ঝিনুকে কীভাবে আসে চকচকে মুক্তো? ঘরে কি পালন করতে পারবেন?

Sea Pearls: সব ঝিনুকেই যে মুক্তো থাকবে, তা কিন্তু নয়। মুক্তোর সৌন্দর্য্য যে কাউকে আকৃষ্ট করে। তবে ঝিনুকের মধ্যে কীভাবে ধীরে ধীরে জন্ম নেয় মুক্তো? তা জানেন কি? ঝিনুকের ভিতরে মুক্তো তৈরির প্রক্রিয়াটি জেনে হতবাক হবেন।

ঝিনুকে কীভাবে আসে চকচকে মুক্তো? ঘরে কি পালন করতে পারবেন?
Follow Us:
| Updated on: Feb 15, 2024 | 8:15 AM

একটা ঝিনুক। বাইরে থেকে যাকে দেখতে মোটেই অবাক করা কিছু নয়। কিন্তু সেটির ভিতর থেকে বেরিয়ে আসে ঝলমলে মুক্তো। সব ঝিনুকেই যে মুক্তো থাকবে, তা কিন্তু নয়। মুক্তোর সৌন্দর্য্য যে কাউকে আকৃষ্ট করে। তবে ঝিনুকের মধ্যে কীভাবে ধীরে ধীরে জন্ম নেয় মুক্তো? তা জানেন কি? ঝিনুকের ভিতরে মুক্তো তৈরির প্রক্রিয়াটি জেনে হতবাক হবেন।

শামুকের পেটে মুক্তো…

সাগরে শামুকের বিভিন্ন প্রজাতি আছে। যার পেটে মুক্তো থাকে, কিন্তু তা থেকে কীভাবে মুক্তো উৎপন্ন হয়, তা জানেন না অনেকেই। শামুক নিজেকে রক্ষা করার জন্য একটি খুব শক্তিশালী খোসার মধ্যে বাস করে এবং এই খোলসটিকে ঝিনুক বলা হয়। যখন হাজার হাজারের মধ্যে একটি বা দুটি ঝিনুকের খোসার মধ্যে একটি ছিদ্র থাকে, তখন বালির কণা তার ভিতরে যায়। এমন অবস্থায় ঝিনুকের ভেতরে বালির কণাগুলোকে এক বিশেষ ধরনের পদার্থ লেপ দিতে শুরু করে।

এই বিশেষ পদার্থটিকে ক্যালসিয়াম কার্বনেট বলা হয় এবং এটি সেই জীবের ভিতরেই উৎপন্ন হয়। সময়ের সঙ্গে সঙ্গে এটি একটি সাদা রঙের চকচকে গোলাকার আকৃতির পাথরে পরিণত হয় যাকে মুক্তা বলে। ঝিনুকের অভ্যন্তরে থাকা বালির কণা যখন শামুককের মধ্যে বিক্রিয়া করে, তখন তা থেকে এক ধরনের তরল চর্বিযুক্ত পদার্থ বের হয়। মুক্তা গঠন একটি প্রাকৃতিক প্রক্রিয়া।

মুক্তো চাষ বা পার্ল কালচার…

যখন এই প্রক্রিয়াটি কৃত্রিমভাবে করা হয় তখন একে বলা হয় মুক্তো চাষ বা পার্ল কালচার। যদিও ঝিনুক শুধুমাত্র সমুদ্রে পাওয়া যায়, তবে কোন নদী বা পুকুরে এগুলি পাওয়া যায় না এবং বাড়িতে পালন করা যায় না। মুক্তো ঝিনুক দুটি এলাকায় দু’টি ভিন্ন পরিবেশে পাওয়া যায়। তা হল- মান্নার উপসাগরে 23 মিটার পর্যন্ত গভীরতায়, কচ্ছ উপসাগরের অন্তর্জলীয় অঞ্চলে। ঝিনুক নোনা উপকূলীয় জলে বাস করে। ফলে মিষ্টি জলে এদের খুঁজে পাওয়া কঠিন।