Indian Rail: SL কোচ আর SL সিটের তফাৎ বোঝেন, ট্রেন যাত্রীদের জন্য জানা খুব জরুরী

Indian Rail: অনেক ট্রেনে, কিছু স্লিপার কোচ ট্রেনের সামনে এবং কিছু ট্রেনের শেষের দিকে থাকে। এটি নন-এসি কোচ, যা দূরপাল্লার যাত্রীদের কম খরচে দীর্ঘ দূরত্ব ভ্রমণ করতে দেয়। এতে ঘুমিয়ে যেতে পারবেন।

Indian Rail: SL কোচ আর SL সিটের তফাৎ বোঝেন, ট্রেন যাত্রীদের জন্য জানা খুব জরুরী
প্রতীকী চিত্রImage Credit source: X
Follow Us:
| Updated on: Sep 07, 2024 | 11:59 PM

নয়া দিল্লি: ট্রেনে ওঠার আগে বেশ কয়েকটি বিষয় জানা প্রয়োজন। আপনি যদি আপনার আসন এবং কোচের নাম নিয়ে বিভ্রান্ত হন, তবে তা আপনাকে বড় সমস্যায় ফেলতে পারে। অনেক সময় তথ্যের অভাবে আপনি ভুল সিটে বসে যেতে পারেন। এমনকী টিটি-র প্রশ্নের মুখেও পড়তে হতে পারে। টিকিট চেকার জরিমানা পর্যন্ত চাইতে পারে। আপনি যদি ট্রেনে ভ্রমণ করেন, তাহলে আপনার কাছে কোচ এবং আসন সম্পর্কে সম্পূর্ণ তথ্য রয়েছে।

ট্রেনে SL কোচ মানে ‘স্লিপার ক্লাস’। আপনি বাইরের দিকে এটি লেখা দেখতে পাবেন। আপনি একটি ট্রেনে ৮ থেকে ১১টি স্লিপার কোচ পেতে পারেন। আপনি S1, S2, S3 থেকে S11- এর মধ্যে একটি বেছে নিতে পারেন।

অনেক ট্রেনে, কিছু স্লিপার কোচ ট্রেনের সামনে এবং কিছু ট্রেনের শেষের দিকে থাকে। এটি নন-এসি কোচ, যা দূরপাল্লার যাত্রীদের কম খরচে দীর্ঘ দূরত্ব ভ্রমণ করতে দেয়। এতে ঘুমিয়ে যেতে পারবেন। স্লিপার কোচগুলির সংরক্ষিত বার্থ রয়েছে, যেখানে যাত্রার সময় আরামে শুয়ে থাকতে পারে। প্রতিটি কোচে আপনি প্রায় ৭২টি বার্থ দেখতে পাবেন।

প্রায়ই যারা অনলাইনে ট্রেনের টিকিট বুক করেন, তাঁরা এসএল কোচ এবং এসএল আসন বুঝতে অসুবিধায় পড়েন। টিকিটে যদি CF/SL1/SL10 লেখা দেখতে পান, তাহলে বুঝতে পারবেন স্লিপার কোচের প্রথম বগিতে যেতে হবে নাকি দশম বগিতে।

SL মানে হল সাইড লোয়ার বার্থ। যেমন আছে আপার বার্থ, মিডল বার্থ এবং লোয়ার বার্থ। একইভাবে, ট্রেনের সাইড লোয়ার এবং সাইড আপার বার্থ রয়েছে। পাশের নীচের বার্থটিকে শুধুমাত্র SL বলা হয়। এটি একটি জানালার পাশের সিট। মনে রাখবেন যে SL আসনগুলি অর্থাৎ পাশের নীচের বার্থগুলি কেবল স্লিপার কোচেই নয়, দূরপাল্লার ট্রেনের সমস্ত কোচেই থাকে। এসি কোচ থেকে জেনারেল স্লিপার পর্যন্ত সব কোচেই আপনি এগুলো পাবেন।