Pimples: ব্রণের সমস্যায় জেরবার? ৪ অভ্যাস পরিবর্তনে হতে পারে মুশকিল আসান

দূষণ আর কাজের চাপে এমনিতেই ত্বকের হাল বেহাল। তার সঙ্গে রয়েছে ব্রণ সমস্যা। সারা মুখে ভরে গিয়েছে ব্রণতে। কিন্তু ঠিক কি কারণ থেকে ব্রণ হচ্ছে তা বোঝা যায় না অনেক সময়।

Pimples: ব্রণের সমস্যায় জেরবার? ৪ অভ্যাস পরিবর্তনে হতে পারে মুশকিল আসান
Follow Us:
| Updated on: Jul 26, 2024 | 11:39 PM

চারিদিকে দূষণ আর কাজের চাপে এমনিতেই ত্বকের হাল বেহাল। তার সঙ্গে রয়েছে ব্রণ সমস্যা। সারা মুখে ভরে গিয়েছে ব্রণতে। কিন্তু ঠিক কি কারণ থেকে ব্রণ হচ্ছে তা বোঝা যায় না অনেক সময়।

এর পিছনে নানা কারণ থাকতে পারে। খাওয়া দাওয়ার অভ্যাসের কারণে অনেক সময় ত্বকের নানা উপসর্গ দেখা যায়। পেট পরিষ্কার না হলে বা লিভারের সমস্যা না থাকলেও ব্রণ হতে পারে। তাই খাদ্যাভাসে সামান্য কিছু পরিবর্তন আনলে কিন্তু এড়িয়ে যেতে পারেন সেই সমস্যা।

উচ্চ গ্লাইসেমিক ইনডেক্স রয়েছে, এমন খাবার এড়িয়ে যাওয়াই ভাল। পাউরুটি বা প্রক্রিয়াজাত খাবারে, সো়ডা গ্লাইসেমিক ইনডেক্স অনেক বেশি হয়। এই ধরনের খাবার রক্তে গ্লুকোজের মাত্রা বাড়িয়ে দেয়। যা ব্রণের কারণ হতে পারে।

এমন খাবার খান যাতে জিঙ্ক, ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, অ্যান্টিঅক্সিড্যান্ট জাতীয় পদার্থ আছে। যেমন সামুদ্রিক মাছ। এতে ব্রণ হওয়ার ঝুঁকি কমে।

অনেক সময় দুগ্ধজাত খাবার খেলে ব্রণ হতে পারে। দুগ্ধজাত খাবারে এমন কিছু হরমোন থাকে যা ত্বকের প্রদাহের কারণ হয়ে ওঠে। আবার দুধে অ্যালার্জি থাকার কারণে ব্রণ হতে পারে।

বেশি ভাজাভুজি খেলে তা লিভারের ক্ষতি করে। ফ্যাটি লিভারের ধাত থাকলে তাঁদের ব্রণ হতে পারে। আবার ডোবা তেলে ভাজা খাবারে স্যাচুরেটেড এবং ট্রান্স ফ্যাটের পরিমাণ বেশি। তাই সেই ধরনের খাবার বেশি খেলে শরীরে ফ্যাটের পরিমাণ বৃদ্ধি পায়। ফলে তা মুখে ব্রণের কারণ হতে পারে।

তবে মনে রাখবেন এই সব কিছু করেও সমস্যার সমাধান না হয়, তা হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। অনেক সময় বয়ঃসন্ধি কালে হরমোনের ক্ষরণের কারণে ব্রণ হয়। তাই চিকিৎসকের মতামত নিয়ে নেওয়া ভাল।