গ্রহাণু Bennu- র ছবি প্রকাশ করল নাসা, অনুমানের থেকে অনেক বেশি রুক্ষ, বলছেন বিজ্ঞানীরা

নাসার শেয়ার করা ছবিতে ওই গ্রহাণুর একদিন সম্পূর্ণ অন্ধকারে ঢাকা। তবে তার মধ্যেও গ্রহাণুর পাথুরে অবয়ব বেশ ভালোই বোঝা যাচ্ছে। বিজ্ঞানীরা জানিয়েছেন, যতটা ভাবা হয়েছিল তার থেকে অনেক বেশি রুক্ষ এবং পাথুরে এই গ্রহাণু।

গ্রহাণু Bennu- র ছবি প্রকাশ করল নাসা, অনুমানের থেকে অনেক বেশি রুক্ষ, বলছেন বিজ্ঞানীরা
গ্রহাণু Bennu
Follow Us:
| Updated on: May 12, 2021 | 4:04 PM

গ্রহাণু Bennu- র ছবি প্রকাশ করেছে মার্কিন স্পেস এজেন্সি নাসা। একদম উৎপত্তিস্থল থেকেই এই গ্রহাণুর ছবি শেয়ার করা হয়েছে। উল্লেখ্য, এই গ্রহাণু থেকে নমুনা সংগ্রহের জন্যই OSIRIS-REx স্পেসক্র্যাফট পাঠিয়েছিল নাসা। গত ১০ মে গ্রহাণু থেকে প্রায় ৬০ গ্রাম নমুনা (ডাস্ট অ্যান্ট রকি পার্টিকেল) সংগ্রহ করে পৃথিবীর উদ্দেশে রওনা হয়েছে এই স্পেসক্র্যাফট।

View this post on Instagram

A post shared by NASA (@nasa)

গ্রহাণু Bennu- র ছবি প্রকাশ করে নাসা জানিয়েছে, এই গ্রহাণুর বয়স ৪.৫ বিলিয়ন বছর। মার্কিন স্পেস সেন্টারের সোলার মিশনের অন্তর্গত OSIRIS-REx স্পেসক্র্যাফট থেকেই গ্রহাণুর ‘রিয়েল ইমেজ’ তোলা হয়েছে বলে দাবি করেছে নাসা। ওই গ্রহাণুর পাশ দিয়ে স্পেসক্র্যাফট অতিক্রম করার সময়েই এই ছবি তোলা হয়েছে। নাসার শেয়ার করা ছবিতে ওই গ্রহাণুর একদিন সম্পূর্ণ অন্ধকারে ঢাকা। তবে তার মধ্যেও গ্রহাণুর পাথুরে অবয়ব বেশ ভালোই বোঝা যাচ্ছে। বিজ্ঞানীরা জানিয়েছেন, যতটা ভাবা হয়েছিল তার থেকে অনেক বেশি রুক্ষ এবং পাথুরে এই গ্রহাণু।

আরও পড়ুন- ছায়াপথের সংযোগস্থলে গোলাপের প্রতিকৃতি, ‘কসমিক রোজ’-এর ছবি ধরা পড়ল নাসার Hubble টেলিস্কোপে

জানা গিয়েছে, এই গ্রহাণু থেকে যেসমস্ত নমুনা সংগ্রহ করা হয়েছে তা রাখা হয়েছে OSIRIS-REx স্পেসক্র্যাফটের ভিতরে থাকা একটি সিল করা ক্যাপস্যুলের মধ্যে। এই স্যাম্পেল নিয়েই পৃথিবীতে ফিরবে স্পেসক্র্যাফট। ২০২৩ সালের ২৪ সেপ্টেম্বর ইউটাহ মরুভূমিতে এই স্পেসক্র্যাফটের অবতরণ করার কথা রয়েছে। অ্যাপলো মিশনের সময় মুন রক নিয়ে আসা হয়েছিল পৃথিবীতে। তার পর আর কোনও মহাকাশ অভিযানে এত বেশি পরিমাণ নমুনা সংগ্রহ করে পৃথিবীতে আনা হয়নি। তবে এবার হচ্ছে। গ্রহাণু Bennu থেকে ৬০ গ্রামের বেশি নমুনা সংগ্রহ করে পৃথিবীতে ফিরছে OSIRIS-REx স্পেসক্র্যাফট।