Soyuz Launch Images: মাঝ আকাশে সুন্দরী সয়ুজ লঞ্চের অনবদ্য ছবিগুলি প্রকাশ করলেন মহাকাশচারীরা, দেখুন

Soyuz Spacecraft Launch Images: কাজাখস্তান থেকে সম্প্রতি রাশিয়ান সয়ুজ স্পেসক্রাফ্টটি উৎক্ষেপণ করা হয়েছে। আর সেই সফল উৎক্ষেপণের পর মহাকাশচারীরা সয়ুজের কিছু ছবি শেয়ার করেছেন, যা দেখলে আপনি অবাক হবেন।

Soyuz Launch Images: মাঝ আকাশে সুন্দরী সয়ুজ লঞ্চের অনবদ্য ছবিগুলি প্রকাশ করলেন মহাকাশচারীরা, দেখুন
সুন্দরী সয়ুজকে নিয়ে মহাকাশচারীদের উত্তেজনা তুঙ্গে।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 23, 2022 | 7:13 PM

Russian Soyuz Spacecraft: কাজাখস্তান থেকে রাশিয়ান সয়ুজ মহাকাশযানের সফল উৎক্ষেপণের পর বুধবার আন্তর্জাতিক মহাকাশ স্টেশন (আইএসএস) তিনজন নতুন বাসিন্দা পেয়েছে। মহাকাশ স্টেশন থেকে তোলা উৎক্ষেপণের সুন্দর ছবিগুলি শেয়ার করেছেন ইউরোপীয় স্পেস এজেন্সির (ESA) মহাকাশচারী সামান্থা ক্রিস্টোফোরেটি এবং NASA মহাকাশচারী বব হাইন্স, যারা ইতিমধ্যেই আইএসএসে (ISS) ছিলেন।

ক্রিস্টোফোরেটি টুইটারে দুটি ছবি শেয়ার করেছেন ক্যাপশন সহযোগে। তিনি লিখছেন, “আমাদের সয়ুজ লঞ্চের একটি দর্শনীয় দৃশ্য ছিল! সের্গেই, দিমিত্রি এবং ফ্রাঙ্ক মাত্র কয়েক ঘণ্টার মধ্যে আমাদের দরজায় কড়া নাড়বে… তাদের নতুন বাড়িতে স্বাগত জানাতে মুখিয়ে রয়েছেন।” এদিকে বব হাইন্স ক্যাপশন-সহ মোট চারটি ছবি শেয়ার করেছেন। তাঁর বক্তব্য, “কখনও ভেবে দেখেছেন মহাকাশ থেকে [রকেট] উৎক্ষেপণ কেমন লাগে? এটা আশ্চর্যজনক!! NASA মহাকাশচারী ফ্র্যাঙ্ক রুবিও মাত্র কয়েক ঘণ্টা আগে সয়ুজ লঞ্চ করেছিলেন…এখন তিনি স্পেস স্টেশনের সামনের দরজা খোলার অপেক্ষায় আছেন! জাহাজে স্বাগতম, ফ্র্যাঙ্ক!

আমেরিকান নভোচারী ফ্রাঙ্ক রুবিও এবং রাশিয়ান মহাকাশচারী সের্গেই প্রোকোপিয়েভ ও দিমিত্রি পেটলিন সয়ুজ মহাকাশযানের তিন যাত্রী ছিলেন। মার্কিন যুক্তরাষ্ট্র এবং রাশিয়ার মধ্যে একটি নতুন ক্রু অদলবদল চুক্তির অধীনে রুবিও সয়ুজে উড়ে গিয়েছিলেন। ইউক্রেনে রাশিয়ার আক্রমণ সত্ত্বেও উভয় দেশের মধ্যে জুলাই মাসে এই চুক্তি স্বাক্ষরিত হয়েছিল। এই বিনিময় চুক্তির অধীনে, ক্রু -5 মিশনের অংশ হিসেবে স্পেসএক্স রকেটে স্পেস স্টেশনে উড়ে যাবেন রাশিয়ান মহাকাশচারী আনা কিকিনা।

2020 সালে ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে স্পেসএক্স ফ্লাইং স্টেশন ক্রু শুরু না করা পর্যন্ত, নাসার মহাকাশচারীরা রাশিয়ান সয়ুজ রকেটগুলিতে নিয়মিতভাবে লঞ্চ করতেন। এপির মতে, শেষবার ফ্লোরিডা থেকে একটি রাশিয়ান উৎক্ষেপণ করা হয়েছিল 30 বছরেরও বেশি সময় আগে। 3 অক্টোবর একজন জাপানি এবং দুইজন আমেরিকান নভোচারীর সঙ্গে যখন তিনি মহাকাশ স্টেশনে উড়ে যাবেন, তখনই কিকিনা পরিবর্তন করবেন।