Exoplanets: আমাদের সৌরজগতের বাইরে ৫০০০- এর বেশি এক্সোপ্ল্যানেট রয়েছে, দাবি নাসার

Planets and Exoplanets: আমাদের মিল্কি ওয়ে বা আকশগঙ্গা ছায়াপথেও রয়েছে লক্ষ লক্ষ গ্রহ। প্রথমদিকে শুধু সূর্যের আশপাশের গ্রহের ব্যাপারেই জানা গিয়েছিল। এখন অবশ্য আরও অনেক গ্রহ আবিষ্কার হয়েছে।

Exoplanets: আমাদের সৌরজগতের বাইরে ৫০০০- এর বেশি এক্সোপ্ল্যানেট রয়েছে, দাবি নাসার
ছবি প্রতীকী।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 29, 2022 | 4:50 PM

জ্যোতির্বিজ্ঞানের (Astronomy) জগতে এক অবিশ্বাস্য আবিষ্কার হয়েছে। সম্প্রতি মার্কিন স্পেস এজেন্সি নাসা (NASA) জানিয়েছে, আমাদের সৌরমণ্ডল অর্থাৎ সোলার সিস্টেমের বাইরে ৫০০০- এর বেশি গ্রহ বা এক্সোপ্ল্যানেট (Exoplanet) রয়েছে। এইসব গ্রহ কিন্তু মোটেই ছোটোখাটো বা অগ্রাহ্য করার মতো নয়। বরং এই পাঁচ হাজারের বেশি গ্রহের বা এক্সোপ্ল্যানেটের অবস্থান আমাদের সৌরমণ্ডলের বাইরে হলেও এই এদের উপস্থিতি যথেষ্ট জোরালো। কয়েক বছর আগে পর্যন্তও শুধু সূর্যের চারপাশে থাকা গ্রহ-নক্ষত্র সম্পর্কেই জ্ঞান ছিল সাধারণ মানুষের। তবে বিজ্ঞানের ক্রমাগত উন্নতির দরুণ নিজেদের সৌরমণ্ডল এবং ছায়াপথের বাইরেও নজর রাখতে পেরেছি আমরা। অনুসন্ধান করতে পেরেছি যে আমাদের সোলার সিস্টেমের বাইরে অর্থাৎ বহির্জগতে কী কী গ্রহ-নক্ষত্র রয়েছে। আর মহাবিশ্বের দূরবর্তী অংশে কী কী রয়েছে তা জানার আগ্রহ কিন্তু আমাদের চিরকালীন।

সম্প্রতি নাসা জানিয়েছে, আমাদের সৌরমণ্ডলের ঠিক বাইরের অংশেই রয়েছে ৬৫টি এক্সোপ্ল্যানেট। এছাড়াও মহাবিশ্বের বাইরের অংশে সব মিলিয়ে পাঁচ হাজারের বেশি এক্সপ্ল্যানেট ছড়িয়ে ছিটিয়ে আছে তো বটেই। জ্যোতির্বিজ্ঞানের জগতে মহাবিশ্বের বহির্জগতে প্রায় ৩০ বছর ধরে পর্যবেক্ষণের পর এক্সোপ্ল্যানেট সম্পর্কে এই সিদ্ধান্তে উপনীত হয়েছে নাসা। মার্কিন স্পেস এজেন্সির একটি এক্সোপ্ল্যানেট আর্কাইভ রয়েছে। সেখানে যেসব গ্রহকে এক্সোপ্ল্যানেট হিসেবে চিহ্নিত করা হয় তা একাধিক পরীক্ষা নিরীক্ষা, পর্যবেক্ষণ ও গবেষণার মাধ্যমে অনেক গ্রহের মধ্যে দেখে বেছে নেওয়া হয়।

নাসা জানিয়েছে, এই সমস্ত এক্সোপ্ল্যানেটে পৃথিবীর মতো ছোট রুক্ষ পাথুরে পরিবেশ লক্ষ্য করা যায়। অনেক এক্সোপ্ল্যানেটের আয়তন আমাদের পৃথিবীর তুলনায় কয়েক গুণ বড় হয়। তাদের আবার বলা হয় ‘সুপার আর্থ’। বেশ কয়েকটি এক্সোপ্ল্যানেট আবার বৃহস্পতি গ্রহের তুলনাতেও বড় হল। সেগুলিকে জ্যোতির্বিজ্ঞানীরা গ্যাস জায়ান্ট হিসেবে চিহ্নিত করেন। কয়েকটি এক্সোপ্ল্যানেটকে ‘মিনি নেপচুন’- ও বলা হয়। এর মধ্যে কিছু এক্সোপ্ল্যানেট আবার একের অধিক নক্ষত্রকে প্রদক্ষিণ করে একই সময়ে। আর অন্যান্য এক্সোপ্ল্যানেটগুলির মধ্যে বেশিরভাগই কোনও মৃত বা মৃতপ্রায় নক্ষত্রের চারপাশে প্রদক্ষিণ করে।

প্রসঙ্গত উল্লেখ্য, আমাদের মিল্কি ওয়ে বা আকশগঙ্গা ছায়াপথেও রয়েছে লক্ষ লক্ষ গ্রহ। প্রথমদিকে শুধু সূর্যের আশপাশের গ্রহের ব্যাপারেই জানা গিয়েছিল। এখন অবশ্য আরও অনেক গ্রহ আবিষ্কার হয়েছে। তেমনই আমাদের ছায়াপথের বাইরের জগতেও অনেক এক্সোপ্ল্যানেট খুঁজে পেয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা। সেগুলি প্রত্যেকটিই এক একটি আলাদা গ্রহ, আলাদা পরিবেশ। সেখানে কী কী রয়েছে তা নিয়েও গবেষণা করবেন বিজ্ঞানীরা। আগামী দিনে এইসব এক্সপ্ল্যানেট থেকে বিস্ময়কর কোনও আবিষ্কার হবে বলেও অনুমান করছেন জ্যোতির্বিজ্ঞানীরা।

আরও পড়ুন- Most Detailed Image Of Sun: ৫০ বছরে এই প্রথম! সূর্যের এত স্পষ্ট ছবি এর আগে প্রকাশ্যে আসেনি

আরও পড়ুন- This Dinosaur Could Swim: সাঁতার কাটতে পারত এই বিশেষ ধরনের ডাইনোসর, জলের নীচে শিকারও করতে পারত নিমেষে