আপনার অত্যন্ত গোপনীয় WhatsApp তথ্য হ্যাকার বিক্রি করে দিল নাকি? নিশ্চিত হওয়ার ছোট্ট উপায়

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: Sayantan Mukherjee

Updated on: Dec 05, 2022 | 1:41 PM

Check WhatsApp Data Safe Or Not: নিশ্চিত হয়ে যান, আপনার ফোন নম্বরও এই WhatsApp Data Breach-এর চক্করে হ্যাকাররা বিক্রি করে দিল কি না। কীভাবে বুঝবেন, আপনার WhatsApp তথ্য নিরাপদ কি না?

আপনার অত্যন্ত গোপনীয় WhatsApp তথ্য হ্যাকার বিক্রি করে দিল নাকি? নিশ্চিত হওয়ার ছোট্ট উপায়
আপনার হোয়াটসঅ্যাপ তথ্য ফাঁস হয়নি তো? প্রতীকী ছবি।

WhatsApp Data Breach: প্রায় 50 কোটি গ্রাহকের গোপন তথ্য ফাঁসে অভিযোগে কাঠগড়ায় WhatsApp। ব্যবহারকারীর ঠিক কতটা গোপনীয় তথ্য ফাঁস হয়েছে? সম্প্রতি একটি রিপোর্ট থেকে জানা গিয়েছে, এই 487 মিলিয়ন বা 48 কোটি 70 লক্ষ WhatsApp ব্যবহারকারীর ফোন নম্বর অনলাইনে লিক হয়েছে। তার থেকেও বড় ঝুঁকির বিষয়টি হল, হ্যাকাররা এই বিপুল সংখ্যক হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর ফোন নম্বর বিক্রয়ের জন্য হ্যাকিং কমিউনিটি ফোরামে সেগুলিকে উপলব্ধ করেছে। ভয়ের আরও বড় কারণ আছে। যে কয়েকটি দেশের হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের এই সব তথ্য ফাঁসের অভিযোগ উঠেছে, তাদের মধ্যে একটা বড় সংখ্যা হল ভারতের।

সাইবারনিউজ়ের ওই রিপোর্ট অনুযায়ী, একটি হ্যাকিং সাইটে এক থ্রেট অ্যাক্টের বিজ্ঞাপন দিয়েছিল। সেখানে 2022 সালের 487 মিলিয়ন WhatsApp ব্যবহারকারীদের ডেটাবেস বিক্রয়ের জন্য উপলব্ধ বলে উল্লেখ করা হয়েছিল। ওই থ্রেট অ্যাক্টর একপ্রকার জোর দিয়েই বলেছিলেন যে, ডেটাবেসে বিশ্বের মোট 84টি ভিন্ন দেশের অ্যাক্টিভ WhatsApp ব্যবহারকারীদের ফোন নম্বর অন্তর্ভুক্ত রয়েছে। দেশগুলির তালিকায় রয়েছে ব্রিটেন, মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া, মিশর, ইতালি, সৌদি আরব এমনকি ভারতও বাদ যায়নি।

Countries That Affected WhatsApp Data Leak

কোন দেশের কত সংখ্যক হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর তথ্য ফাঁস হয়েছে। ছবি: সাইবারনিউজ়।

এখন প্রশ্ন হচ্ছে এই WhatsApp Data Breach এর ঘটনা কতটা সত্যি? হোয়াটসঅ্যাপ প্রথম দিকে এ বিষয়ে মুখ না খুললেও পরবর্তীতে সাইবারনিউজ়ের এহেন রিপোর্টকে সম্পূর্ণভাবে নস্যাৎ করেছেন মেটা-র এক মুখপাত্র। তিনি জানিয়েছেন, সাইবারনিউজ় যে রিপোর্ট তৈরি করেছে, তা অপ্রমাণিত স্ক্রিনশটের উপরে ভিত্তি করে। তাঁর কথায়, “WhatsApp থেকে যে ডেটা লিক হয়েছে, তার কোনও প্রমাণ নেই।”

তবে যা ঘটে, তার কিছুটা তো বটে! তাহলে কি আপনার ফোন নম্বরও ‘রাষ্ট্র’ হয়ে গেল? সাইবারনিউজ় যেখানে প্রমাণস্বরূপ স্ক্রিনশট প্রকাশ করে দেখিয়ে দিয়েছে, তারপরেও কি মেটা-র মুখপাত্রের কথা চোখ বুঁজে বিশ্বাস করা যায়? বিশ্বাস করুন আর না-ই বা করুন। অন্তত সতর্ক হয়ে যান। নিশ্চিত হয়ে যান, আপনার ফোন নম্বরও এই WhatsApp Data Breach এর চক্করে হ্যাকাররা বিক্রি করে দিল কি না। কীভাবে বুঝবেন, আপনার WhatsApp তথ্য নিরাপদ কি না?

আপনার WhatsApp তথ্য আদৌ নিরাপদ তো?

1) বিষয়টি নিশ্চিত করতে প্রথমেই আপনাকে যেতে হবে এই ওয়েবসাইটে

How To Check Your WhatsApp Data Safe Or Not

2) সেখানে আপনার ফোন নম্বর বা ইমেল আইডি দিয়ে দিতে হবে ইন্টারন্যাশনাল ফর্ম্যাটে (ভারতীয় হলে ফোন নম্বরের আগে +91 বসাতে হবে)।

3) এবার ‘চেক নাও’ অপশনে ক্লি করুন।

এই খবরটিও পড়ুন

WhatsApp চ্যাট যাতে কেউ পড়তে না পারে, তার জন্য থাকে বিশেষ সুরক্ষা স্তর। সেই এন্ড-টু-এন্ড এনক্রিপশনের কারণে হোয়াটসঅ্যাপ চ্যাট কখনও কারও পক্ষে পড়া সম্ভব নয় বলে বারংবার ব্যবহারকারীদের জানিয়ে এসেছে বিশ্বের জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি। সাইবারনিউজ়ের তরফে প্রকাশ করা এই চাঞ্চল্যকর তথ্যের উপরে ভিত্তি করে ম্যাশাবেল ইন্ডিয়ার একটি রিপোর্টে উল্লেখ করা হয়েছে, যে কেউ যে কোনও ভাবে হোয়াটসঅ্যাপ হ্যাক করতে সক্ষম হয়। তার ফলেই প্রায় 50 কোটি ব্যবহারকারীর WhatsApp Data এখন অনলাইনে বিক্রয়ের জন্য উপলব্ধ।

Latest News Updates

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla