Chinese Astronauts: মহাকাশে ১৮৩ দিন থাকার পর পৃথিবীতে ফিরলেন চিনের ৩ মহাকাশচারী

Returned To Earth After 183 Days: মহাকাশে ১৮৩ দিন থাকার পর শনিবার পৃথিবীতে ফিরে এলেন তিন চিনা মহাকাশচারী (Chinese Astronauts)। স্টেট টেলিভিশনের একটি রিপোর্টে বলা হচ্ছে, এটিই এখনও পর্যন্ত চিনের দীর্ঘতম ক্রুড স্পেস মিশন।

Chinese Astronauts: মহাকাশে ১৮৩ দিন থাকার পর পৃথিবীতে ফিরলেন চিনের ৩ মহাকাশচারী
লাল ঝান্ডা উড়িয়ে ১৮৩ দিন পর ফিরলেন বিজ্ঞানীরা।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 17, 2022 | 12:09 PM

মহাকাশে (Space) ১৮৩ দিন থাকার পর শনিবার পৃথিবীতে ফিরে এলেন তিন চিনা মহাকাশচারী (Chinese Astronauts)। স্টেট টেলিভিশনের একটি রিপোর্টে বলা হচ্ছে, এটিই এখনও পর্যন্ত চিনের দীর্ঘতম ক্রুড স্পেস মিশন। চিনের প্রথম স্পেস স্টেশনে একটি কি মডিউল রেখে আসার প্রায় ৯ ঘণ্টা পরে পৃথিবীতে ল্যান্ড করেন ওই মহাকাশচারীরা। কক্ষপথে থাকার সময়ই শেনঝউ- ১৩ মিশনের মহাকাশচারীরা তিয়ানহে লিভিং কোয়ার্টারের ম্যানুয়াল কন্ট্রোল নিয়ে ফেলেছিলেন, যাকে স্টেট মিডিয়ার তরফে বলা হচ্ছে, তিয়ানঝউ-২ কার্গো স্পেসক্র্যাফ্টের ‘ডকিং এক্সপেরিমেন্ট’।

অক্টোবরে লঞ্চের পর ঝাই ঝিগ্যাঙ্গ, ইয়ে গুয়াংফু এবং মহিলা ক্রু মেম্বার ওয়্যাং ইয়াপিং মহাকাশে ১৮৩ দিন কাটিয়েছিলেন, যা আসলে বছরের শেষ নাগাদ স্পেস স্টেশন শেষ করতে প্রয়োজনীয় ১১টি মিশনের মধ্যে পঞ্চমটি সম্পন্ন করেছে। প্ল্যান করা চারটি ক্রুড মিশনের মধ্যে দ্বিতীয়টি হল শেনঝউ- ১৩। গত বছর এপ্রিলে স্পেস স্টেশন কনস্ট্রাকশনের জন্য এটি ব্যবহৃত হয়েছিল। শেনঝউ- ১২ পৃথিবীতে ফিরে আসে সেপ্টেম্বর মাসে।

ম্যানড স্পেসশিপ সিস্টেমের ডেপুটি টেকনোলজি ম্যানেজার শাও লিমিন জানিয়েছেন, চিনের পরবর্তী মিশনের একটি হল তিয়ানজ়ু-৪, যা আসলে একটি কার্গো স্পেসক্রাফ্ট। আর একটি মিশনের নাম, শেনঝউ- ১৪ মিশন, যা তিনজন ব্যক্তি দ্বারা সম্পন্ন হবে।

কক্ষপথে ইন্টারন্যাশনাল স্পেস স্টেশন (আইএসএস)-এ অংশগ্রহণ করতে মার্কিন যুক্তরাষ্ট্রের দ্বারা অনেক আগেই নিষেধ করা হয়েছে। চীন গত এক দশক ধরে নিজস্ব মহাকাশ স্টেশন তৈরি করতে প্রযুক্তির উন্নয়নে ব্যয় করেছে,যা আইএসএস ব্যতিরেকে বিশ্বের একমাত্র।

আরও পড়ুন: এই পৃথিবীর বাইরে আরও একটা পৃথিবী! সেই ‘আর্থ ২.০’ খুঁজতে মহাকাশের গভীরে যাওয়ার পরিকল্পনা চিনের

আরও পড়ুন: নেপচুনে বিস্ময়কর পারদ পতন, ক্রমশ ঠাণ্ডা হচ্ছে এই গ্রহ, চিন্তায় বিজ্ঞানীরা

আরও পড়ুন: ‘মার্সিয়ান রেকর্ড’ ভেঙেছে রোভার পারসিভের‍্যান্স, জানাচ্ছে নাসা