Martian Rock Sample: পিছল টাইমটেবিল, ২০৩৩ সালের মধ্যে পৃথিবীরে আসবে মঙ্গলগ্রহের পাথুরে নমুনা

Martian Rock Sample: নাসার পাঠানো পারসিভের‍্যান্স রোভার মঙ্গলগ্রহের বুকে অবতরণের পর থেকেই Jezero Crater এলাকা পর্যবেক্ষণ শুরু করেছে। সেখান থেকেই রক স্যম্পেল সংগ্রহ করেছে।

Martian Rock Sample: পিছল টাইমটেবিল, ২০৩৩ সালের মধ্যে পৃথিবীরে আসবে মঙ্গলগ্রহের পাথুরে নমুনা
নাসার মার্স রোভার পারসিভের‍্যান্স। Photo Credit: mars.nasa.gov
Follow Us:
| Edited By: | Updated on: Mar 29, 2022 | 9:25 PM

মঙ্গলগ্রহে (Mars) অতীতে প্রাণের অস্তিত্ব ছিল কিনা তা খুঁজে বেড়াচ্ছে নাসার পাঠানো মার্স রোভার পারসিভের‍্যান্স (Perseverance)। শুধু তাই নয়, লালগ্রহের পৃষ্ঠদেশ থেকে নমুনা হিসেবে পাথরও (Rock Sample) সংগ্রহ করেছে নাসার এই রোভার। প্রথমে বলা হয়েছিল ২০২৬ থেকে ২০৩১ সালের মধ্যে পৃথিবীতে এই পাথুরে নমুনা ফিরিয়ে আনবে পারসিভের‍্যান্স। তবে সেই সময়সীমার পরিবর্তন হয়েছে। নতুন করে জানা গিয়েছে যে স্যাম্পেল রিটার্ন ল্যান্ডারের সঙ্গে আরও একটি অতিরিক্ত ল্যান্ডার পৃথিবীতে পাঠানো হবে। আর সেই জন্যেই পৃথিবীতে মঙ্গলগ্রহের নমুনা ফিরিয়ে আনতে একটু বেশি সময় লাগবে। ২০২৮ সাল থেকে ২০৩৩ সালের মধ্যে পারসিভের‍্যান্স রোভারের স্যাম্পেল রিটার্ন ল্যান্ডার এবং আরও একটি ল্যান্ডার ফিরিয়ে আনা হবে পৃথিবীতে। আপাতত নাসার পারসিভের‍্যান্স রোভার যেসমস্ত রক স্যাম্পেল সংগ্রহ করেছে সেগুলো প্রায় ৪৫ কিলোমিটার চওড়া Jezero Crater থেকে সংগ্রহ করা হয়েছে।

নাসার পাঠানো পারসিভের‍্যান্স রোভার মঙ্গলগ্রহের বুকে অবতরণের পর থেকেই Jezero Crater এলাকা পর্যবেক্ষণ শুরু করেছে। বিজ্ঞানীদের বিশ্বাস বহু কোটি বছর আগে একটি নদী বদ্বীপ এবং হ্রদ ছিল এই অংশে। সেই জন্যই লালগ্রহের এই বিখ্যাত গহ্বরের নিম্নদেশ থেকেও পাথুরে নমুনা সংগ্রহ করেছে নাসার মার্স রোভার পারসিভের‍্যান্স। এইসব রক স্যাম্পেলই ফিরিয়ে আনা হবে পৃথিবীতে। যার ফলে ওইসব নমুনা আরও ভালভাবে পর্যবেক্ষণ করে, পরীক্ষা নিরীক্ষা ও গবেষণার মাধ্যমে বিজ্ঞানীরা বুঝতে পারবেন যে মঙ্গলগ্রহে কোনওসময় প্রাণের অস্তিত্ব ছিল কিনা।

তবে এই রক স্যাম্পেল মঙ্গলগ্রহ থেকে পৃথিবীতে ফিরিয়ে আনার পদ্ধতি বেশ জটিল। ২০২৬ সালের মিশনের পরিকল্পনায় স্যাম্পেল রিটার্ন ল্যান্ডার নাসার একটি Mars ascent vehicle (MAV) এবং ইউরোপীয় স্পেস এজেন্সি নির্মিত একটি fetch rover নিয়ে পৃথিবীতে ফেরার কথা রয়েছে। এই fetch rover পারসিভের‍্যান্স রোভার থেকে স্যাম্পেল কন্টেনার নিয়ে আসবে এবং তা Mars ascent vehicle (MAV)- কে দেবে। এরপর ওই সমস্ত রক স্যাম্পেল নিয়ে এই MAV মার্সিয়ান অরবিটে লঞ্চ করা হবে। এরপর ইউরোপীয় স্পেস এজেন্সি নির্মিত একটি আর্থ রিটার্ন অরবিটার ওই MAV থেকে স্যাম্পেল সংগ্রহ করে ২০৩১ সালের মধ্যে পৃথিবীতে ফিরিয়ে আনবে। এতাই ছিল প্রাথমিক পরিকল্পনা। তবে নতুন পরিকল্পনায় নাসা দুটো ল্যান্ডার আনার কথা ভেবেছে। আর এই দ্বিতীয় ল্যান্ডারের জন্যই ২০২৮ সালে পিছিয়ে দেওয়া হয়েছে লঞ্চ। ফলে পৃথিবীতে নমুনা এসে পৌঁছোবে ২০৩৩ সালে।

আরও পড়ুন- Exoplanets: আমাদের সৌরজগতের বাইরে ৫০০০- এর বেশি এক্সোপ্ল্যানেট রয়েছে, দাবি নাসার

আরও পড়ুন- Most Detailed Image Of Sun: ৫০ বছরে এই প্রথম! সূর্যের এত স্পষ্ট ছবি এর আগে প্রকাশ্যে আসেনি