Zoom Email Service: জিমেল-কে ধাক্কা দিতে এবার ইমেল পরিষেবা নিয়ে আসছে জ়ুম, স্যুইচ করতে চাইবেন কেউ?

শীঘ্রই জিমেলের মতো ইমেল এবং ক্যালেন্ডার অ্যাপ লঞ্চ করতে পারে জ়ুম। সংস্থাটি তার নতুন অ্যাপগুলিকে Zmail এবং Zcal নাম দিতে চলেছে। এই পরিষেবাগুলি নিয়ে জ়ুম প্রায় দুই বছর ধরে কাজ করছে বলে খবর।

Zoom Email Service: জিমেল-কে ধাক্কা দিতে এবার ইমেল পরিষেবা নিয়ে আসছে জ়ুম, স্যুইচ করতে চাইবেন কেউ?
কোভিড-কালে ভিডিয়ো মিটে ঝড় তোলার পর এবার ইমেল সার্ভিস নিয়ে আসরে জ়ুম। প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 19, 2022 | 4:41 AM

Zmail And Zcal: ভিডিয়ো মিটিং অ্যাপ জ়ুম এবার তার পরিষেবাগুলি প্রসারিত করতে এবং ব্যবহারকারীদের আরও আকৃষ্ট করতে নতুন অ্যাপ চালু করার পরিকল্পনা করছে। সূত্রের খবর, শীঘ্রই জিমেলের মতো ইমেল এবং ক্যালেন্ডার অ্যাপ লঞ্চ করতে পারে জ়ুম। যদিও ভিডিয়ো চ্যাট প্ল্যাটফর্মটি এখনও নতুন অ্যাপগুলি চালু করার বিষয়ে কোনও আনুষ্ঠানিক ঘোষণা করেনি। দ্য ইনফর্মেশনের একটি প্রতিবেদনে দাবি করা হয়েছে, এই বছরের শেষের আগে ইমেল ও ক্যালেন্ডারের মতো অ্যাপ পরিষেবার উন্মোচন করতে পারে জ়ুম।

করোনভাইরাস অতিমারি চলাকালীন বহু মানুষের আকর্ষণ অর্জন করেছিল জ়ুম। সেই সময়টায় সবাই যখন বাড়ি থেকে কাজ করছিলেন এবং নৈমিত্তিক বা অফিসের মিটিংয়ের জন্য ভাল ভিডিয়ো কনফারেন্সিং অ্যাপের প্রয়োজনীয়তা উদ্ভূত হয়েছিল। কোভিড অতিমারিতেই বাজিমাত করেছিল জ়ুম। তার দেখাদেখি বহু সংস্থাই পরবর্তীতে তাদের ভিডিয়ো মিটে আরও বেশি করে গুরুত্ব দেয়।

এখন, সংস্থাটি ইমেল পরিষেবার মতো অন্যান্য ক্ষেত্রগুলিতে নিজেদের ছাপ ফেলতে চাইছে। যদি এটি বাস্তবায়িত হয় তাহলে জ়ুম জনপ্রিয় অ্যাপগুলির থেকে কঠোর প্রতিযোগিতার মুখোমুখি হবে। তার কারণ হল, জিমেলের অভ্যাস থেকে বেরিয়ে ব্যবহারকারীদের জ়ুমের ইমেল পরিষেবাতে স্যুইচ করতে রাজি করানোর কাজটি সম্ভবত কঠিন হবে।

Google-এর Gmail অ্যাপটি কাজ এবং বন্ধুবান্ধবের সঙ্গে ভিডিয়ো চ্যাট- উভয় উদ্দেশ্যেই বিশ্বব্যাপী বহু ব্যবহারকারী ব্যাপকভাবে ব্যবহার করেন। 2018 সালে কোম্পানি প্রকাশ করেছিল,জিমেলের প্রায় 1.5 বিলিয়ন সক্রিয় ব্যবহারকারী রয়েছে এবং এই সংখ্যা সম্ভবত গত চার বছরে বেড়েছে। লিটমাসের শেয়ার করা তথ্য অনুসারে, অ্যাপলের ইমেল পরিষেবা জিমেলের চেয়ে বেশি ব্যবহৃত হয়। এটির প্রায় 57.72 শতাংশ মার্কেট শেয়ার রয়েছে, যেখানে জিমেলের প্রায় 29.43 শতাংশ শেয়ার রয়েছে। মাইক্রোসফটের আউটলুক 4.33 শতাংশ মার্কেট শেয়ার নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে বলে জানা গিয়েছে।

জানা গিয়েছে, জ়ুম তার নতুন অ্যাপগুলিকে Zmail এবং Zcal নাম দিতে চলেছে। এই পরিষেবাগুলি নিয়ে সংস্থাটি প্রায় দুই বছর ধরে কাজ করছে বলে খবর। কিছু প্রতিবেদনে বলা হয়েছে, কোম্পানি আগামী কয়েক সপ্তাহের মধ্যে নতুন সংস্করণ চালু করতে পারে। জ়ুম এই বছরের নভেম্বরে তার জ়ুমটোপিয়া সম্মেলন হোস্ট করবে, যেখানে এটি তার নতুন পরিষেবাগুলি উন্মোচন করবে বা এগুলি সম্পর্কে কিছু প্রকাশ করবে বলে মনে করা হচ্ছে।