Cockroach Killing Tech: আরশোলা হত্যা করতে AI-ভিত্তিক লেজ়ার শুটার তৈরি করে ফেললেন এক বিজ্ঞানী

হেরিওট-ওয়াট বিশ্ববিদ্যালয়ের গবেষকরা একটি স্বয়ংক্রিয় মেশিন তৈরি করেছেন, যা লেজ়ার ব্যবহার করে আরশোলা মেরে ফেলতে পারে। সংবাদমাধ্যম ভাইসের সাম্প্রতিকতম একটি প্রতিবেদন থেকে এমনই তথ্য জানা গিয়েছে।

Cockroach Killing Tech: আরশোলা হত্যা করতে AI-ভিত্তিক লেজ়ার শুটার তৈরি করে ফেললেন এক বিজ্ঞানী
প্রতীকী ছবি।
TV9 Bangla Digital

| Edited By: Sayantan Mukherjee

Sep 29, 2022 | 8:00 PM

AI Laser Shooter:হেরিওট-ওয়াট বিশ্ববিদ্যালয়ের গবেষকরা একটি স্বয়ংক্রিয় মেশিন তৈরি করেছেন, যা লেজ়ার ব্যবহার করে আরশোলা মেরে ফেলতে পারে। সংবাদমাধ্যম ভাইসের সাম্প্রতিকতম একটি প্রতিবেদন থেকে এমনই তথ্য জানা গিয়েছে।

ইলধর রাখমাতুলিনের নেতৃত্বাধীন দল লেজ়ারের মাধ্যমে পোকা নিয়ন্ত্রণ যন্ত্রটি মেশিন ভিশন ব্যবহারে স্বয়ংক্রিয় করেছিলেন, যেখানে তাঁরা আরশোলার উপর অসংখ্য পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছিল। সিস্টেমটি যে কেবল আরশোলাকে সঠিকভাবে সনাক্ত করেছে এমনটা নয়, সেই সঙ্গেই আবার 1.2 মিটার দূরত্বে তাদের হত্যা করতেও সক্ষম হয়েছিল।

এর পিছনের মস্তিস্ক ছিল একটি জেটসন ন্যানো– একটি ছোট কম্পিউটার যা ML অ্যালগরিদম চালাতে সক্ষম। এটির মাধ্যমে রাখমাতুলিন কোনও বস্তুকে নির্ভুলতার সঙ্গে ট্র্যাক ও সনাক্ত করে গভীর শিক্ষার প্রযুক্তি প্রয়োগ করতে দেয়। কম্পিউটারটি আরশোলার অবস্থানের উপর ত্রিভুজ করতে দুটি ক্যামেরা ব্যবহার করে ডিজিটাল সংকেত প্রক্রিয়া চালায়।

প্রাপ্ত তথ্যটি তারপর একটি গ্যালভানোমিটারে প্রেরণ করা হয়, (একটি মেশিন যা বৈদ্যুতিক প্রবাহ পরিমাপ করে) যা লক্ষ্যে সঠিকভাবে গুলি করার জন্য লেজ়ারের দিক নির্দেশ করে।

তিনি এই কনফিগারেশনটি বিভিন্ন পাওয়ার লেভেলে চেষ্টা করেছিলেন। নিম্ন শক্তি স্তরে তিনি কেবল একটি লেজ়ার ব্যবহার করে তাঁদের ফ্লাইট প্রতিক্রিয়া ট্রিগার করে আরশোলার আচরণকে প্রভাবিত করতে সক্ষম হন। এটি তাদের একটি নির্দিষ্ট অন্ধকার এলাকায় লুকিয়ে/আশ্রয় না করার জন্য প্রশিক্ষিত করার অনুমতি দেয়। বিদ্যুতের মাত্রা বাড়ায় আরশোলাগুলিকে নিমেষে মেরে ফেলাও সম্ভব হয়।

নিজের তৈরি করার জন্য গাইড এবং ডেটা খোলাখুলিভাবে রাখমাতুলিন সকলের জন্যই উপলব্ধ করেছেন এবং তিনি হাইলাইট করেছেন যে, অন্যরা সহজেই নির্দেশাবলীর মধ্য দিয়ে যেতে পারে ও তাদের নিজস্ব একটি অনুরূপ সেটআপও তৈরি করতে পারে। তবে এক্ষেত্রে তাঁদের অবশ্যই যথাযথ সতর্কতা অবলম্বন করতে হবে।

এই খবরটিও পড়ুন

প্রকল্পটি এখনও ব্যাপকভাবে চালানোর জন্য প্রস্তুত নয়। যেহেতু লেজ়ারগুলি মানুষের চোখের জন্যও ক্ষতিকারক। এটি কোনও রাসায়নিক বা কোনও ফাঁদ ছাড়াই ক্ষতিকারক প্রাণীদের সঙ্গে মোকাবিলা করার একটি সমাধান দিতে পারে। তার থেকেও বড় কথা হল যথেষ্ট সস্তারও। কারণ, পুরো সেটআপটি তৈরি করতে $250 বা প্রায় 20,000 টাকার বেশি খরচ হয়নি।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla