WhatsApp Edit Message: পাঠানো মেসেজ মুহূর্তে ‘এডিট’ করার অপশন আসছে, শুরুর লগ্ন থেকে হোয়াটসঅ্যাপের সবথেকে প্রতীক্ষিত ফিচার

Edit Texts On WhatsApp: সেই শুরুর লগ্ন থেকেই এই হোয়াটসঅ্যাপ ফিচারের অপেক্ষা করে আসছেন গ্রাহকরা। হ্যাঁ, হোয়াটসঅ্যাপে এবার মেসেজ এডিট করার অপশনটি নিয়ে আসা হচ্ছে। সবিস্তারে জেনে নিন এই আকর্ষণীয় ফিচার সম্পর্কে।

WhatsApp Edit Message: পাঠানো মেসেজ মুহূর্তে 'এডিট' করার অপশন আসছে, শুরুর লগ্ন থেকে হোয়াটসঅ্যাপের সবথেকে প্রতীক্ষিত ফিচার
'এডিটেড মেসেজ' বলে এবার একটি আলাদা লেবেল থাকবে। প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 18, 2022 | 4:56 PM

WhatsApp Message Edit: মেটার নিজস্ব ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ বহু প্রতীক্ষিত এবং অত্যন্ত জরুরি একটি বৈশিষ্ট্য নিয়ে আসছে। হোয়াটসঅ্যাপ লঞ্চের পর থেকে জনপ্রিয়তার ঊর্ধ্বগগনে ওঠা ইস্তক গ্রাহককুলের মধ্যে সবথেকে প্রয়োজনীয়তা দেখা গিয়েছিল এই ফিচারের। কী সেই ফিচার? গ্রাহকরা কোনও ভুল মেসেজ পাঠালে, সেটি ডিলিট না করে তা সংশোধন করে নেওয়ার সুযোগ। খুব সহজে বললে, ‘সেন্ট মেসেজ’ ‘এডিট’ করার অপশন যোগ করতে চলেছে হোয়াটসঅ্যাপ। WaBetaInfo- যারা হোয়াটসঅ্যাপের আসন্ন সমস্ত ফিচার সম্পর্কে গ্রাহকদের ইঙ্গিত দিয়ে থাকে, তারাই ‘সেন্ট মেসেজ’ ‘এডিট’ করার অপশনটি নিয়ে সর্বপ্রথম রিপোর্ট প্রকাশ করে। সেখানে উল্লেখ করা হয়েছে, ফিচারটির নাম হতে চলেছে ‘এডিট মেসেজ’। চটজলদি একাধিক জরুরি বিষয় লিখে পাঠাতে গিয়ে অনেক সময় আমাদের ভুল, ভ্রান্তি হয়ে থাকে। সেই ভুলই শুধরে নিতে গ্রাহকদের হাতে বিশেষ ক্ষমতা তুলে দিতে চলেছে হোয়াটসঅ্যাপ।

হোয়াটসঅ্যাপের এহেন জরুরি বৈশিষ্ট্যটি আপাতত ডেভেলপমেন্টের পর্যায়ে রয়েছে। অ্যান্ড্রয়েডের জন্য হোয়াটসঅ্যাপ বিটা 2.22.20.12 আপডেটে ফিচারটি সর্বপ্রথম পরিলক্ষিত হয়। জানা গিয়েছে, হোয়াটসঅ্যাপ এডিট মেসেজ ফিচারটি ভবিষ্যতের আপডেটে গ্রাহককুলের কাছে পৌঁছে যাবে। আর অফিসিয়াল রোলআউটের আগে তা সর্বপ্রথম বিটা পরীক্ষকদের জন্য উপলব্ধ করা হবে। তারা পরীক্ষা করার পর এই ফিচারে যদি কোনও ভুলচুক নজরে আসে, তা সংশোধন করে নেওয়ার পরেই অফিসিয়াল রোলআউট করবে হোয়াটসঅ্যাপ।

এখনও পর্যন্ত এই ফিচারটি প্রায় সকলেরই জানা। কারণ, এটাই এমন একটা ফিচার যার অপেক্ষা বহু দিন ধরে করে আসছিলেন হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা। এখন প্রশ্ন হচ্ছে, হোয়াটসঅ্যাপে যেরকম ফরোয়ার্ডেড মেসেজের ক্ষেত্রে ‘ফরোয়ার্ডেড’ লেবেল করা থাকে, এডিটেড মেসেজের ক্ষেত্রেও কি তেমনটা হতে চলেছে? সূত্রের খবর এক্ষেত্রেও ঠিক তেমনই হতে চলেছে। কোনও মেসেজ এডিট করার পর, তাতে একটি ‘এডিটেড’ লেবেল থাকবে। পাশাপাশি জানা গিয়েছে, একবার পাঠিয়ে দেওয়া কোনও মেসেজ এডিট করার জন্য প্রেরককে সীমিত সময়ই দেওয়া হবে।

এদিকে হোয়াটসঅ্যাপ সম্প্রতি আরও একটি জরুরি ফিচার রোলআউট করেছে। হোয়াটসঅ্যাপে আপনি যে অনলাইন আছেন তা কাকে দেখাতে চান, সেই ক্ষমতাভারও আপনারই হাতে তুলে দিল ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি। WaBetaInfo থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, অ্যান্ড্রয়েড বিটা টেস্টারদের জন্য ফিচারটি ইতিমধ্যেই এসে গিয়েছে। প্রথম অগস্টে এই ফিচারের ঘোষণা করেছিল হোয়াটসঅ্যাপ। অ্যাপের সেটিংস থেকে ফিচারটি গ্রাহকদের জন্য নতুন সুরক্ষা স্তর যোগ করেছে। ইউজ়াররা সেটিংস থেকে নোবডি, কন্ট্যাক্টস এবং এভরিওয়ান এই তিনটি অপশনের মধ্যে যে কোনও একটি বেছে নিয়ে নিজের অনলাইন দৃশ্যমানতার বিষয়টি ঠিক করে নিতে পারবেন।