড় পোকা।

Stag Beetle: বিশ্বের সবথেকে ব্যয়বহুল পোকার সঙ্গে পরিচয় করুন, বাড়িতে থাকলে রাতারাতি আপনি কোটিপতি
এমন পোকা কি আপনি বাড়িতে পুষতে চাইবেন না?
Follow Us:
| Edited By: | Updated on: Mar 14, 2023 | 4:53 PM

Most Expensive Insect: বাড়িতে একটা পোষ্য প্রাণী থাকলে আলাদা করে আমাদের আর বিনোদনের দরকার হয় না। ইচ্ছে করে না বাড়ির বাইরে বেশিক্ষণ থাকতে। কত দ্রুত বাড়িতে ঢুকতে মনের মানুষটাকে জাপ্টে ধরে আদর করা যায়, তারই অপেক্ষা করে থাকি আমরা। পোষ্য প্রাণী হিসেবে অনেকের বাড়িতেই অনেক কিছু দেখা যায়। কেউ কুকুর পোষেন, কেউ বিড়াল, কেউ আবার পাখিও রাখেন বাড়িতে। সে পোষ্য কুকুর হোক বা বিড়াল, তার জন্য লাখ টাকা খরচ করতেও মানুষ কুণ্ঠা বোধ করেন না। কিন্তু তা বলে বাড়িতে কেউ পোষ্য হিসেবে পোকা রেখেছেন, এমনটা দেখেছেন কখনও? আসলে স্ট্যাগ বিটল (Stag Beetle) বলে এমনই একটি পোকা রয়েছে, যার এমনই দাম যে শৌখিনতার বশে অনেকেই পুষতে পারেন। সেই পোকার দাম এতটাই বেশি যে, তা দিয়ে আপনি একটা বিলাসবহুল বাড়ি বা গাড়ি কিনতে পারেন। এটিই বিশ্বের সবথেকে দামি পোকা।

কোটি টাকা দামের পোকা

স্ট্যাগ বিটল পোকার দাম লাখ টাকা নয়, কোটি টাকারও বেশি। আপনি যদি কোনও ভাবে এই ধরনের একটি পোকা ধরতে পারেন, তাহলে তাকে আগলে রেখে দেবেন। কারণ, যে দামটা এখন কোটি, তা যে কয়েক বছর পর কোন জায়গায় পৌঁছতে পারে, সেটা নিশ্চয়ই বুঝতে পারছেন। সংবাদমাধ্যম ইন্ডিয়া টাইমসের একটি রিপোর্ট অনুযায়ী, একটি দামি গাড়ি বা বাড়ির থেকেও এই পোকাগুলি দামি হয়। স্ট্যাগ বিটল হল বিরলতম প্রজাতির কীট, যা মাত্র 2 থেকে 3 ইঞ্চির হয়।

এত দাম কেন এদের?

স্ট্যাগ বিটলরা হল লুকানিডে পরিবারের সদস্য, যাদের 1200 প্রজাতি রয়েছে। 5 সেন্টিমিটার বা 2 থেকে 3 ইঞ্চির এই কীটটিকে তার বিভিন্নতা এবং অদ্ভুত প্রজাতির কারণে সবচেয়ে ব্য়য়বহুল প্রাণীদের মধ্যে একটি হিসেবে বিবেচনা করা হয়। স্ট্যাগ বিটলদের সবথেকে আকর্ষণীয় বৈশিষ্ট্য হল তাদের সিং, যা ব্ল্যাকহেড থেকে বেরিয়ে আসে। কয়েক বছর আগে একজন জাপানি ব্রিডার তার স্ট্যাগ বিটলটিকে 89,000 মার্কিন ডলার বা ভারতীয় মুদ্রায় প্রায় 65 লাখ টাকায় বিক্রি করেছিলেন। এখন মানুষ এর জন্য কোটি কোটি টাকা দিতেও প্রস্তুত।

পোকাদের মধ্যে সবথেকে বড়

পৃথিবীতে খুব কম মানুষই আছেন, যাঁরা স্ট্যাগ বিটল সম্পর্কে জানেন। পোষ্য হিসেবে বাড়িতে কেউই পোকামাকড় রাখতে চান না। কিন্তু স্ট্যাগ বিটল যে কী মূল্যবান, যাঁরা জানেন তাঁরা ক্ষুদ্রতম প্রাণীটিকে পেলেই পুষতে চাইবেন, কাছ ছাড়া হতে দেবেন না। এই পোকা অন্যান্য প্রাণীদের তুলনায় ক্ষুদ্রতম হলেও এটি পৃথিবীর সবচেয়ে বড় পোকা। প্রায় সাড়ে 8 সেন্টিমিটার পর্যন্ত বাড়তে পারে এরা। এই ধরনের পোকাগুলির এত দাম হয়, তার কারণ এদের দিয়ে কিছু জীবনদায়ী ওষুধ তৈরি হয়।

খাবার খায় না স্ট্যাগ বিটল

ন্যাশনাল হিস্ট্রি মিউজিয়ামের একটি রিপোর্ট অনুযায়ী, একটি প্রাপ্তবয়স্ক স্ট্যাগ বিটল পোকা খায় না। তবে, তারা মিষ্টি তরল যেমন গাছের রস এবং পচনশীল ফলের তরল পান করে। পচা কাঠের উপর চলাফেরা করে স্ট্যাগ বিটল লার্ভা সেখানে যে কোনও ছত্রাক বা অন্যান্য জীবকে খায়। তারা ধারালো চোয়াল ব্যবহার করে তন্তুযুক্ত পৃষ্ঠকে স্ক্র্যাপ করে।

কোথায় দেখতে পাওয়া যায়

মূলত এই কীটদের দেখা যায় বনভূমিতে। অনেক সময় বাড়িতে এবং পার্কেও দেখা যায় এদের। বিশেষ করে যেখানে কাঠ তৈরি হচ্ছে, প্রচুর কাঠ রাখা আছে, তাদের মধ্যে পচা কাঠও রয়েছে, সেই সব জায়গায় স্ট্যাগ বিটলদের বেশি করে দেখা যায়।

নিরীহ, তবে ওদের ঘাঁটাতে যাবেন না

স্ট্যাগ বিটলরা এমনিতে শান্ত স্বভাবের। তবে আপনি যদি ওদের ঘাঁটাতে যান, তাহলে হুল ফুটিয়ে দিতে পারে। পুরুষের তুলনায় মহিলা স্ট্যাগ বিটলদের চোয়াল বেশি শক্ত এবং কামড়ালে খুবই ব্যাথা হতে পারে। তবে এরা আক্রমণাত্মক নয়।

অনেক দিন বাঁচে

স্ট্যাগ বিটলদের বয়স অনেকটাই বেশি হয়। অনেক দিন পর্যন্ত বাঁচতে পারে এরা। তবে শীতকাল এই পোকাগুলির জন্য কোনও দিক থেকে ভাল নয়। বিশেষ করে স্ট্যাগ বিটলগুলি শীতলকালেই মারা যায়। এদের যদি উষ্ণ ও পরিষ্কার জায়গায় রেখে দেওয়া যায়, তাহলে এরা শীতকালেও যথেষ্ট ভাল থাকে। একটা স্ট্যাগ বিটল অন্তত 7 বছর পর্যন্ত বেঁচে থাকতে পারে।