Excercise Book: গাঁজা দিয়ে তৈরি হল আস্ত একটা খাতা

গাঁজা দিয়ে আজকাল খাতাও তৈরি হয়। তাও আবার কত বছরের পুরনো শুনলে আপনি অবাক হবেন। কেমন ভাবে তৈরি হল গাঁজা দিয়ে খাতা?

Excercise Book: গাঁজা দিয়ে তৈরি হল আস্ত একটা খাতা
| Updated on: Dec 28, 2023 | 3:23 PM

আজ থেকে ৫০,০০০ বছর আগের কথা। ভারতীয়রা সেই সময়ে জানত একটি বিশেষ গাছের ছাল থেকে তন্তু বা ফাইবার বার করার পদ্ধতি। সেই ফাইবার দিয়ে তারা তৈরি করত নানান জিনিসপত্র। গাছটির নাম গঞ্জিকা। সারা দুনিয়ায় গঞ্জিকা গাছের অনন্ত ৩,০০০ প্রজাতি পাওয়া যায়। তার মধ্যে ভারতেই রয়েছে বহু প্রজাতির গঞ্জিকা গাছ। কেবল শিব ঠাকুরের হাতে নেশার দ্রব্য হিসাবেই নয়, ওষুধ হিসাবে গঞ্জিকার ব্যবহার আজ সারা দুনিয়ায় সুপরিচিত।

সল্টলেকের বাসিন্দা অভিষেক কাগজ তৈরি করেন। বিভিন্ন অচিরাচরিত গাছ থেকে কাগজ তৈরি করেন অভিষেক। নারকেল, কচুরিপানা, কলা, লেমনগ্রাস, গঞ্জিকা ও আরও অনেক জংলি গাছের ছাল ব্যবহার করে কাগজ বানান অভিষেক ও তাঁর দলবল। বছর শেষের এই সময়ে অভিষেক এখন মধ্যপ্রদেশের জঙ্গলে নতুন গাছের খোঁজে। তারই মধ্যে টিভি নাইন বাংলা ডিজিটালকে জানালেন গঞ্জিকার কাগজ সম্বন্ধে তাঁর উদ্যোগ।

 

মধ্যপ্রদেশ, উত্তরাখণ্ড ও উত্তরপ্রদেশ সরকার চাষিদের উৎসাহিত করে, ভর্তুকি দেয় গঞ্জিকা চাষে। আর আমাদের রাজ্যে? আমাদের নিউটাউনের বিশ্ববাংলা গেটের কাছে জিরো ওয়েস্ট শপে বিক্রি হয় গঞ্জিকার ছাল দিয়ে তৈরি সেই কাগজের খাতাগুলো। দাম সাধারণ খাতার চেয়ে অনেকটাই বেশি। তাহলে কারা কেনেন এই খাতা? কী কাজে লাগে এই খাতা?

 

মানুষের প্রয়োজনে কাগজ তৈরি করতে উজাড় হয়েছে বন কে বন। যার ফলে উষ্ণতা বেড়েছে পৃথিবীর। এই ডিসেম্বরেও পিছু ছাড়ছে না ক্রমবর্ধমান গড় উষ্ণতা। সেই জায়গায় দাঁড়িয়ে এই খাতাগুলো বোধহয় পৃথিবীটাকে ভাল রাখার একটা ছোট্ট দাওয়াই।

Follow Us: